adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবন দিবস আজ

1-e1423882030331ডেস্ক রিপোর্ট : আজ শনিবার সুন্দরবন দিবস। বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসার আহ্বান জানানোর মধ্য দিয়ে সুন্দরবন দিবস পালন করা হচ্ছে। সংবাদ সম্মেলন এবং স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতার মাধ্যমে দুই দিনব্যাপী সুন্দরবন দিবসের অনুষ্ঠানমালা শুরু হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, যারা সুন্দরবন সন্নিহিত এলাকার মানুষ, তাদের বেঁচে থাকার স্বার্থেই সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। সুন্দরবনের অনেক ক্ষতি করলেও সব সময় শুধুই দিয়ে গেছে বিনিময়ে সে পায়নি কিছুই। যারা বুঝে বা না বুঝে সুন্দরবনের ক্ষতিসাধন করে আসছে তাদের বিরুদ্ধে সাধারণ মানুষকেই রুখে দাঁড়াতে হবে। এখনই সে সময় সুন্দরবনের ক্ষতিসাধনকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার। কারণ আমাদের নিজেদের বেঁচে থাকার স্বার্থেই সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। সুন্দরবন বেঁচে থাকলে সুন্দরবনও বাঁচিয়ে রাখবে আমাদের, মায়ের মতই পরম আদরে।

শুক্রবার খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুন্দরবন একাডেমির উপদেষ্টা রফিকুল ইসলাম খোকন।
এ সময় উপস্থিত ছিলেন সুন্দরবন একাডেমির উপদেষ্টা স্বপন কুমার গুহ, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, ওয়াইল্ড টিমের রেজভীন আক্তার, ক্রেল এর শহীদুল ইসলাম, সুন্দরবন একাডেমির পরিচালক ফারুক আহমেদ ও মো. আ. হালিম।  
অপরদিকে, খুলনা প্রেসক্লাবে ‘চেতনায় সুন্দরবন’ বিষয়ের ওপর ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারের সুন্দরবন দিবসের প্রধান আকর্ষণ হলো- খুলনা মহানগরীর নির্বাচিত ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় চার শতাধিক ছাত্র-ছাত্রীর প্রত্যক্ষ অংশগ্রহণ। ছাত্র-ছাত্রীরা স্কুলভিত্তিক অঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে ‘চেতনায় সুন্দরবন’ ধারণাটি ক্যানভাসে ফুটিয়ে তুলবে যাতে সুন্দরবন সংরক্ষণে ছাত্র-ছাত্রীদের চিন্তা-চেতনা এবং দৃষ্টিভঙ্গি প্রকাশ পায়। এছাড়াও আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে সুন্দরবন দিবসের অনুষ্ঠানমালায়।

উল্লেখ্য, তিনটি প্রধান উদ্দেশ্য সামনে রেখে ২০০১ সাল হতে প্রতি বছর ১৪ ফেব্র“য়ারি সুন্দরবন দিবস পালিত হয়। এগুলো হচ্ছে- জাতীয় বন সুন্দরবনের জীববৈচিত্র ও পরিবেশের গুরুত্ব এবং ভূমিকা সর্ম্পকে সর্বমহলে ব্যাপক সচেতনতা এবং আগ্রহ সৃষ্টি করা যাতে এটি সংরক্ষণের কাজ শক্তিশালী হয়, বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সংরক্ষণে বনবিভাগ ও বেসরকারি উদ্যোগসমূহকে সহায়তা করা এবং সুন্দরবনের প্রতি নতুন প্রজন্মের ছাত্র-ছাত্রীদের ভালবাসা ও মমত্ববোধ তৈরি করা এবং তাদের চেতনায় সুন্দরবন ভাবনাকে উজ্জীবিত করা।
খুলনায় কেন্দ্রীয় কর্মসূচি ছাড়াও সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনাসহ বিভিন্ন  উপজেলা যেমন মোংলা, মোড়েলগঞ্জ, শরণখোলা, কয়রা, দাকোপ, বটিয়াঘাটা, পাইকগাছা, শ্যামনগর, আশাশুনিতে স্থানীয় বনবিভাগ, প্রেসক্লাব এবং অন্যান্য বেসরকারি সংগঠনসমূহের উদ্যোগে সুন্দরবন দিবসের নানা কর্মসূচি বাস্তবায়িত হবে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, সেমিনার, কর্মশালা, সংবাদ সম্মেলন ইত্যাদি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া