adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনের নির্বাচনে ‘ভূমিকম্প’

mayআন্তর্জাতিক ডেস্ক : লেবার পার্টিকে কোণঠাসা করতে তিন বছর আগেই নির্বাচন দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। এজন্য তাকে আইনের আশ্রয়ও নিতে হয়েছিল। জনমত জরিপেও বেশ এগিয়ে ছিলেন। কিন্তু গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ভোট গননার ফল তার জন্য অশনিসংকেতই বয়ে আনছে। কারণ সংসদে  তার দল কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না।  

কনজারভেটিভ পার্টি বেশি আসন পেলেও পিছিয়ে নেই প্রতিদ্বন্দ্বী জেরেমি করবিনের লেবার পার্টিও। এ পর্যন্ত যত আসনে ফল ঘোষণা হয়েছে তাতে এগিয়ে কনজারভেটিভ পার্টি। কিন্তু সংখ্যালঘিষ্ঠ দলের সমর্থন ছাড়া থেরেসা মে সরকার পরিচালনা করতে পারছেন না- সেটা স্পষ্ট। ফলে তাকে পদত্যাগ করতেও হতে পারে।  

ব্রিটেনে ভোটার সংখ্যা প্রায় চার কোটি ৭০ লাখ। এবার মোট ভোট পড়েছে ৬৮ শতাংশ। হাউস অফ কমন্সের ৬৫০ আসনের মধ্যে এ পর্যন্ত ৬৪৬টি আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৬টি আসন (৪৮.৫ ভাগ) এবং লেবার পার্টি ২৬১টি (৪০.২ ভাগ)।

এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৩৫টি (৫.৪ ভাগ), লিবারেল ডেমোক্রেট ১২টি (১.৮ ভাগ) এবং ডেমোক্রেটিক ইউনিউনিস্ট পার্টি ১০টি আসন (১.৫ ভাগ) পেয়েছে। বিদায়ী সংসদে কনজারভেটিভ দলের আসন সংখ্যা ছিল ৩৩০টি  এবং লেবার পার্টির ২২৯টি ।  (সিএনএন ও বিবিসি অবলম্বনে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া