adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে ২৮ কোটি ডলার বাজেট কমাচ্ছেন ট্রাম্প

US President Donald J. Trump participates in NORAD Santa Tracker phone calls at the Mar-a-Lago resort in Palm Beach, Florida on December 24, 2017.  আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বলেছে, ২০১৮-২০১৯ অর্থ বছরে জাতিসংঘের জন্য ২৮ কোটি ৫০ লাখ ডলার বাজেট কাটছাঁট করা হবে।

জাতিসংঘে মার্কিন মিশন গতকাল রবিবার এক বিবৃতিতে বলেছে, গুরুত্বপূর্ণ এই বাজেট সঞ্চয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী তার অগ্রাধিকারমূলক কাজগুলো আরো ভালোভাবে বাস্তবায়ন করতে পারবে।

২০১৬-১০১৭ অর্থ বছরে জাতিসংঘের কর্মকাণ্ড বাস্তবায়নের জন্য সাধারণ পরিষদ ৫৪০ কোটি ডলার বাজেট বরাদ্দ করেছিল। জাতিসংঘ শান্তি মিশনের জন্য বরাদ্দ বাজেটের থেকে এ অর্থ আলাদা। ২০১৭ সালে শান্তি মিশনের জন্য জাতিসংঘ ৭৮০ কোটি ডলার বরাদ্দ করেছিল।

জাতিসংঘ প্রতিবছর যে অর্থ বরাদ্দ করে তার শতকরা ২২ ভাগ দিয়ে থাকে যুক্তরাষ্ট্র যা প্রায় ৩৩০ কোটি ডলারের সমান। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সেই অর্থ কমানোর পরিকল্পনা নিয়েছে।

জেরুজালেম ইস্যুতে গত বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদে মার্কিন বিরোধী প্রস্তাব পাস হওয়ার তিন দিন পর ট্রাম্প প্রশাসন এ কথা ঘোষণা করল।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ওয়াশিংটন সঠিকভাবেই যুক্তরাষ্ট্র এ বাজেট কমানোর পদক্ষেপ নিয়েছে।

তিনি আরো বলেছেন, মার্কিন স্বার্থকে রক্ষা করেই জাতিসংঘের যোগ্যতা বাড়ানোর চেষ্টা করবে।

নিকি হ্যালি বলেন, জাতিসংঘের অযোগ্যতা ও বাড়তি ব্যয় সম্পর্কে সবার জানা কিন্তু আমরা বিনা পরীক্ষা-নিরীক্ষায় তা আর চলতে দেব না। জাতিসংঘকে আরো বেশি যোগ্য ও দায়িত্বশীল করে তোলার জন্য নানামূখী তৎপরতার মধ্যে মার্কিন বাজেট কাটছাঁট একটি বড় পদক্ষেপ।

সূত্র: পার্স টুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া