adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতু এখন বাস্তবতা : কাদের

ডেস্ক রিপোর্ট : পদ্মা সেতুর বাস্তবায়ন এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা এমন দাবি করে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের জানালেন, আগামী জুন মাসে মূল পদ্মা সেতুর কার্যাদেশ প্রদান করা হবে আর এর আগে আর্থিক প্রস্তাব দাখিল হবে এপ্রিলের ২৪ তারিখের মধ্যে।’
শনিবার দুপুরে শিবচরে পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শনে এসে যোগাযোগ মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
সড়ক যোগাযোগের েেত্র পদ্মা সেতুর ভূমিকা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সেতুটি নির্মাণ হলে রাজধানীর সঙ্গে দেশের দণি-পশ্চিমাঞ্চলের সড়ক ও রেল যোগাযোগ স্থাপনের মাধ্যমে মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী ও ফরিদপুর জেলাগুলোর ব্যাপক উন্নয়ন হবে। সেতুটি এসব অঞ্চলের উন্নয়নে সরাসরি ভূমিকা রাখবে এবং দণিাঞ্চলের ১৯ জেলার সঙ্গে রাজধানী ঢাকাসহ পূর্বাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে।
পদ্মা সেতুর সম্ভাবনা বিষয়ে মন্ত্রী বলেন, প্রস্তাবিত সেতুটি নির্মিত হলে এটি হবে এশিয়ান হাইওয়ে রুটের একটি অংশ। যা দেশের অভ্যন্তরীণ যোগাযোগসহ দণি এশিয়ার দেশ সমুহের যোগাযোগের েেত্র বৈপ্লবিক পরিবর্তন আনবে।
অর্থ সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে যোগাযোগ মন্ত্রী বলেন,‘অর্থ নিয়ে আর কোনো সংশয়, সন্দেহের অবকাশ নেই। ওবায়দুল কাদের আরো বলেন, ‘পদ্মা সেতুর বাস্তবায়ন এখন আর স্বপ্ন নয়। এক সময়কার স্বপ্নের এ সেতুর বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার এবং দৃশ্যমানও বটে।
এসময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, পদ্মা সেতু ছিল জাতির একটা স্বপ্ন। এ স্বপ্ন এখন বাস্তবায়নের পথে। বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বর্ণনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আগামী ২১ সালে এদেশ হবে একটি ডিজিটাল বাংলাদেশ, এবং এটা স্বপ্ন নয় বাস্তবতা। ২০৩০ সালের মধ্যে এ দেশ ুধা ও দারিদ্র মুক্ত হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ এমন একটা পর্যায়ে পৌঁছে যাবে যাতে করে উন্নত বিশ্বের যে কোনো দেশের সঙ্গে বাংলাদেশকে তুলনা করা যায়।
এর আগে দুই মন্ত্রী পদ্মা সেতুর তিগ্রস্তদের জন্য নির্মিত পূণর্বাসন কেন্দ্রে বসে সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মাণাধীন অ্যাপ্রোচ সড়কের কাজের ভিডিও চিত্র দেখেন। এ সময় যোগাযোগ সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিব, সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, মাদারীপুর জেলা প্রশাসক উপস্থিত ছিলেন।
সূত্রমতে, মূল সেতু ও রোড অ্যান্ড রেল ভায়াডাক্টের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯ হাজার একশ’ ৭২ কোটি ১৭ লাখ টাকা। তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান কারিগরি দরপত্র ক্রয় করে। নদী শাসন কাজের প্রাক্কলিত ব্যয় হচ্ছে ৫ হাজার ৩শ’ ৬২ কোটি ৬৮ লাখ টাকা। গত বছরের ১৫ সেপ্টেম্বর নদী শাসন কাজের কারিগরি দরপত্র আহ্বান করা হয়। ৫টি ঠিকাদারি প্রতিষ্ঠান এর কারিগরি দরপত্র ক্রয় করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া