adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের ব্যাপারে নাক গলাবেন না- যুক্তরাষ্ট্রকে ইমরান খানের হুশিয়ারী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রকে পাকিস্তানের ব্যাপারে নাক না গলানোর পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও পাকিস্তান তেহরিক ই ইনসাফ দলের নেতা ইমরান খান।
ইমরান খানের চলমান আন্দোলন প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পরারাষ্ট্র দপ্তরের দেয়া, ‘নির্বাচিত দলই ক্ষমতায় রয়েছে’ বিবৃতির জবাবে তিনি এ কথা বলেন। তিনি পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্রকে নাক না গলানোর পরামর্শ দিয়ে ওই বিবৃতি প্রত্যাহার করতে বলেন। এ সময় তিনি নওয়াজ শরিফের সরকারের সমালোচনাও করেন। তিনি বলেন, সরকার চাকরের মতো যুক্তরাষ্ট্রের জুতা পরিষ্কার করে।
বৃহস্পতিবার অষ্টম দিনে গড়িয়েছে ইমরান খানের দল পিটিআই ও তাহিরুল কাদরির পাকিস্তান আওয়ামি তেহরিকের আজাদি লংমার্চ। ২০১৩ সালের নির্বাচনে কারচুপির অভিযোগে ডাকা এই লংমার্চের বিক্ষোভকারীরা বর্তমানে দেশটির পার্লামেন্ট ভবনের বাইরে অবস্থান নিয়েছে। নওয়াজ শরিফের সরকারের পদত্যাগের দাবিতে ১৪ আগস্ট লাহোর থেকে ইসলামাবাদের উদ্দেশ্য লংমার্চটি যাত্রা শুরু করেছিল।
এদিকে গত বুধবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পরামর্শ দেয়া হয়। এর পর পিটিআই ও প্যাটের সঙ্গে বৃহস্পতিবার সরকারের বৈঠকে বসার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের সঙ্গে সরকারি বাহিনী খারাপ আচরণ করছে এমন অভিযোগে সেই বৈঠক বাতিল হয়ে যায়। এদিকে ইমরান খান ঘোষণা দিয়েছেন আমৃত্যু তিনি পার্লামেন্টের বাইরে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে যাবেন।
লংমার্চের অস্টম দিনে এসেও দল দুটির সঙ্গে সরকারের কোনো রকম সমঝোতা না হওয়ায় সেনা অভ্যুত্থান জর্জরিত দেশটির রাজনীতিতে নতুন করে সংকট সৃষ্টি হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের অনেকের আশঙ্কা এ রকম পরিস্থিতিতে দেশটির সেনাবাহিনী যে কোনো সময় নিজেদের হাতে ক্ষমতা তুলে নিতে পারে। প্রসঙ্গত ১৯৯৯ সালে নওয়াজ শরিফকে ক্ষমতা চ্যুত করে দেশটির প্রেসিডেন্ট হয়েছিলেন জেনারেল পারভেজ মোশাররফ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া