adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন বিমানবাহী রণতরীর সঙ্গে মহড়ায় জাপান

JAPANআন্তর্জাতিক ডেস্ক :  মার্কিন বিমানবাহী দুই রণতরীর সঙ্গে জাপানের নৌ এবং বিমান বাহিনী যৌথ মহড়া শুরু করেছে। গতকাল থেকে জাপান সাগরে শুরু হওয়া এ মহড়া টানা তিন চলবে। ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে টানাপড়েন তুঙ্গে তখন এ মহড়ায় নামল দেশ দু’টি।

মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন এবং ইউএসএস রোনাল্ড রিগ্যানের সঙ্গে মহড়ায় অংশ নিবে জাপানের ডেস্ট্রয়ার হিউগা এবং আশিয়াগারা। জাপান সাগরে এ মহড়া চলেছে। এ সাগর জাপানকে কোরিয়া উপদ্বীপকে আলাদা করেছে।

পাশাপাশি জাপানি বিমান বাহিনীর এফ-১৫ যুদ্ধবিমানগুলো মার্কিন নৌ বাহিনীর এফ-১৮ জঙ্গি বিমানের সঙ্গে কল্পিত যুদ্ধে নামবে। জাপানের সামরিক বাহিনীর মুখপাত্র বলেছেন, এই প্রথম বিমানবাহী দু’টি রণতরীর সঙ্গে মহড়া চালাচ্ছে জাপান।

মার্কিন সপ্তম নৌবহর নিজ ফেসবুক পাতায় দেয়া বিবৃতিতে এ মহড়াকে নিয়মিত প্রশিক্ষণ হিসেবে দাবি করেছে। ভারত-এশিয় প্রশান্তমহাসাগরীয় বাহিনীর পারস্পরিক তৎপরতা এবং প্রস্তুতি বাড়ানোর জন্য এর আয়োজন করা হয়েছে বলেও ফেসবুকে উল্লেখ করা হয়।

উত্তর কোরিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার মুখে বল প্রদর্শনের অংশ হিসেবে আমেরিকা বিমানবাহী রণতরীর নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপকে ওই এলাকায় পাঠিয়েছে। এ ছাড়া, দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ ক্ষেপণাস্ত্রও মোতায়েন করেছে আমেরিকা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া