adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুনীব আর্জুমান্দ খানের দাবি – একাত্তরের এপ্রিলে সাকা ছিলেন পাকিস্তানে

saka-1মাহমুদুল আলম : একাত্তরের ১৩ ও ১৭ এপ্রিল তারিখের মোট চারটি অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় সালাহউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আপিলের রায়েও তা বহাল থাকে। কিন্তু ঐ তারিখের আগে ২৯ মার্চ থেকে প্রায় তিন সপ্তাহ পর্যন্ত সালউদ্দিন কাদের চৌধুরী পাকিস্তানের করাচী শহরে অবস্থান করেন বলে দাবি করেন তার বন্ধু মুনীব আর্জুমান্দ খান।

বাংলাদেশে স্বশরীরে এসে এই পাকিস্তানি নাগরিক সাক্ষ্য দেওয়ার সুযোগ না পেলেও অন্তত তার লিখিত বক্তব্য যেন আদালতে উপস্থাপন করা যায়, সে জন্য ঢাকায় পাকিস্তান দূতাবাসের মাধ্যমে তার বক্তব্য এসে পৌঁছেছে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পরিবারের হাতে।

sakaলিখিত হলফনামার দ্বিতীয় প্যারায় মুনীব আর্জুমান্দ খান বলেছেন- লাহোরের ফরমান খ্রিস্টান কলেজ (এফসিসি) থেকে এফএসসি সম্পন্ন করার পর ১৯৬৯ সালে আমি এনইডি ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হওয়ার জন্য স্থানান্তরিত হই। ১৯৭১ সালের ২৯ মার্চ সালাহউদ্দিন কাদের চৌধুরী করাচি বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) কোর্স শেষ করতে করাচিতে আসেন। আগের দিন ২৮ মার্চ আমার ছোট ভাই মুজিব আর্জুমান্দ খানের বিয়ের এনগেজমেন্ট অনুষ্ঠানেই শুনতে পাই যে, পরের দিন ২৯ মার্চ সালাহউদ্দিন কাদের চৌধুরী করাচিতে আসছেন। বিমানবন্দরে আমি তাকে অভ্যর্থনা জানিয়ে করাচির ভিক্টোরিয়া সড়কে ইউসুফ হার“নের বাসভবন সীফিল্ডে রেখে আসি এবং তিনি সেখানেই অব¯’ান করেন। করাচিতে অব¯’ান করা ওই কদিন তার সঙ্গে বেশ ভালো কেটেছিল আমার।

পরবর্তীতে সালাহউদ্দিন কাদের চৌধুরী তার পরিকল্পনায় পরিবর্তন আনেন এবং এপ্রিল মাসের প্রায় তিন সপ্তাহ পর লাহোরের পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করার উদ্দেশে তিনি সেখানে যান। অন্যান্য বন্ধুদের সাথে আমিও তাকে লাহোরের উদ্দেশ্যে বিদায় জানানোর জন্য করাচি বিমানবন্দরে যাই। করাচিতে তার অবস্থানকালে মুজাহিদ হামীদ, সাজিদ জাহিদ, মিসেস শেহনাজ হামিদ ও মোহাম্মদমিয়া সম্রসহ অন্যান্য বন্ধুবান্ধব মিলে প্রায় সন্ধ্যায়ই আমরা একত্রিত হতাম। সালমান রহমান, কায়উম রেজা চৌধুরী ও নিজাম আহমেদসহ তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে আসা সালাহউদ্দিনের কয়েকজন কাজিন ও বন্ধু-বান্ধবও সেসব সন্ধ্যায় আমাদের সাথে মিলিত হতেন।

তবে ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায়ে বলা হয়, আপিল আংশিক মঞ্জুর হয়েছে। আপিলকারী সালাহউদ্দিন কাদের চৌধুরী ৭ নম্বর অভিযোগে নির্দোষ প্রমাণিত হওয়ায় তাকে ওই অভিযোগ থেকে খালাস দেওয়া হলো। ২, ৩, ৪, ৫, ৬, ৮, ১৭ ও ১৮ নম্বর অভিযোগে অভিযুক্ত হওয়ায় তার সাজা বহাল থাকল। এরমধ্যে মৃত্যুদণ্ডের চারটিসহ প্রথম ছয়টি অপরাধই সঙ্ঘটিত হয় একাত্তরের ১৩ ও ১৭ এপ্রিল তারিখে। আর ১৭ ও ১৮ নম্বর অভিযোগের ঘটনাটি ঘটেছিল যথাক্রমে একাত্তরের ৫ জুলাই ও একই মাসের তৃতীয় সপ্তাহের কোনো একদিনে।

জুলাই সম্পর্কে মুনীব আর্জুমান্দ খানের লিখিত বক্তব্যে স্পষ্ট কোনো কিছু পাওয়া যায়নি। এপ্রিলের পরবর্তী সময় সম্পর্কে তিনি তৃতীয় প্যারায় লিখেনÑ সালাহউদ্দিন সাহেব লাহোরে ইসহাক খান খাকওয়ানীর পারিবারিক বাসায় অব¯’ান করেন। আমাদের পরস্পরের মধ্যে ফোনে ঘনঘন (frequently) কথা হতো এবং ওই কয়েক মাস আমি খাকওয়ানী ও সালাহউদ্দিনের সঙ্গে দেখা করতে মাঝেমধ্যে লাহোরে যেতামও (during the months that ensued)|

চতুর্থ প্যারায় বলা হয়Ñ আমাদের ফাইনাল পরীার পর আগস্টের শেষদিকে রিয়াজ নূর, নাঈম-উর-রহমান আখোন্দ, সামিলুলল্লাহ শেখ, নাসির খাকওয়ানি, ইসহাক খান খাকওয়ানি এবং সালাহউদ্দিন ও পূর্ব পাকিস্তান থেকে আসা তার কাজিন সালমান রহমানসহ কয়েক বন্ধু ইসলামাবাদের নিকট মারীতে বেড়াতে (trip) যাই। মারীতে প্রায় তিন সপ্তাহ আমরা ইসহাক খান খাকওয়ানীর পারিবারিক আবাসস্থলে ছিলাম। তারপর নারান ও কাগান উপত্যকায় যাই আমরা।

তারপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মারী থেকে আমি করাচিতে ফিরে আসি এবং ইসহাক খান ও রিয়াজ নূরসহ যারা লাহোর থেকে গিয়েছিল তারা সালাহউদ্দিনসহ লাহোরে ফিরে যায় বলে আমার মনে পড়ছে। ১৯৭১ সালের অক্টোবরে সালাহউদ্দিন সড়ক পথে ইসহাক খাকওয়ানি ও বন্ধু নাঈম-উর-রহমান আখোন্দসহ ইংল্যান্ডে যান বলেও আমি জানি।

পঞ্চম প্যারায় তিনি বলেন – স্কুলের দিনগুলো থেকেই তার সাথে আমি পরিবারের মতো সংস্পর্শে আছি। ২০০৫ সালের জানুয়ারিতে ঢাকায় তার ছেলের বিয়েতে তার সঙ্গে আমার দেখা হয়। সর্বশেষ ২০১০ সালে ঢাকায় আমাদের ব্যবসায়িক বায়ারদের সঙ্গে মিটিং করতে গেলে তার সঙ্গে আমার দেখা হয়।

বক্তব্যে প্রথম প্যারায় মুনীব বলেন- ১৯৬৪ সালে সালাহউদ্দিন কাদের চৌধুরীর সাথে বাওয়ালপুর সাদিক স্কুলে আমার পরিচয় হয়। আমরা একই বোর্ডিং হাউজে থাকতাম। সে সময় একবার তার বাবা ফজলুল কাদের চৌধুরী বিদ্যালয় পরিদর্শনে আসেন এবং বোর্ডি হাউজে থাকা সব শিক্ষার্থীদের প্রতি স্নেহ দেখিয়ে সকলের সাথে আমাদের বোডিং হাউজে নৈশভোজ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া