adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থর মরুভূমিতে ভারতের গোপন যুদ্ধ-মহড়া

THORআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সঙ্গে উত্তেজনা তুঙ্গে থাকতেই মরুভূমিতে যুদ্ধের গোপন মহড়া শেষ করলো ভারত। রাজস্থানের থর মরুভূমিতে গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া এই যুদ্ধ-মহড়া শেষ হয়েছে সোমবার। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে দেশটির কয়েকটি সংবাদমাধ্যমে এ খবর জানানো হয়েছে।  

এ ব্যাপারে ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘বর্তমানে যে লড়াইয়ের পরিবেশ রয়েছে, তার ভিত্তিতে এটা বলাই যায় যে ওই গোপন মহড়ায় আমাদের সেনারা চমৎকারভাবে পাশ করেছে। ’

জানা গেছে, ‘থর শক্তি’ নামে এই যুদ্ধ-মহড়ার দায়িত্বে ছিলো ভারতীয় সেনাবাহিনীর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কম্যান্ডের চেতক কোর। সামরিক পরিভাষা এবং দায়িত্ব অনুসারে এই কোর ‘স্ট্রাইকিং কোর’ বা আক্রমণাত্মক যুদ্ধে পারদর্শী হিসেবে পরিচিত। ২০ হাজার সেনাকে নিয়ে এই মহড়ায় হাজির ছিলেন কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল অশ্বিনী কুমার। মহড়া হয়েছে ট্যাঙ্ক, গোলন্দাজ, পদাতিক বাহিনীসহ আকাশপথেও।

এদিকে সেনাবাহিনী ও ভারতের সমর-বিশেষজ্ঞেরা বলছেন, কাশ্মীরের মতো থর মরুভূমি ও সীমান্তবর্তী এলাকায়। অবস্থানগত দিক থেকেও ওই এলাকা বিশেষ গুরুত্বপূর্ণ। ১৯৭১ সালের ‘লঙ্গেওয়ালার যুদ্ধ’ অভিজ্ঞতাই বলে দেয়, কোনো একটি সীমান্তে উত্তেজনা তৈরি হলে সেখানেই থেমে থাকবে, এমনটা মনে করা উচিত হবে না। সেনাবাহিনীর ভেতর এই ধরনের পদক্ষেপকে ‘সাইকোলজিক্যাল ওয়ারফেয়ার’ হিসেবেও দেখানো হয়। অর্থাৎ লড়াই বা উত্তেজনা যখন তুঙ্গে, সেই সময়ে বিপক্ষের উপর মনস্তাত্ত্বিক চাপ তৈরির জন্য এই ধরনের পদক্ষেপ দরকার।  তবে এ ব্যাপারে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: আনন্দবাজার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া