adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে এখন হাজার হাজার ‘হাওয়া ভবন’: আসিফ নজরুল (ভিডিও)

Asifডেস্ক রিপাের্ট : আওয়ামীলীগের আমলে ৭৩  হাজার কোটি টাকা পাচার হয়েছে। আওয়ামীলীগের আমলে কি বিএনপি এত টাকা পাচার করেছে ? এটা কি কেউ বিশ্বাস করবে? এই সরকার গত ৮ বছর ক্ষমতায় আছে। কারা পাচার করবে এই টাকা? আওয়ামীলীগের লোকজন অথবা তাদের অনুগ্রহ প্রাপ্ত বা সুবিধাপ্রাপ্ত লোকজন। বিএনপির ২০৩০ ভিশনের প্রতিউত্তরে আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের খাওয়া ভবন তৈরি করার কথার পরিপেক্ষিতে চ্যানেল টুয়েন্টি ফোরে টকশোতে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল এসব কথা বলেন। তিনি আরো বলেন গণতন্ত্র চর্চার ইতিহাসে স্বাধীনতার পরে সবচেয়ে অন্ধকার সময়টি এখন চলছে।

ভিশন ২০৩০ ভিশন ২০২১ এসব দিয়ে কি আসলে ভোট পাওয়া যায় ? এমন প্রশ্নের উত্তরে আসিফ নজরুল বলেন, এসব দিয়ে আসলে ভোট পাওয়া যায় না তবে এটি দিয়ে জবাবদিহিতার একটা জায়গা তৈরি করতে পারে। এর মাধ্যমে একটা কমিটমেন্ট তৈরি হয়ে থাকে। আওয়ামীলীগ প্রথমবার ক্ষমতায় আসার পর খুব ভালো কাজ করেছিলো। বিএনপি’রও প্রথম শাসনামল খুব ভাল ছিল। মানুষ তো আশাবাদী। অনেক মানুষ আছে তারা চায় বাংলাদেশে যে দলই ক্ষমতায় আসুক তারা যাতে জনগণের সেবার সুযোগ পান। এখন ওবায়দুল কাদের ভিশন ২০৩০ নিয়ে বললেন এটি বিএপি খাওয়া ভবন তৈরি করবে, এটি তার ভিশন। ওবায়দুল কাদেরর মুখে এই কথাটি খুবই মানাতো যদি আওয়ামীলীগের আমলে ৭৩ হাজার কোটি টাকা পাচার না হতো। এই টাকা পাচার তো আর বিএনপি করেনি।

হাওয়া ভবন তো একটা দুর্নীতির প্রতীকের নাম ছিলো। বাংলাদেশে এখন কয়েক হাজার হাওয়া ভবন আছে। তা না হলে ৭৩ হাজার কোটি টাকা পাচার হবে কেন। ওবায়দুল কাদের তো পড়াশুনা করা মানুষ, তার কাছে  এই ভিশন কেন অবাস্তব হবে? একটা যুক্তিপূর্ণ আলোচনা করেন। একটা কিছু বের হবার আগে এধরনের কথা বলে লাভটা কি। আমার মনে হয় এ ধরনের কথার দর্শক হলো দলের মধ্যে কিছু লোকজন থাকে যারা আবেগ প্রবণ, যুক্তির ধারে কাছে থাকে না। লুটেপুটে খায় এমন লোকজন যারা একটা কিছু শুনতে চায় যা দলের ও পক্ষের লোকজনদের চাঙ্গা করে। এগুলো ছাড়া তো আর কোন বিষয় নেই।

নিরপেক্ষ যে দর্শক আছে তারা এধরনের কথা শুনে বলবে হাওয়া ভবন ছিল । তাদের মনে এমন প্রশ্ন আসতে পারে যে আওয়ামীলীগের আমলে দুর্নীতি দমন কমিশন কি কাজ করেছে। আপনার আমলে দুর্নীতি বন্ধ করার জন্য কি করেছেন। এই আমলে পাচার হওয়ার টাকার কি ব্যবস্থা নেয়া হয়েছে? এই আমলেই বাংলাদেশ ব্যাংকের টাকা চলে গেছে । কি করতে পেরেছেন। যেখানে ফিলিপাইনের মন্ত্রীকে পদত্যাগ করার পরিস্থিতি পর্যন্ত হয়েছে। এই সরকার কি করতে পারলো ?  শিক্ষা নিয়ে কি পরিমাণ দুর্নীতি হচ্ছে। প্রশ্নপত্র ফাঁস হচ্ছে।

আসিফ নজরুল আরো বলেন, খালেদার প্রথম আমল যদি দেখা হয় তাহলে দেখা যাবে তার দ্বিতীয় আমলের থেকে ভালো। আবার শেখ হাসিনার তিনটি আমলের মধ্যে তারও প্রথম আমল ভালো ছিলো যেখানে বর্তমান আমল যেখানে সবচেয়ে বেশি প্রশ্নবিদ্ধ।

সব কিছু মিলে কি অনিশ্চিত রাজনীতি পরিস্থিতির আতঙ্কে চলে যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে আসিফ নজরুল বলেন, শেখ হাসিনার সরকার ২০০৮ সালে জনগণের ভোটে যেভাবে পাশ করেছে.সেই সরকারের আচরণ আর শ্রেনী চরিত্র পরবর্তীকালের বিতর্কিত নির্বাচনের মাধ্যমে সরকারের আচরণ ও শ্রেণীচরিত্র সম্পূর্ণ আলাদা । শেখ হাসিনা সরকারের একটা ড্রিম প্রজেক্ট ছিলো যে আঁড়িয়ালে এয়ারপোর্ট তৈরি করবে। কিন্তু জনগণের একটু আন্দোলনে তার সরকার সেখান থেকে সরে আসে। আর এখন রামপাল প্রজেক্ট থেকে তার সরকার সরে আসছে না। যখন একটি সরকার জনগণ দ্বারা নির্বাচিত থাকে তখন চিন্তা করে জনগণ আমাদের ভোট দিয়েছে । আর যখন ধাপ্পাবাজি করে বা চালাকি করে নির্বাচিত হবে বা জনগণের ভোটে ক্ষমতায় আসবে না, তখন এমন সমস্যা হবেই।

আসিফ নজরুল আরো বলেন, একটা সময় মানুষ বিচার বিবেচনা করে দেখবে বাংলাদেশের গণতন্ত্রের অন্ধকার সময়। তার জন্য যেই দায়ী হোক, আওয়ামীলীগ বা বিএনপি । সূত্র : চ্যানেল টোয়েন্টিফোর

https://www.youtube.com/watch?v=oaejk3HT26I

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া