adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরান ঢাকা রণক্ষেত্র, পুলিশ- সাংবাদিকসহ আহত কয়েকশ

ঢাকা: পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হল উদ্ধার করতে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংর্ঘষ হয়েছে। এতে সাত শিক্ষক, তিন সাংবাদিকসহ কয়েকশ শিক্ষার্থী আহত হয়েছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষ চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন  করেন আন্দোলনকারীরা। সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার মোড় ও নয়াবাজার মোড় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে সকাল সাড়ে ১০টার দিকে হাজারো শিক্ষার্থী পুরান ঢাকার ইসলামপুরে হাজী সেলিমের দখলে থাকা তিব্বত হল দখলে রওনা হয়। এ সময় বাংলাবাজার মোড়ে পুলিশ বেরিকেড দিলে শিক্ষার্থীরা বাধা উপেক্ষা করে তিব্বত হল অভিমুখে রওয়ানা দেন।

বেলা ১০টার দিকে পাটুয়াটুলী নুরুল হক মার্কেটের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিলে আচমকা পুলিশ লাঠিচার্জ ও টিয়া শেল ছুড়ে ছাত্রদের ছত্রভঙ্গ করে দেয়। শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকেন। এসময় পুলিশের গুলিতে ইংরেজি বিভাগের শিক্ষক নাসিরউদ্দিন আহমেদসহ আরো তিন শিক্ষক গুলিবিদ্ধ হন। এছাড়া পুলিশের গুলিতে শাখা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম ও আলোকিত বাংলাদেশের চিত্রসাংবাদিক মুইদ খন্দকার আহত হয়েছেন। বেলা সাড়ে ১২টা পর্যন্ত সংঘর্ষ চলছে।

ক্যাম্পাসের প্রধান ফটকে লালবাগ জোনের ডিসি হারুনের নেতৃত্বে শতশত পুলিশ অবস্থান করছে। কিছুক্ষণ পর পর ক্যাম্পাসে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ছে। এ পর্যন্ত তিন শতাধিক শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের সুমনা হসপিটাল, বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার এবং বিভিন্ন প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সামিয়া ইসলাম বলেন, ছাত্রী কমন রুমে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। এতে রুমে থাকা প্রায় ৮০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অশোক কুমার সাহা বলেন, “শিক্ষার্থীদেন্দোলন যৌক্তিক। তাই তাদের বাধা দেয়া হচ্ছে না।”

কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, শিক্ষার্থীরা হল দখল করতে গেলে ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ বাঁধবে। এতে জানমালের ক্ষতি হবে। তাই টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া