adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেমন আছে মালালার সেই দুই বন্ধু?

MALALAআন্তর্জাতিক ডেস্ক : মালালা ইউসুফজাই, নতুন করে যাকে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াতের এই মেয়েকে আজ এক নামেই চেনে সারা বিশ্ব। জঙ্গিগোষ্ঠী তালেবানের বোমার আঘাতও দমাতে পারেনি এই নারীকে। কিন্তু ২০১২ সালের সেই ঘটনার দিন মালালা একা ছিলেন না।

রসায়ন পরীক্ষা দিয়ে দুই বন্ধু কায়নাত রিয়াজ ও শাজিয়া রমজানকে সঙ্গে নিয়ে ফিরছিলেন মালালা। তালেবান জঙ্গিদের ছোঁড়া বুলেট এসে লাগে একজনের হাতে, অন্য জনের কাঁধে। সেই হামলার পর মালালার গোটা জীবনটাই বদলে যায়, রাতারাতি শিরোনামে উঠে আসে। কিন্তু কায়নাত ও শাজিয়ার জীবন রাতারাতি বদলে যায়নি।

নোবেল শান্তি পুরস্কার ও জাতিসংঘের কনিষ্ঠতম শান্তির দূতের সম্মান মালালার খ্যাতির মুকুটে নতুন পালক জোড়ে। আর সেই খ্যাতির তলায় চাপা পড়ে যায় মালালার দুই বন্ধু কায়নাত ও শাজিয়ার লড়াই। যে লড়াই মালালার চেয়ে কোনও অংশে সহজ নয়।

চিকিৎসার জন্য মালালাকে লন্ডনে নিয়ে যাওয়া হয়েছিল। অন্যদিকে তালেবানের রক্তচক্ষু উপেক্ষা করে পেশোয়ারের সামরিক হাসপাতালে একমাস চিকিৎসার পর সেরে ওঠে শাজিয়া। কিন্তু আতঙ্ক পিছু ছাড়েনি দুই বন্ধুর।

ওই দিনের ঘটনার বর্ণনা দিয়ে কায়নাত জানায়, অজ্ঞান হয়ে যাওয়ার আগে তার কানে আসে, প্রাণ ভয়ে চিৎকার করছে তার সহপাঠীরা। আহত পড়ুয়াদের একটি বাসে করে স্থানীয় হাসপাতালে নেয়া হয়। মালালা আর শাজিয়াকে ভেতরে নিয়ে যাওয়া হলেও আতঙ্কিত কায়নাত কাঁপতে কাঁপতে বাড়ির দিকে দৌড় দেয়।

শাজিয়া বলেন, ওই ঘটনার পর আমি ঘুমোতে পারতাম না। যখনই চোখ বুজতাম, মনে হত ওরা আবার এসে আমায় গুলি করবে।

সে যাত্রায় প্রাণ বাঁচলেও দুই কিশোরীর জন্য সোয়াত উপত্যকায় থাকা কঠিন হয়ে পড়ে। এই দুই পরিবারের সঙ্গে মেলামেশা করতে চাইতো না প্রতিবেশীরা। এমনকি তাদের তুলতে আপত্তি করতেন বাস-ট্যাক্সি চালকরা।

এদিকে বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে সেরে উঠে শুরু করেছে মালালা। বিশ্বের তাবড় আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে মালালার জন্য ডাক আসতে থাকে। দক্ষিণ ওয়েলসের বিখ্যাত আবাসিক স্কুল আটলান্টিক কলেজ থেকেও ডাক পড়ে মালালার। নিজে ততোদিনে বার্মিংহামে থিতু হলেও দুই বন্ধুর জন্য সুযোগটা লুফে নেয় মালালা। আটলান্টিক কলেজ থেকে স্কলারশিপ পেয়ে ২০১৩ সালে পাকিস্তান ছেড়ে ব্রিটেন পাড়ি দেয় শাজিয়া ও কায়নাত।

২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার সময় মালালা বক্তৃতায় উল্লেখ করেছিল তার দুই বন্ধুর নাম। বলেছিল, ‘আমি একা নই। আমার সঙ্গে অনেকে আছে। আমি মালালা। আমিই শাজিয়া। আবার আমি কায়নাতও।’

তিন বন্ধুর এখনও অনলাইনে কথা হয়। ঈদের সময় বার্মিংহামে দেখাও করে তারা। এখন বছরে মাত্র দুইবার পাকিস্তানে যেতে পারে শাজিয়া ও কায়নাত। ওয়েলসের কলেজে সবাই তাদের চিনত ‘পাকিস্তানি যমজ বোন’ বলে।  উনিশ বছরের দুই কিশোরী এখন স্বাধীনতার মানে বোঝে। এও বোঝে, তারা এগিয়ে গেলেও, এগোতে পারেনি পাকিস্তান। সেখানে স্কুল না পেরোতেই বিয়ে হয়ে যায় তাদের বন্ধুদের।

কায়নাত বলে, ‘আমি আবার আমার দেশে ফিরে যেতে চাই। সে দেশটাও তো বদলাতে হবে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া