adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মানুষ হত্যা করে প্রতিবাদ-বিক্ষোভ দমন করে রাখা যাবে না : খালেদা জিয়া

khaleda1-নিজস্ব প্রতিবেদক : হত্যা-নির্যাতন চালিয়ে গদি রক্ষা ও জনগণের প্রতিবাদ বিক্ষোভ দীর্ঘদিন দমিয়ে রাখা যাবে না বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

৪ এপ্রিল সোমবার রাতে বাঁশখালীতে পুলিশের গুলিতে নিহতের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বিবৃতিতে খালেদা জিয়া বলেন, কথায় কথায় প্রতিবাদী মানুষের উপর গুলি চালিয়ে হত্যা ও আহত করা এখন এক স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। বাঁশখালীতে দুটি বিরোধীয় পক্ষের মধ্যে শান্তিরক্ষাই যেখানে পুলিশের কর্তব্য ছিলো সেখানে পুলিশ এধরণের হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছে। অনৈতিক সরকারের গদিরক্ষার কাজে পুলিশকে অন্যায়ভাবে ব্যবহার করার কারণে তারা এখন বেপরোয়া হয়ে উঠেছে। আইনসম্মতভাবে ও জবাবদিহিতার মধ্যে থেকে কর্তব্য পালনের বদলে তারা অনেক ক্ষেত্রেই কথায় কথায় গুলি চালিয়ে নাগরিকদের হত্যা ও আহত করছে। বাঁশখালীর ঘটনা তার সর্বশেষ নজির।

তিনি বলেন, আমি মনে করি হত্যা-নির্যাতন চালিয়ে গদিরক্ষা যেমন সম্ভব নয়, তেমনই জনগণের প্রতিবাদ-বিক্ষোভও অনির্দিষ্টকাল দমন করে রাখা যাবে না। আমি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে পুরো ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

বিএনপি চেয়ারপারসন বলেন, বাঁশখালীতে বেসরকারি উদ্যোগে একটি কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রতিবাদে বিক্ষোভরত জনসাধারণের উপর পুলিশের হামলায় দুই সহোদর ও এক নারীসহ অন্তত: ৫ (পাঁচ) জন নিহত এবং বহু মানুষ আহত হবার ঘটনায় আমি গভীরভাবে শোকাহত, উদ্বিগ্ন, মর্মাহত ও ক্ষুব্ধ। আমি এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমি নিহতদের আত্মার মাগফিরাত কামনা করছি। শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। তাদেরকে উপযুক্ত ক্ষতিপূরণের দাবি করছি। আহতদের আশু আরোগ্য কামনা করছি এবং তাদের সুচিকিৎসার বন্দোবস্ত করার দাবি জানাচ্ছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া