adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ দিন ধরে হিমাগারে জমেছে বৈশাখী মিষ্টি!

HIMAGARডেস্ক রিপাের্ট : পহেলা বৈশাখে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ক্রেতাদের মিষ্টিমুখ করানো এবং আত্মীয় স্বজনের বাসায় মিষ্টি পাঠানোর সংস্কৃতিটা বহু পুরোনো। কালের পরিক্রমায় এই রীতি অনেকটা ম্লান হলেও শত শত বছরের ঐতিহ্য রক্ষায় পুরান ঢাকার ব্যবসায়ীরা এখনও পালন করছেন এই নিয়ম।

তাই বাংলা নববর্ষের দিনটিতে মিষ্টির চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।এ উৎসবকে সামনে রেখে ১৫ দিন আগে থেকেই মিষ্টি তৈরির ধুম পড়ে যায় কারখানাগুলোতে। প্লাস্টিকের ড্রামে করে এসব মিষ্টি সংরক্ষণ করা হয় হিমাগারে। পরে চাহিদা অনুযায়ী সেখান থেকে বের করে সাপ্লাই দেয়া হয়।

আদি লাল চাঁন এন্ড সন্স পুরান ঢাকার প্রসিদ্ধ মিষ্টির দোকানগুলোর মধ্যে একটি। পহেলা বৈশাখকে কেন্দ্র করে প্রতিষ্ঠানটি বেশ কিছুদিন ধরেই বাদামতলীর ঈশ্বরচন্দ্র ঘোষ স্ট্রীটের মদিনা হিমাগার লিমিটেডে মিষ্টি মজুদ করছে। হিমাগারটির মালিক সংসদ সদস্য হাজী সেলিম।

অনুসন্ধানে জানা যায়, আইন অনুযায়ী মিষ্টি মজুদ করা অবৈধও হলে গত এক সপ্তাহে লাল চাঁন এন্ড সন্স ৮৫টি ড্রামে ৯০ কেজি করে মোট ৭৬৫০ কেজি মিষ্টি মজুদ করেছে। অর্ডারের ভিত্তিতে এসব মিষ্টি কোল্ড স্টোরেজ থেকে বের করে বাজারজাত করা হচ্ছে।

১৩ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে মদিনা হিমাগারের সামনে গিয়ে দেখা যায় মিষ্টির ড্রামগুলো বের করে ভ্যানে করে ডেলিভারি দিতে নিয়ে যাচ্ছেন লাল চান এন্ড সন্সের সেলস এক্সিকিউটিভ মো. ফারুক। তিনি বলেন, চিনির রসে ভেজানো মিষ্টি হিমাগারে রাখলে এর খাদ্যমান তেমন নষ্ট হয় না। এগুলো হিমাগার থেকে নিয়ে বাজারজাত করার পর দুই-তিনদিনেও নষ্ট হয় না।

একই দাবি করেন লাল চাঁন এন্ড সন্সের ম্যানেজার কাইয়ুম। তিনি বলেন, আমরা যা অর্ডার পাই এর থেকে কিছু পরিমান বেশি মিষ্টি তৈরি করে কোল্ড স্টোরেজে মজুদ করা হয়। পরে অর্ডার অনুযায়ী সেগুলো বাজারজাত করা হয়। আর আমরা যে মিষ্টিগুলো মজুদ করি সেগুলো সবই চিনিতে ভেজানো মিষ্টি। সেগুলো বাজারজাত করার পর দুই তিনদিনেও কিছু হয় না। আর যে মিষ্টিগুলো বিক্রি না হয়ে নষ্ট হয়ে যায় আমরা সেগুলো ফেলে দিই।

মিষ্টি মজুদ করা যে অবৈধ তা জানা আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, না সেটা আমার জানা নেই। তবে শুধু যে আমরা মিষ্টি মজুদ করছি তা নয়। সব ব্যবসায়ীরাই এটা করে থাকেন।

মালিকের মোবাইল নাম্বার চাইলে তা দিতে অপারগতা প্রকাশ করেন ম্যানেজার কাইয়ুম। কোল্ড স্টোরেজে কি কি মিষ্টি মজুদ করা হয়েছিল জানতে চাইলে তিনি বলেন, ড্রামগুলোতে কালোজাম, লাল মোহন, রসগোল্লা, চমচম এই ধরণের সিরায় ভেজানো মিষ্টি মজুদ ছিল।

প্লাস্টিকের ড্রামে রাখা এসব ভেজা মিষ্টি মানবদেহের জন্য ক্ষতিকর সেটা জানেন কিনা এমন প্রশ্নে কাইয়ুম বলেন, ক্ষতিকর কিনা সেটা আমি জানি না। তবে মিষ্টি মজুদের জন্য যে ড্রামগুলো ব্যবহার করা হয় সেগুলো আমরা নতুন কিনেই ব্যবহার করি।-পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া