adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপাতত ‘হৈ চৈ’ করবে বিএনপি!

BNPডেস্ক রিপাের্ট : তিস্তা চুক্তি না হওয়াতে প্রধানমন্ত্রীর ভারত সফরে আর কোনো চমক থাকল না বলে মনে করে বিএনপি। এমনকি মোদির দেখানো অভ্যার্থনার চমক এবং লালগালিচা সংবর্ধনা ছাড়া এ সফরে কিছু পাওয়া যায়নি। বিএনপির বেশ কয়েকজন শীর্ষ নীতিনির্ধারকের সাথে কথা বলে দলটির এমন অবস্থান জানা গেছে।
বিএনপির নেতারা মনে করেন, প্রধানমন্ত্রী তার সফরে অন্যন্য চুক্তি ও সমঝোতার মধ্যদিয়ে কেবল কিছু ‘কাগজ‘ সাথে নিয়ে আসবেন। এতে দেশের কোনো স্বার্থ হাসিল হবে না। নেতারা মনে করেন তিস্তা না হওয়া এবং সামরিক সমঝোতা ও সীমান্ত সমস্যার ওপর জোর পর্যালোচনা করবে বিএনপি।
বিএনপির একজন সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিএনপি আপাতত কিছু ‘হৈ চৈ’ করে মাঠ গরম রাখবে। তবে এ সফরের প্রভাব দেশের অভ্যন্তরীণ রাজনীতিতে কেমন পড়ে তা অপেক্ষা করবে।
বিএনপির নেতারা মনে করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচন সামনে রেখে ২০১৩ সালের মতো ভারত সরকারের কোনো একতরফা সমর্থন চাচ্ছেন কি না এবং ভারত এবারও তা দেবে কি না তা বোঝার জন্য সময় নেবে বিএনপি।

এ সম্পর্কে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিমানবন্দরে বিশেষ সংবর্ধনা আর লালগালিচা সংবর্ধনা তিস্তা চুক্তি ছাড়া কোনো ফল বয়ে আনবে না। তিস্তা যদি না করে আসতে পারে তাহলে কি সংবর্ধনা দিলো না দিলো এটা কোনো বিষয় না। প্রতিরক্ষা সমঝোতার বিষয়ে এখনও জনগণ পরিষ্কার জানে না। যেসব চুক্তি, সমঝোতা সই হচ্ছে তাতে দেশের স্বার্থবিরোধী কিছু থাকলে ‘হৈ চৈ’ তো হবিই। তবে বিস্তারিত বলার এখনও সময় হয়নি বলে উল্লেখ করেন ড. মোশাররফ।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর এই সফরে এখনি ২০১৯ সালের নির্বাচন সামনে রেখে কোনো স্বার্থ আছে বলে আমি মনে করি না।
বিএনপির অপর স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সংবর্ধনা-লালগালিচা হচ্ছে ভালো। দেশ কি পাইলো তা দেখো আগে। সেটার জন্য অপেক্ষা।
দেশ কি পেল কোন বিবেচনায় বিচার করছেন? জানতে চাইলে গয়েশ্বর রায় এড়িয়ে গিয়ে বলেন- যাই হোক, আমি এই বিষয়ে এখন কোনো কথা বলব না। সমস্যা আছে।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার বিকেলে টেলিফোনে বলেন, প্রধানমন্ত্রীর সফরের আরও দুদিন তো বাকি আছে। দেখি না কি হয়। তবে এইটুকু বলতে পারি তিস্তা চুক্তি না হলে এ সফরের কোনো মানে হয় না। অন্যান্য চুক্তি বা সমঝোতা দেশের মানুষের জন্য কোনো কাজে আসবে না।
তিনি বলেন, বিএনপি এ সফরের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক কী অবস্থান নেয় তা আরও পরে ঠিক করবে।-পরিবর্তন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া