adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৬ হাজার কোটি টাকার ঋণচুক্তি

36ডেস্ক রিপাের্ট : বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে তৃতীয় লাইন অব ক্রেডিটের আওতায় বাংলাদেশকে সাড়ে চারশ কোটি ডলার ঋণ দেয়ার কথা ঘোষণা করেছে ভারত। প্রতি ডলার ৮০ টাকা হারে এই অংক দাঁড়ায় ৩৬ হাজার কোটি টাকা। এর আগেও দেড় হাজার কোটি ডলারের সমমূল্যের ১২ হাজার কোটি টাকার ঋণ দেয় ভারত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দ্বিতীয় দিনে দুই দেশের শীর্ষ পর্যায়ের মধ্যে বৈঠকের পর এই ঘোষণা আসে মোদির পক্ষ থেকে। দুই পক্ষে মোট ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এরপর দুই প্রধানমন্ত্রী কথা বলেন যৌথ সংবাদ সম্মেলনে।

মোদি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার দেশ যে রকম সহায়তা করেছ, তেমনি এই দেশের উন্নয়নের অংশীদারও তারা। এ সময় তিনি সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ দেয়ার কথা জানান। বলেন, বাংলাদেশ তার অবকাঠামো উন্নয়নে অগ্রাধিকারের ভিত্তিতে এই ঋণ ব্যবহার করবে।

গত অক্টোবরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর ঢাকা সফরে সই হওয়া ২৪ বিলিয়ন ডলার এক লাখ ৯২ হাজার কোটি টাকার ঋণচুক্তির পর ভারতের সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ পরিমাণ ঋণ চুক্তি সই করলো বাংলাদেশ। এই ঋণও আসবে লাইন অব ক্রেডিটের আওতায় এবং বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ব্যয় হবে তা।

প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে চার হাজার কোটি টাকা সমমূল্যের ৫০ কোটি ডলার ঋণ দেয়ার ঘোষণাও আসে মোদির পক্ষ থেকে। এ ছাড়ও ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, আরও সীমান্ত হাট চালু এবং বাংলাদেশে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কথা বলেন তিনি।

মোদি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্বের সঙ্গে দেখে তার দেশ। এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে উন্নয়ন অংশীদারে পরিণত হতে চায় দুই দেশ। তিনি বলেন, এই সহযোগিতা কেবল দুই দেশের জন্য নয়, আঞ্চলিক উন্নয়ন ও সহযোগিতার জন্যও জরুরি।

তিস্তা চুক্তি না হলেও এই দুই দেশের সরকারের বর্তমান আমলেই এই বিষয়ে সমঝোতায় পৌঁছার আশাবাদের কথা বলেন মোদি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া