adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ধ্যায় বাংলাদেশ-পাকিস্তানের জীবনবাজির লড়াই

unt_104109ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপে আজ ২ মার্চ বুধবার গুরুত্বপূর্ণ ম্যাচ বাংলাদেশের। সেটা অনেকটা ‘ডু অর ডাই’ ম্যাচের মতোই। পাকিস্তানের বিপক্ষে এ ম্যাচ জিতলে সোজা ফাইনালে চলে যাবে টাইগাররা। আর হারলে তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচের দিকে। তবে, সেই অপেক্ষায় থাকতে চায় না বাংলাদেশ।

‘ডু অর ডাই’ ম্যাচে সবুজ ঘাসের উইকেটে বাংলাদেশকে খেলতে হবে সেরা অস্ত্র মুস্তাফিজুর রহমানকে ছাড়াই। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েন। ইনজুরি মারাত্মক কিছু না। ৪৮ ঘণ্টার টানা বিশ্রাম লাগবে তার। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ কারণে মুস্তাফিজকে নিয়ে ঝুঁকি নিতে চাইছে না বলেই এশিয়া কাপের বাকি ম্যাচ থেকে তুলে নেয়া হয়েছে কাটার বয়কে।

মুস্তাফিজ নেই। এটা দলের জন্য ভীষণ খারাপ সংবাদ। অন্যদিকে, তামিমের ফেরাটাও ভালো খবর। ওপেনিং টানা ব্যর্থ হচ্ছে দল। তামিম ফেরায় একাদশে জায়গা হবে না মোহাম্মদ মিথুনের। একাদশে আর কে আসবে, অলরউন্ডার নাসির নাকি ফাস্ট বোলার আবু হায়দার রনি?

পাকিস্তানের বিপক্ষে তিন পেসার ও একজিন স্পিনার খেলানোর সম্ভাবনাও প্রবল। সেক্ষেত্রে দলে আসতে পারেন আরাফাত সানি। এশিয়া কাপে এখনও মাঠে নামেননি তিনি। মাঠে নামেনটি অলরাউন্ডার নাসির হোসেনও।

নাসিরকে বাইরে রেখে মিথুন ও সোহানকে খেলানো ব্যয়বহুল মনে করছেন অনেকেই। উইকেটকিপিং তো মুশফিকই করতে পারেন। সেক্ষেত্রে নাসিরের একাদশে থাকার সুযোগ থাকে। ব্যাট হাতে নাসিরের চেয়ে নিশ্চয়ই ভাল অপশন নন সোহান। নাসিরের অফ স্পিন বোলিংও বেশ কার্যকর।

গত তিন ম্যাচে একাদশ নিয়ে অনেক প্রশ্ন ছিল। বুধবার গুরুত্বপূর্ণ ম্যাচ। এ ম্যাচে নিশ্চয়ই সেরা একাদশ নামাবে টিম ম্যানেজমেন্ট।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের অভিজ্ঞতা সুখের নয়। পাকিস্তানের বিপক্ষে আট ম্যাচে আছে এক জয়। সেই জয়টা গত বছর এপ্রিলে দেশের মাটিতে। অভিষেক টি-টোয়েন্টিতে দুই উইকেট নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। বুধবার বাংলাদেশের সামনে থাকবে এই ম্যাচের প্রেরণা।

মিরপুরের উইকেট নিয়ে নতুন কিছু বলার নেই। সবগুলো উইকেটই সবুজ। এখানে স্পিনারদের চেয়ে পেসারদের দাপটই থাকবে বেশি। ব্যাটসম্যানদের যথারীতি সংগ্রাম করতে হবে।

পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক চান, পাক-ভারত ফাইনাল। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফির চোখ ফাইনালে। কিন্তু সব চাওয়ার উত্তর মিলবে কাল রাতে। এশিয়া কাপের ফাইনালে আগেও খেলেছে বাংলাদেশ। কিন্তু সেটা ৫০ ওভার ম্যাচে। এবার টি-টোয়েন্টি ফরম্যাটেও ফাইনাল খেলতে চায় টাইগাররা। উন্নতি এই ফরম্যাটেও হয়েছে ভালো করে বুঝিয়ে দিতে চায় টাইগাররা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া