adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিএসপি ইস্যুতে যুক্তরাষ্ট্রের উপর ভীষণ বিরক্ত তোফায়েল আহেমদ

Tofail1457611227নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার সুবিধা বা জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সেস (জিএসপি) পুনরুদ্ধারের বিষয়ে দেশটির মনোভাব নিয়ে চরম বিরক্তি প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য বিষয়ক এক বৈঠক শেষে বানিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। 

এ সময় জিএসপি ফেরত পাওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘সব শর্ত পূরণের পরও কেন বাংলাদেশ জিএসপি পাচ্ছে না, সে জবাব মার্শা বার্নিকাট দেবেন। আমরা শুধু এটুকু বলতে পারি, রোজ কেয়ামত পর্যন্ত চেষ্টা করলেও যুক্তরাষ্ট্রের শর্ত পূরণ করা শেষ হবে না, তাদের শর্তও শেষ হবে না।’

এ সময় তিনি আজ ১০ মার্চ একটি পত্রিকায় প্রকাশিত বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাতকারের প্রসঙ্গ তুলে বলেন, ‘তিনি বলেছেন শ্রমিকদের নিরাপত্তা ও অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের উন্নতি হয়েছে, আরো উন্নত করতে হবে- এটি পুরোপুরি ‘ফেক টার্ম’।

মন্ত্রী বলেন, ‘এসব উনারা সবসময়ই বলে যাবেন। আর কি কি উন্নতি করতে হবে, বলুক তারা?’

তোফায়েল আহমেদ বলেন, ‘দেশে এখন কোনো ঝুঁকিপূর্ণ পোশাক কারখানা নেই। অ্যাকর্ড-অ্যালায়েন্স যে ৩৪টি কারখানা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছিল, সবগুলো আমরা ভেঙ্গে দিয়েছি। শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে যা যা করণীয় ছিল আমরা করেছি। কিন্তু এরপরও দেশটি ক্রমাগত উন্নতি করার কথা বলে যাচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘কিছু ট্রেড ইউনিয়নের নেতা আছে, যারা কোনো কারখানাতেই নেই। যাদের ভ্রাম্যমান নেতা বলা হয়। তারা নিজেরাই কিছু দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখে, আর দেশ বিরোধী কথা-বার্তা প্রচার করে।’

তিনি বলেন, ‘এরা দেশের শত্রু। আর ওসব দেশ এসব ভ্রাম্যমান নেতাদের কথায় বাংলাদেশের পোশাক খাত নিয়ে মন্তব্য করে।’

তিনি বলেন, ‘আমরা শ্রমিকদের স্বার্থে ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (ডব্লিউডব্লিউএ) গঠন করেছি, ঝুঁকিপূর্ণ কারখানা ভাঙ্গা হয়েছে, আরো বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।’

প্রসঙ্গত, তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের মৃত্যুর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংগঠন ‘আমেরিকান অর্গানাইজেশন অব লেবার-কংগ্রেস ফর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (এএফএল-সিআইও) আবেদনে ২০১৩ সালের ২৭ জুন বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করা হয়।

তার আগে জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সেসের (জিএসপি) আওতায় বাংলাদেশ পাঁচ হাজার ধরনের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধায় রপ্তানি করতে পারত। 

সংবাদ সম্মেলনে মন্ত্রী ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনার বিভিন্ন দিকও তুলে ধরেন। 

মন্ত্রী বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানিক্ষেত্র ইউরোপীয় ইউনিয়ন এদেশে তাদের নতুন বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ব্রিটিশ অন্য কোম্পানিগুলোকেও তারা এখানে বিনিয়োগে উতসাহিত করবে। 

বিনিয়োগ বাড়ানোর বিষয়গুলো যৌথভাবে জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
 
এর আগে দুপুরে ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রদূতের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সাক্ষাত করেন। আলাপচারিতা শেষে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। 
 
মন্ত্রী বলেন, ইইউ বাংলাদেশের সুবিধা বাড়াতে নানা সহযোগিতা করছে। তারা আমাদের সবচে বড় রপ্তানি ক্ষেত্র। ১৭ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি করেছি গতবছর। মুদ্রাস্ফীতি না হলে এটি ২১ বিলিয়ন ডলারের বেশি হতো। একক দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি বেশি হয়। দু’দেশ মিলিয়ে আমাদের এবার সাত বিলিয়ন ডলার হবে রপ্তানি। এদেশে বিনিয়োগবান্ধব পরিস্থিতি দেখে তারা বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।  
 
মন্ত্রী বলেন, আমাদের এখানে যারা বিনিয়োগ করছেন, আমরা নিজেরাই তাদের মুনাফার সুযোগ বাড়িয়ে দেই। এজন্য বাংলাদেশ বিনিয়োগের জন্য ভালো। ইইউ অস্ত্র ছাড়া সব পণ্যে ডিউটি ফ্রি সুবিধা দিয়ে থাকে।’

তিনি বলেন, কোথাও যেনো বাংলাদেশের ভাবমূর্তি নেতিবাচকভাবে পরিলক্ষিত না হয়, সে বিষয়ে আমরা একসঙ্গে কাজ করতে পারি। বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নে ইইউ সবসময় পাশে থাকবে, এটা বলতে চাই। 
 
অনুষ্ঠানে যুক্তরাজ্যে সরাসরি ঢাকার কার্গো প্লেন চলাচলে নিষেধাজ্ঞা প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি মনে করি, এটি সাময়িক। তারা বলছেন, অনেক ভিজিটর যায় সেখানে। কিন্তু এখনতো সেভাবে যায় না। আমাদের ব্যবসায়ীরা কোনো একটা ব্যবস্থা ঠিকই করে নেবেন। আমাদের বাণিজ্যের অবস্থা বেশ ভালো। তাই মনে করি, এ নিষেধাজ্ঞায় তেমন কোনো ক্ষতি হবে না।

মন্ত্রী আরো বলেন, ‘কার্গো প্লেন চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে আমাদের (বাণিজ্য মন্ত্রণালয়) কিছু করার নেই। আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সেদেশের সংশ্লিষ্টরা এ বিষয়টি তাড়াতাড়ি সমাধান করলে আমরা সুবিধা পাবো।’ 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া