adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বিয়ায় ভূমিধসে দুই শতাধিক নিহত

COLOMBIAআন্তর্জাতিক ডেস্ক : কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিধসের ঘটনায় অন্তত ২০৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছে বহু মানুষ। ধ্বংসস্তূপে অভিযান চালাচ্ছে উদ্ধারকর্মীরা। সহায়তার জন্য কলম্বিয়ার সেনাবাহিনীকেও উদ্ধারকাজে নিয়োজিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।   

দেশটির পুতুমায়ো প্রদেশে রাতভর ভারি বৃষ্টিপাতের কারণে নদীর পানি উপচে পড়ে মোকোয়া শহর প্লাবিত হয়ে যায় এবং ধসে পড়ে বহু ঘর, মাটির নিচেও বাড়িঘর চাপা পড়ে যায় । এ ঘটনায় বহু হতাহত হয়। কাদাপানির তোড়ে বহু ঘরবাড়ি ভেসে যায়। কয়েক ফুট কাদার নিচে চাপা পড়ে গাড়ি। এখনও নিখোঁজ রয়েছেন বহু মানুষ, কিন্তু কত সংখ্যক নিখোঁজ সে বিষয়ে কিছু জানাতে পারেনি কর্তৃপক্ষ।

যদিও রেডক্রস জানাচ্ছে, ২২০ জন নিখোঁজ রয়েছেন এবং আহত অন্তত ২০২ জন।

উদ্ধারকাজে নিয়োজিত একজন সেনা কর্মকর্তা জানিয়েছেন, শহরটির মূল হাসপাতালে আহত মানুষদের সামলাতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তারা।

ইতোমধ্যেই দুর্গত এলাকা পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। ওই এলাকায় জরুরি অবস্থাও ঘোষণা করেছেন সান্তোস।

শহরটির গভর্নর সরেল আরোকা কলম্বিয়ার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আশেপাশের সব এলাকা মাটিতে চাপা পড়ে গেছে।

মোকোয়ার মেয়র হোসে আন্তনিও কাস্ত্রো বলেন, ‘আমরা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছি। বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।’ তার নিজের বাড়িও ধ্বংস হয়ে গেছে জানিয়ে কাস্ত্রো বলেন, ‘ছাদ পর্যন্ত কাদা।’

উদ্ধারকর্মীরা বলছেন, বৈরী আবহাওয়া ও ক্ষতিগ্রস্ত স্থাপনার ধ্বংসস্তূপের কারণে তারা ঠিকমত কাজ করতে পারছেন না। রাস্তাঘাট ভেঙে পড়ার কারণেও উদ্ধার তৎপরতাও ব্যাহত হচ্ছে।

কলম্বিয়ার এ ঘটনায় শোক প্রকাশ করেছেন বিভিন্ন দেশের নেতারা। মেক্সিকো, আর্জেন্টিনা ও ফ্রান্স তাদের সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া