adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে ৪৮ দল, ১৬টি ইউরোপের

FIFAস্পোর্টস ডেস্ক : ৪৮টি দল নিয়ে বিশ্বকাপে কোন অঞ্চল থেকে কয়টি করে দল খেলবে তার একটি পরিকল্পনা ঘোষণা করেছে ফিফা। এতে ইউরোপ থেকে সর্বোচ্চ ১৬টি দেশ নেওয়ার কথা বলা হয়েছে।
ওশিয়ানিয়া অঞ্চল থেকে সরাসরি একটি দলকে সুযোগ দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে এতে। প্রস্তাব করা হয়েছে ছয় দেশ নিয়ে একটি প্লে-অফ টুর্নামেন্টের, যেটি থেকে চূড়ান্ত পর্বে উঠবে দুটি দল।
 আগামী মে মাসে বাহরাইনে ফিফার কাউন্সিলে এই প্রস্তাব পেশ করা হবে।
 ২০২৬ সালের বিশ্বকাপে বর্তমানে ৩২টি থেকে দলের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৪৮টিতে। এর মধ্যে ৪৬টি জায়গার জন্য ইউরোপ থেকে ১৬টি, আফ্রিকার নয়টি, এশিয়ার আটটি, দক্ষিণ আমেরিকার ছয়টি, কনকাকাফের ছয়টি ও ওশিয়ানিয়ার ১টি দলের প্রস্তাব রাখা হয়েছে।
 স্বাগতিক দেশ স্বয়ংক্রিয়ভাবেই চূড়ান্ত পর্বে খেলবে। তাই দেশটি যে অঞ্চলের হবে সে অঞ্চল থেকে একটি দল কমবে।
 একেবারেই নতুন হলো বাকি দুইটি দেশ বেছে নেওয়ার প্রক্রিয়াটা। প্লে অফের এই টুর্নামেন্টে খেলবে ছয়টি দল- ইউরোপ ছাড়া বাকি পাঁচ অঞ্চলের পাঁচটি এবং স্বাগতিক দল যে অঞ্চলের সেই অঞ্চল থেকে বাড়তি একটি।
 বিশ্বকাপের মূল পর্বের আগে নভেম্বরেরর দিকে স্বাগতিক দেশেই টুর্নামেন্টটি হবে।
 গত জানুয়ারিতে ফিফা ৩২টি থেকে দল বাড়িয়ে ৪৮টি নিয়ে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়।
 বর্তমানে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকার পাঁচটি, এশিয়া ও দক্ষিণ আমেরিকার চারটি ও কনকাকাফ অঞ্চল থেকে তিনটি দল বাছাইপর্ব থেকে সরাসরি মূল পর্বে খেলে।
 এশিয়া ও দক্ষিণ আমেরিকা, কনকাকাফ ও ওশিয়ানিয়া অঞ্চল থেকে দুটি প্লেঅফের মাধ্যমে আরও দুটি দল চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পায়। -বিডিনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া