adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনা ছাড়াই রাশিয়া বিশ্বকাপ?

ARGENTINAস্পোর্টস ডেস্ক : বুয়েন্স আয়ার্সের এস্তাদিও মনুমেন্টালে উৎসবের প্রস্তুতি নিয়েই এসেছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। দিনের প্রথম ম্যাচে বলিভিয়ার কাছে চিলি হেরে যাওয়ায় ঘরের মাঠে গত ১৫ ম্যাচে মাত্র একটি জয় পাওয়া ভেনেজুয়েলার বিপক্ষে জয় পেলেই রাশিয়ার বিশ্বকাপের পথে অনেকটাই এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। তবে একরাশ হতাশা নিয়েই বাড়ি ফিরতে হয় আকাশী-নীল সমর্থকদের।
দুর্বল ভেনেজুয়েলার বিপক্ষে তারকাখচিত দলটি ১-১ গোলের ড্র করায় আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপে খেলার স্বপ্ন কিছুটা ফিকে হয়ে পড়েছে। তবে কি আর্জেন্টিনাহীন বিশ্বকাপের প্রস্তুতি নিতে হবে?
দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইপর্বের শীর্ষ চারটি দল ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেবে। পঞ্চম দলটিকে নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফ খেলতে হবে। বাছাইপর্বের দুই ম্যাচ বাকি থাকতে আর্জেন্টিনার অবস্থান পাঁচ নম্বরে। বাকি দুই ম্যাচে হোঁচট খেলেই বিশ্বকাপ থেকে বাদ পড়বে মেসির দেশ।
আর্জেন্টিনার অবস্থান আরো বাজে হতে পারতো। বুধবার ভোরে চিলি যদি বলিভিয়ার বিপক্ষে জয় পেত তবে ছয় নম্বরে নেমে যেত আলবিসেলেস্তেরা। সেক্ষেত্রে বিশ্বকাপে অংশগ্রহণ হুমকির মুখে পড়তো মেসিদের।
বাছাইপর্বের শেষ দুটি ম্যাচে পেরু ও ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর্জেন্টিনা শিবিরে যেই গুমোট পরিবেশ তৈরি হয়েছে আগামী ৫ অক্টোবরে পেরুকে হারাতে পারলেই তা থেকে স্বস্তি মিলবে। পেরুর বিপক্ষে জয় পেলে চার নম্বরে উঠে আসবে আর্জেন্টিনা। এরপর ইকুয়েডরের বিপক্ষে ভাগ্য নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে হোর্হে সাম্পাওলির দল।
৩৭, ২৭ এবং ২৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে এক, দুই ও তিন নম্বরে রয়েছে ব্রাজিল, উরুগুয়ে ও কলম্বিয়া। সমান ২৪ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার চেয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় চারে পেরু। আর্জেন্টিনা যদি পেরুকে হারাতে পারে এবং একইদিন প্যারাগুয়ের কাছে কলম্বিয়া হেরে যায় তবে তিন নম্বরে ওঠে আসারও সুযোগ থাকবে মেসিদের সামনে। একইদিন ইকুয়েডরের বিপক্ষে চিলির হার কামনা করবে আর্জেন্টিনা।
দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে ভেনেজুয়েলা (৮ পয়েন্ট) ও বলিভিয়া (১৩ পয়েন্ট) আগেই বাদ পড়েছে। ২০ পয়েন্ট নিয়ে আট নম্বরে থাকা ইকুয়েডর শেষ দুই ম্যাচে জিতলেও তাদের বিশ্বকাপে জায়গা করে নেয়ার সম্ভাবনা নেই বললেই চলে। বাকি থাকে সাতটি দল। এরমধ্যে ২১ পয়েন্ট নিয়ে সাতে থাকা প্যারাগুয়ে দুই ম্যাচের একটিতে হারলেই কিংবা ড্র করলেই তাদের বিশ্বকাপের স্বপ্ন চুর্ণ হবে।
বাকি ছয় দলের মধ্যে ব্রাজিল আগেই রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই লুইস সুয়ারেজের উরুগুয়েও পাবে রাশিয়া বিশ্বকাপের টিকেট। কলম্বিয়া খেলবে প্যারাগুয়ে ও পেরুর বিপক্ষে। উরুগুয়ের প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও বলিভিয়া। চিলি খেলবে ইকুয়েডর এবং ব্রাজিলের বিপক্ষে। আর্জেন্টিনার প্রতিপক্ষ তো আগেই বলা হলো- পেরু ও ইকুয়েডর।
সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়ার একটাই পথ খোলা রয়েছে আর্জেন্টিনার সামনে। বাছাইপর্বের বাকি দুই ম্যাচে পেরু ও ইকুয়েডরের বিপক্ষে জিততেই হবে। যেকোনো একটি ম্যাচে জিততে না পারলেই বাদ পড়ার দ্বারপ্রান্তে উপনীত হবে আকাশী-নীলরা। সেক্ষেত্রে যদি ও কিন্তু এবং ভাগ্যের ওপর নির্ভর করবে আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপের স্বপ্ন।
সবার আগে পেরুর বিপক্ষে জিতে গুমোট পরিবেশ হালকা করতে হবে আর্জেন্টিনাকে। বাছাইপর্বের শেষ ম্যাচে আপাতত ছয় নম্বরে থাকা চিলি খেলবে ব্রাজিলের মাঠে। আর্জেন্টিনা যদি পেরুকে হারাতে পারে; অন্যদিকে শেষ দুটি ম্যাচে ইকুয়েডর কিংবা ব্রাজিলের বিপক্ষে হেরে যায় চিলিয়ানরা তবে বিশ্বকাপে জায়গা করে নেবে মেসির দল।
এদিকে আর্জেন্টিনা যদি পেরুকে পরাজিত করে এবং শেষ ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ড্র করে কিংবা হেরে যায় তবেও বিশ্বকাপ খেলার সুযোগ থাকবে মেসিদের সামনে। সেক্ষেত্রে চিলিকে হারতে হবে বাকি দুই ম্যাচের একটিতে। অন্যদিকে পেরু যদি আর্জেন্টিনার পর কলম্বিয়ার কাছেও হেরে যায় তবে শেষ ম্যাচে আর্জেন্টিনার ফলাফল যা-ই হোক না কেন তবে অন্ততপক্ষে বিশ্বকাপে খেলার জন্য প্লে-অফের সুযোগ পাবেন মেসিরা।
নানা হিসাব, সমীকরণ ও জটিলতা। এতসব সমীকরণ সহজ করতে হলে পেরুর বিপক্ষে জিততেই হবে আর্জেন্টিনার। নয়তো আর্জেন্টিনাহীন বিশ্বকাপের প্রহর গুনতে হবে ফুটবলবিশ্বকে। বাছাইপর্বের শেষ নাটকীয় দৃশ্য কী নিয়ে অপেক্ষা করছে সেটাই দেখার পালা!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া