adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন পার্বত্য জেলায় হরতালের ডাক

bandarban-newsডেস্ক রিপাের্ট : রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে পার্বত্য কোটা চালু ও পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিলের দাবিতে সোমবার তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল ডেকেছেন বাঙ্গালি ছাত্র পরিষদ।

হরতালের সমর্থন জানিয়েছে বাঙ্গালিদের অন্য ৪টি সংগঠন পার্বত্য সমঅধিকার পরিষদ, গণপরিষদ, নাগরিক পরিষদ ও ছাত্র ঐক্য পরিষদ। সংগঠনটি ৬ ও ৭ মার্চ দুদিনের হরতাল কর্মসূচি ঘোষণা করলেও পরে ঐতিহাসিক ৭ মার্চ এর কারণে ১ দিনের হরতাল বাতিল করা হয়।

এদিকে হরতালের সমর্থনে বান্দরবান শহরে মাইকিং করেছে সংগঠনটির পক্ষ থেকে।

বাঙ্গালি নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমান জানান, রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ ও ভর্তিতে শুধু মাত্র পাহাড়িদের কোটা সংরক্ষণ করা হচ্ছে। অথচ পাহাড়ে শত শত বছর ধরে বাঙ্গলিরা বসবাস করলেও তাদের জন্য কোনো কোটা নেই। অন্যদিকে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধিত আইনটি এক পেশে। এই আইনের জন্য পাহাড়ে বসবাসকারী বাঙ্গালিরা ক্ষতিগ্রস্ত হবে। এই আইনটি বাতিলের জন্য দীর্ঘদিন থেকে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে বাঙ্গালিদের সংগঠনগুলো। এসব দাবি নিয়ে কথা বলতে গিয়ে সম্প্রতি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শামসুজ্জামান বাপ্পীকে বহিষ্কার করা হয়েছে প্রতিষ্ঠান থেকে।

আমাদের মোট ৮টি দাবি রয়েছে। এই দাবিগুলো বাস্তবায়নে সোমবার তিন পার্বত্য জেলা বান্দরবান খাগড়াছড়ি রাঙ্গামাটিতে সকাল সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে বলেও জানান তিনি।

বাঙ্গালি ছাত্র পরিষদের বান্দরবান জেলা শাখার সভাপতি মো. আবদুল কাইয়ুম জানান, হরতালে নেতাকর্মীরা মাঠে থাকবে। হরতাল সর্বাত্মকভাবে পালনের জন্য সবার সহযোগিতা কামনা করি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া