adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফখরুলের অভিযােগ- ক্ষমতায় টিকে থাকতেই ‘নাগরিকত্ব আইন

FAKRUL-1নিজস্ব প্রতিবেদক : সরকার যেকোনো উপায়ে ক্ষমতায় টিকে থাকতে চায় বলেই ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬’ প্রণয়ন করতে যাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজধানীর গুলশান-২-এ লেকশোর হোটেলে ৩ ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে ‘বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬ : খসড়া ও নাগরিক ভাবনা’ বিষয়ক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

মির্জা ফখরুল বলেন, এই আইনটির খসড়া তৈরি করছেন কারা? খসড়াটি তৈরি করছেন তারাই, যারা দায়িত্ব নিয়েছেন এই সরকারকে টিকিয়ে রাখবেন। যারা সম্পূর্ণ অনৈতিকভাবে পার্লামেন্ট দখল করে আছেন তারা। এই পার্লামেন্টের ১৫৪ জন সদস্য বিনা ভোটে নির্বাচিত হয়েছেন তারা। এই আইন বাংলাদেশের জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে পারবে না। এই আইনের উদেশ্য শাসক গোষ্ঠীর ক্ষমতাকে সংহত করা, নিরাপত্তা প্রদান করা। কোনো একটি নির্দিষ্ট পরিবার, কিছু ব্যক্তি বা সংসদ সদস্যদের নিরাপত্তা দেয়ার জন্য এই আইন করা হচ্ছে। এই সরকারের চরিত্র একটাই, তা হচ্ছে তারা যেকোনো উপায়ে ক্ষমতায় টিকে থাকতে চায়। এ জন্য গণতান্ত্রিক সকল প্রতিষ্ঠানকে এক এক করে ধ্বংস করে দিচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, এই আইনের কোনো উদ্দেশ্য নেই। এটাকে একটা অপরিচ্ছন্ন ডকুমেন্ট বলে মনে হয়েছে। এই আইন সংবিধানের সাথে সরাসরি সাংঘর্ষিক। আলোচনা সভা, সিম্পজিয়াম করে দেশের নাগরিকদের মতামত নিয়ে এই আইনটি করা উচিৎ।
সভায় উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, ড. মঈন খান, ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জেড এম জাহিদ হোসেন, আইন বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া, সাংবাদিক ও লেখক মাহফুজ উল্লাহ।
সরকার বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬ নামে একটি আইন পাস করার উদ্যোগ নিয়েছে। আইনটি পাস হলে বাংলাদেশে বৈবাহিক ও অন্যান্য সূত্রে বসবাসকারী মিয়ানমার ও পাকিস্তানের নাগরিকদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।
প্রস্তাবিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, প্রতিবেশী দেশ মিয়ানমারসহ সার্কভুক্ত দেশের নাগরিকেরা বৈবাহিক বা অন্য কোনো সূত্রে বাংলাদেশের নাগরিক হলে তারা একসঙ্গে দুই দেশের নাগরিক অর্থাৎ দ্বৈত নাগরিক থাকতে পারবেন না। তাদের এক দেশের নাগরিকত্ব ত্যাগ করতে হবে।
একইভাবে বাংলাদেশের কোনো নাগরিকও মিয়ানমারসহ সার্কভুক্ত দেশগুলোতে দ্বৈত নাগরিকত্ব নিতে পারবেন না। তবে অন্য দেশে দ্বৈত নাগরিকত্ব নেওয়া যাবে।
এই বিধানসহ বাংলাদেশে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে সাতটি বিভাগ নির্ধারণ করে বাংলাদেশ নাগরিকত্ব আইন, ২০১৬-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। প্রস্তাবিত আইনে ভুয়া নাগরিক প্রমাণিত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে মামলা করা যাবে। এতে সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া