adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনিয়ম আর দুর্নীতিতে ফেঁসে যাচ্ছেন রাজউক কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক : এবার রাজউকের কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পড়েছে গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির কাছে। আর্থিক লেনদেনের মাধ্যমে অবৈধভাবে সরকারি প্লট ও ফ্ল্যাট বরাদ্দের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) উর্ধ্বতন কর্মকর্তারা এ অনিয়মের সঙ্গে জড়িত রয়েছেন বলেও জানা গেছে। 
অভিযোগ রয়েছে, রাজউকের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী নুরুল হুদা ও বতর্মান প্রকৌশলী ইমদাদের বিরুদ্ধেও। মোটা অংকের উতকোচের বিনিময়ে অযোগ্যদের প্লট, ফ্ল্যাট বাগিয়ে দিয়েছেন এ কর্তা ব্যক্তিরা। 
জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির গত ২০ জুলাইয়ের বৈঠকে এসব অনিয়ম নিয়ে আলোচনা হয়। বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের উপস্থিতিতে কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। 
ওই বৈঠকেই ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য ও কমিটির সদস্য কামাল আহমেদ মজুমদারকে আহবায়ক করে সরকারি প্লট ও ফ্ল্যাট বরাদ্দে দুর্নীতি ও অনিয়ম তদন্তে সাব কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- জাহিদ আহসান রাসেল এমপি, মো. আবু জাহির এমপি এবং নুর-ই-হাসনা লিলি চৌধুরী এমপি।
এছাড়া প্লট ও ফ্ল্যাট বরাদ্দের বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে যুগোপযোগী করার লক্ষ্যে আবু সালেহ মোহাম্মদ সাঈদ দুলালকে আহবায়ক করে আরো একটি সাব কমিটি গঠন করা হয়। এ সাব কমিটিতে রয়েছেন কমিটির সদস্য সাধন চন্দ্র মজুমদার এমপি, এ কে এম ফজলুল হক এমপি এবং নূরজাহান বেগম এমপি। 
সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, বিগত চারদলীয় জোট সরকারের সময় থেকে আওয়ামী লীগের গত মেয়াদে গোপন লেনদেনের মাধ্যমে প্লট ও ফ্ল্যাট বরাদ্দ দেওয়ার অভিযোগ পেয়েছে স্থায়ী কমিটি। অবৈধ টাকা লেনদেনের কারণে বরাদ্দ পাওয়ার সকল যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকে পাননি। আবার যোগ্য না হয়েও অনেকে বরাদ্দ পেয়েছেন। 
প্লট ও ফ্ল্যাট বরাদ্দে অনিয়ম তদন্তে গঠিত সাব কমিটির আহবায়ক কামাল আহমেদ মজুমদারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কমিটিতে আমরা যেসব অভিযোগ পেয়েছি, তা তদন্ত করতে খুব শিগগিরই মাঠে নামবো। এজন্য সংসদ সচিবালয় থেকে একটি চিঠি আমাদের কমিটির কাছে পাঠানোর কথা। এখনও পাইনি। আশা করছি, অতি শিগগিরই তা পাবো। চিঠি পেলেই তদন্তে নামা হবে। উল্লেখ্য, তদন্ত কমিটির একাধিক ব্যক্তির নামেই বিভিন্ন সময় ক্ষমতাবলে নিজের নামে একাধিক সরকারি প্লট, ফ্ল্যাট বাগিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। তাই এ কমিটি সরকারি প্লট-ফ্ল্যাট বরাদ্দে অনিয়ম দুর্নীতি তদন্তে কতোটুক ফলপ্রসূ হবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া