adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩৬ জনের নিয়োগ নিয়ে ওয়াসার এমডি বেকায়দায়

wasa_md1439403268ডেস্ক রিপোর্ট : ঢাকা ওয়াসায় এক সঙ্গে একই ইউনিয়নের ৩৩৬ জনের চাকরি পাওয়ার তেলেসমাতির ঘটনায় বেকায়দায় পড়েছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।
 
ওই নিয়োগ প্রক্রিয়ার কোন নথিপত্র সরবরাহ করছেন না এমন অভিযোগ ছিল বেশ আগে থেকেই। এ পর্যন্ত দফায় দফায় তথ্য সরবারাহের জন্য তাকসিম এ খানকে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে চিঠি দিয়েও সাড়া মেলেনি।
 
তথ্য সরবরাহ না করার অপরাধে দুদক আইনের ১৯ (৩) ধারায় মামলার সুযোগ রযেছে এমন কথা উল্লেখ করে গত সপ্তাহে পঞ্চম বারের মতো চিঠি পাঠায় দুদক। চিঠিতে বুধবারের (১২ আগস্ট) মধ্যে তথ্য সরবরাহের কথা উল্লেখ ছিল বলে দুদকের একটি সূত্র নিশ্চিত করেছে।
 
এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক দুদেকর এক কর্মকর্তা বলেন, দুদকের প থেকে ঢাকা ওয়াসা কর্তৃপকে সতর্ক করে সর্বশেষ চিঠি দেওয়া হয়েছে। চিঠি পাওয়ার পর ওয়াসা থেকে দুদককে সহায়তার আশ্বাস মিলেছে। তবে এখনও এ সংক্রান্ত কোন নথিপত্র পাওয়া যায়নি।
 
নথিপত্র সরবরাহ না করায় এখন ঢাকা ওয়াসার এমডির বিরুদ্ধে দুদক আইনের ১৯ (৩) ধারায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।
সর্বশেষ পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে আপনাকে (ওয়াসার এমডি) বার বার চিঠি দিলেও প্রতিবারই আপনি নথিপত্র খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন। একই সঙ্গে এটাও বলেছেন পূর্বে দুদককে নথিপত্র সরবরাহ করা হয়েছে। কিন্তু দুদকের কোথাও এ সংক্রান্ত নথিপত্র পাওয়া যায়নি কিংবা আপনিও সুনির্দিষ্ট করে বলতে পারেননি যে, কবে কোন দপ্তরে নথিপত্র সরবরাহ করা হয়েছে। যদি নথিপত্র সরবরাহ না করেন তবে ধরে নেওয়া হবে দুদক আইনের ১৯ (৩) ধারা মোতাবেক আপনি দুদককে আইন প্রয়োগে বাঁধা প্রদান করছেন।
 
দুদক আইনের ১৯ (২) ও (৩) ধারায় বলা হয়েছে- কমিশন বা কমিশনের কর্তৃক বৈধ মতাপ্রাপ্ত কোন কর্মকর্তা কোন ব্যক্তিকে অনুসন্ধান বা তদন্ত সংশ্লিষ্ট বিষয়ে কোন তথ্য সরবরাহ করার নির্দেশ দিতে পারবে। যদি কোন ব্যক্তি আইনী মতা প্রযোগে বাধা প্রদান বা ইচ্ছাকৃতভাবে ওই সংক্রান্ত কোনো নির্দেশ অমান্য করলে তা দণ্ডনীয় অপরাধ হবে। আর ওই অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি অনূর্ধ্ব তিন বৎসর পর্যন্ত যে কোন মেয়াদের কারাদন্ড বা অর্থদন্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।
 
দুদকের আরেক ঊধ্বর্তন কর্মকর্তা বলেন, এর আগেও ওয়াসার ঊর্ধ্বতন কর্তৃপরে বিরুদ্ধে বার বার অনুসন্ধানে অসহযোগিতার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ আমলে নেওয়ার পর দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ২০১৪ সালের ১৬ অক্টোবর থেকে পাঁচ দফায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের বরাবর নিয়োগসংক্রান্ত নথিপত্র তলব করে চিঠি দেন। কিন্তু নানা টালবাহানায় এখন পর্যন্ত কোনো কাগজপত্র সরবরাহ করেনি ওয়াসা কর্তৃপ।
 
ওই কর্মকর্তা আরো বলেন, ‘ওয়াসায় নিয়োগের তেলেসমাতি কাণ্ড নিয়ে সে সময় মিডিয়ায় ব্যাপক তোলপাড় হয়েছিল। অনুসন্ধান শুরুর পর থেকে ওয়াসার ঊর্ধ্বতন কর্তৃপরে অসহযোগিতায় থমকে আছে অনুসন্ধান কাজ। এমনকি অভিযোগের সত্যতা অনুসন্ধানে বরিশালের মুলাদী উপজেলার গাছুয়া ইউনিয়নে সরেজমিনে যাওয়ার কথা থাকলেও তা করা যাচ্ছে না কেবলমাত্র তথ্য না পাওয়ার কারণে।
 
১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ সরকারের শেষ সময়ে বরিশাল জেলার ছোট্ট উপজেলা মুলাদীর গাছুয়া ইউনিয়নের ৩৩৬ জন ঢাকা ওয়াসায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী পদে চাকরি পান। তাও আবার নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়াই। যদিও পরে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে তাদের নিয়োগ বৈধ করা হয়। যারা টাকা দিয়েছেন, তারাই চাকরি পেয়েছেন। এ েেত্র যোগ্যতা বিচার করা হয়নি বলে অভিযোগ রয়েছে।
 
২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ওই অভিযোগের অনুসন্ধানে নামে দুদক। অভিযোগ রয়েছে, তৃতীয় ও চতুর্থ শ্রেণির বিভিন্ন পদের ওই নিয়োগে কোটি কোটি টাকা লেনদেন হয়েছে।
 
দুদকে প্রাপ্ত অভিযোগ সূত্রে আরো জানা যায়, ২০০১ সালের শেষের দিকে ৫০ হাজার থেকে দেড় লাখ টাকার বিনিময়ে ওই নিয়োগ দেওয়া হয়। ওই ঘটনায় অন্তত আট কোটি টাকার নিয়োগ-বাণিজ্য হয়। ওই সময় নিয়োগ পাওয়া এক হাজার কর্মচারীর মধ্যে ৩৩৬ জনই মুলাদী উপজেলার গাছুয়া ইউনিয়নের বাসিন্দা।
 
অভিযোগের তীর ওয়াসার তৎকালীন উপপ্রধান হিসাবরণ কর্মকর্তা ও উপসচিব (প্রশাসন) গোলাম মাওলার দিকে, যার বাড়ি মুলাদীর গাছুয়া ইউনিয়নের বাণীমর্দন গ্রামে। এ ছাড়া ওই সময় হাবিবুল গাফফার নামে আরেকজন উপসচিব ছিলেন ওয়াসায়, তার বাড়িও মুলাদীতে। ওই কর্মকর্তারা এবং ঢাকা ওয়াসা শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (রেজি. ২৫২২) বড় নেতাদের যোগসাজশে ওই ধরনের নিয়োগ দেওয়া হয়েছিল বলে অভিযোগে বলা হয়েছে।
 
সূত্র জানায়, ২০০০ সালের শেষ দিকে প্রথম দফায় ৩০০ জনের নিয়োগ সম্পন্ন হয়। পরে ২০০১ সালের অক্টোবরে নির্বাচনের আগে তড়িঘড়ি করে আরো ৭০০ জনকে নিয়োগ দেওয়া হয়। তাদের সবার নিয়োগের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০০১। নিয়োগ পাওয়া ব্যক্তিদের পদবি ছিল উচ্চমান সহকারী, নিম্নমান সহকারী, পিয়ন ও সহকারী পাম্প অপারেটর।
গত তত্ত্বাবধায়ক সরকারের আমলেও এ নিয়োগের বিরুদ্ধে দুদকে অভিযোগ আসে। কিন্তু অজ্ঞাত কারণে তা ফাইলচাপা পড়ে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া