adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েই চলেছে রোহিঙ্গা নির্যাতন – রুখবে কে?

p-p-pডেস্ক রিপাের্ট : বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে সাড়া দিচ্ছে না মিয়ানমার। বরং সব ধরনের আহ্বান উপেক্ষা করে দু'দিন আগে রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরীহ মানুষের ওপর সে দেশের সেনাবাহিনী হামলার মাত্রা আরও তীব্র করেছে। এ সময় আরও প্রায় ১৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে পালিয়ে এসেছেন। হামলায় উগ্র ধর্মান্ধ বৌদ্ধ সম্প্রদায়ের একটি গ্রুপও অংশ নিয়েছে বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এখন পর্যন্ত সম্ভব সব উপায়ে মিয়ানমার সরকারকে গভীর উদ্বেগের কথা জানিয়েছে বাংলাদেশ। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফিংয়ের মাধ্যমে রাখাইন রাজ্যে মিয়ানমার কর্তৃপক্ষের নির্যাতনের ভয়াবহতার চিত্র তুলে ধরেছেন। বিষয়টি জাতিসংঘসহ একাধিক আন্তর্জাতিক সংস্থার কাছেও বাংলাদেশ যথাযথ প্রক্রিয়ায় তুলে ধরেছে। কিন্তু মিয়ানমার সরকারের নির্যাতনের মাত্রা তীব্র হওয়ার ঘটনা নতুন করে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

কূটনীতিক বিশ্লেষকরা বলছেন, সম্মিলিত আন্তর্জাতিক চাপ সৃষ্টি ছাড়া মিয়ানমার সরকারকে এই নির্যাতন থেকে নিবৃত্ত করা যাবে না। প্রবল চাপ সৃষ্টি করতে বাংলাদেশকে আরও বেশি কূটনৈতিক তৎপরতা চালানোর পরামর্শও দেন তারা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বলছে রাখাইন রাজ্যে রোহিঙ্গা গ্রামগুলোতে ইতিহাসের নজিরবিহীন মানবেতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, মিয়ানমার সেনাবাহিনী এবং বৌদ্ধ মৌলবাদী গোষ্ঠীগুলোর নির্যাতনের ধরন ও ভয়াবহতা প্রমাণ করছে তারা প্রকৃতপক্ষে রাখাইন রাজ্যে 'এথনিক ক্লিনজিং' বা সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়কে নির্মূল করার মিশনে নেমেছে। ২০১৩ সালের এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ আশঙ্কা প্রকাশ করেছিল রাখাইন রাজ্যে 'এথনিক ক্লিনজিং'য়ের জন্য মিয়ানমার সরকার প্রচারণা শুরু করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর আশঙ্কা -বর্তমানে সেই প্রচারণার মিশন বাস্তবায়ন করা হচ্ছে।

মিয়ানমারের স্থানীয় একটি দৈনিক মিজিমা এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির খবরে বলা হয়েছে রোহিঙ্গা গ্রামগুলোতে মিয়ানমার সেনাবাহিনীর হামলার মাত্রা আরও বেড়েছে। বিশেষ করে বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার পাশপাশি এখন গণধর্ষণে মেতে উঠেছে সেনারা। প্রকাশ্যেই ধর্ষণ করে নারীদের হত্যা করা হচ্ছে অথবা ক্ষতবিক্ষত অবস্থায় ফেলে রেখে যাওয়া হচ্ছে। 

এখন সেনাদের সঙ্গে যোগ দিয়েছে সেদেশের উগ্র ধর্মান্ধ বৌদ্ধ একটি মৌলবাদী গ্রুপ। ফলে পরিস্থিতি নিয়ে বাংলাদেশের উদ্বেগ আরও বেড়েছে। এরই মধ্যে মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে উদ্বেগ জানানো হয়েছে। এ ছাড়া অন্যসব ধরনের কূটনৈতিক উপায়ে মিয়ানমারের কাছে বাংলাদেশের গভীর উদ্বেগের বিষয়টি অবহিত করা হয়েছে। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকদের ডেকে ব্রিফিংয়ের মাধ্যমে রাখাইন রাজ্যের ভয়াবহ পরিস্থিতির চিত্র তুলে ধরার পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোকেও এ বিষয়ে যথাযথ মাধ্যমে অবহিত করেছে বাংলাদেশ। প্রায় প্রতিদিনই বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

এ ব্যাপারে সাবেক রাষ্ট্রদূত ও কূটনৈতিক বিশ্লেষক হুমায়ুন কবীর বলেন, মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশের আরও জোরালোভাবে তোলা উচিত। প্রতিবেশী হিসেবে দেশটির সঙ্গে সুসম্পর্ক রাখতে হবে। কিন্তু তাদের অভ্যন্তরীণ কোনো সংকটের দায় বাংলাদেশ নিতে পারে না। তিনি আরও বলেন, মালয়েশিয়া কিংবা এ ধরনের প্রভাবশালী দেশ যারা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর কিছুটা সহানুভূতিশীল, তাদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনকে আরও সোচ্চার করার পদক্ষেপ নিতে হবে। আন্তর্জাতিক চাপ প্রবল হলেই মিয়ানমার কর্তৃপক্ষ নির্যাতনের পথ থেকে সরে আসবে।

তিনি আরও বলেন, এর আগেও একই ধরনের নির্যাতনের ঘটনায় বাংলাদেশ সীমান্ত খুলে দিয়েছিল। কিন্তু বার বার বাংলাদেশ রোহিঙ্গাদের দায় নিতে পারে না। এটা দেশের নিরাপত্তা এবং অভ্যন্তরীণ ক্ষেত্রে বিরূপ অবস্থার সৃষ্টি করেছে। আবার মানবিক পরিস্থিতিতে আশ্রয় দেওয়ার দায় এড়ানোরও সুযোগ থাকে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, বিস্ময়কর হচ্ছে- যেসব দেশ মানবাধিকার নিয়ে খুব সোচ্চার, এ নির্যাতনের বিরুদ্ধে তাদেরও স্পষ্ট ভূমিকা দেখা যাচ্ছে না। তারা বরং বাংলাদেশের প্রতি সীমান্ত খোলা রাখার আহ্বান জানিয়ে দায়িত্ব শেষ করছে। তিনি বলেন, এখন পরিস্থিতি খুবই জটিল পর্যায়ে। মানবাধিকরের দৃষ্টিকোণ থেকে নির্যাতিত মানুষকে বাঁচার জন্য যে কোনো দেশে যাওয়ার অধিকার দিতে হবে। একই সঙ্গে প্রতিবেশী দেশ হিসেবেও নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের মানবিক দায়িত্বের মধ্যেই পড়ে। কিন্তু এ দায়িত্ব নিতে গিয়ে বাংলাদেশের সাধারণ নাগরিকের নিরাপত্তা এবং স্বাভাবিক জীবনে সংকট সৃষ্টি হওয়ার ঝুঁকিও বার বার বাংলাদেশ নিতে পারে না। এর আগে বাংলাদেশ যেসব রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়েছিল, তাদের এখনও ফেরত পাঠানো যায়নি। বরং এটা একটা বড় সংকটের ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

এখন একটাই উপায়- মিয়ানমারের ওপর প্রচণ্ড আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা। অং সান সু চি বিশ্ববাসীর সমর্থন পেয়েছেন অনেক, কিন্তু তার সরকারের নির্যাতনও সামরিক জান্তার মতোই, এটা খুবই দুঃখজনক। সু চি সরকারের এই ভূমিকা বিশ্ববিবেককে হতবাক করেছে। এখন সু চি সরকারের ওপর সর্বোচ্চ আন্তর্জাতিক চাপ সৃষ্টিই হতে পারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন বন্ধের উপায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া