adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩শ বছর পর স্বাধীন হবার সুযোগে স্কটল্যান্ড

scotland mapআন্তর্জাতিক ডেস্ক : ৩শ বছর পর বৃটেন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন হবার সুযোগ পেয়েছে স্কটল্যান্ড। আসছে ১৮ সেপ্টেম্বর এই প্রশ্নে সেখানে গণভোট অনুষ্ঠিত হবে। গণভোটের আগে স্বাধীনতার পক্ষে বিপক্ষে চলছে তুমুল প্রচার প্রচারণা। স্বাধীনতার পক্ষের প্রচারে নেতৃত্ব দিচ্ছেন স্কটল্যান্ডের আঞ্চলিক রাজনৈতিক দল এসএনপি। আর স্বাধীনতার বিপক্ষে স্বরব হয়েছে বৃটেনের মূল ধারার সবগুলো রাজনৈতিক দল। কিভাবে দলগুলো জনগণকে পক্ষে টানার চেষ্টা করছে?
স্বাধীন স্কটল্যান্ড তাদের সংসদ ভেঙে বৃটেনের অংশ হয়েছিল ১৭০৭ খ্রিষ্টাব্দে। স্কটিশদের বিশাল একটি অংশ ঐ চুক্তিকে দেখেছে ইংরেজদের হাতে পরাধীনতা হিসাবে এবং দীর্ঘ সময় ধরে বিভিন্ন ভাবে ৩শ বছরের সেই ইতিহাস তারা বদলাতে চেয়েছে। সেই দাবির ধারাবাহিকতায় ১৯৯৮ সালে স্বায়ত্বশাসিত শাসন পায় স্কটল্যান্ড। আর তার ১৬ বছর পর ১৮ই সেপ্টেম্বর অর্থাত আর মাত্র সপ্তাহ তিনের মধ্যেই স্বাধীনতার প্রশ্নে হচ্ছে গণভোট। স্বাধীনতার পক্ষে, বিপক্ষে, প্রচার-প্রচারণা এখন তুঙ্গে।
সেখানকার জাতীয়তাবাদী যে দলটির দাবির মুখে ব্রিটিশ সরকার এই গণভোট দিতে রাজি হয়েছে সেই স্কটিশ ন্যাশনাল পার্টি এখন আঞ্চলিকভাবে সংসদের সংখ্যাগরিষ্ট দল। কেন তারা স্কটল্যান্ডের স্বাধীনতা চাইছেন, এতে লাভ কি হবে? এসব প্রশ্নের উত্তর দিতে রাজি হলেন দলের কেন্দ্রীয় নেতা এবং স্কটিশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী হামজা ইউসূফ।
 ৩শ বছর পর কেন তাদের স্বাধীনতা প্রয়োজন এ বিষয়ে ৩টি কারণ জানতে চাইলে হামজা ইউসূফ বলেন, প্রথম যুক্তিই হলো গণতন্ত্র। আমি মনে করি সরকার হতে হবে মানুষের ভোটে। কিন্তু এই মুহূর্তে সংসদে কনজারভেটিভ পার্টির সদস্য মাত্র একজন। চিড়িয়াখানায় যেখানে পান্ডার সংখ্যা দুটো সেখানে সংসদে মাত্র একজন এমপি। অথচ সেই কনজারভেটিভ পার্টি লন্ডনে বসে স্কটল্যান্ডের ভাগ্য নির্ধারণ করছে। এটা গণতন্ত্রের পরিপন্থী। দ্বিতীয় কারণ অর্থনৈতিক। সেখানে বসে আমাদের অর্থনীতি নির্ধারণ করার কারণে আমাদের অর্থনীতি মারাত্বক ক্ষতিগ্রস্ত হচ্ছে।
তিনি বলেন, গ্লাসগোতে যেখানে বসে কথা বলছি এখান থেকে দেড় থেকে দুই মাইল দূরে গেলে দেখতে পারবেন ফুড ব্যাংক আর ফুড ব্যাংক। ২১ শতকের স্কটল্যান্ডে হাজার হাজার মানুষ সেখানে খাবারের জন্যে ভীড় করছে। অথচ এই স্কটল্যান্ডেই রয়েছে নিজস্ব তেল, মৎস্যসহ আধুনিক প্রযুক্তি। এটা মানা যায় না।
তৃতীয় কারণ হিসাবে তিনি বললেন, স্কটল্যান্ডের অর্থনীতির বিকাশের যে সম্ভাবনা তার জন্য আমাদের স্বাধীনতা প্রয়োজন। আমরা আটকে রয়েছি। উত্তর সাগরে আমাদের ২ হাজার ৪শ কোটি ব্যারেল তেল মজুদ রয়েছে। আমাদের রপ্তানি আয় ২ হাজার ৫শ কোটি পাউন্ড। বিশ্বের শীর্ষ ২শ টি বিশ্ববিদ্যালয়ের ৫টি স্কটল্যান্ডে। এসব কিছু হচ্ছে, অথচ রাজস্ব আয় চলে যাচ্ছে লন্ডনে। তেলের রাজস্বও সেখানে যাচ্ছে। সেই পয়সা নয়-ছয় করছে তারা। স্বাধীন দেশ হলে আমরা বিশ্বের চতুর্দশ ধনী দেশ হবো।
 এসএমপি ছাড়া এখানকার সব রাজনৈতিক দল স্বাধীনতার বিপক্ষে প্রচারোণা চালাচ্ছে। বেট এ টুগেদার নামে এই প্রচারণার নেতৃত্ব দিচ্ছে লেবার পার্টি। যারা স্কটিশ সংসদের প্রধান বিরোধী দল। ডেভিট হুইটলাম স্কটল্যান্ড লেবার পার্টির সাবেক এমপি। বর্তমানে তিনি বেট টুগেদার ক্যাম্পের মুখপাত্র।
স্কটল্যান্ড স্বাধীন হোক, এখানে তাদের আপত্তি কোথায়-জানতে চাইলে হুইটলাম বলেন, স্কটল্যান্ড কতগুলো জাতির সমন্বয়ে তৈরি একটি পরিবারের একজন সদস্য। অন্যান্য সদস্যরা হচ্ছেন ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড। ৩শ বছর ধরে মিলিত এই পরিবার অত্যন্ত ভালোভাবে চলছে। কেন আপনি এই ঐক্য ভাঙবেন। বিশ্বে যেখানে দেশগুলো প্রভাব বাড়াতে আরো বড় হতে চাইছে, ঐক্যবদ্ধ হতে চাইছে সেখানে কেন বিচ্ছিন্ন হতে চাইবেন।
কেন তারা ভয় পাচ্ছেন স্বাধীন হলে স্কটল্যান্ডের অর্থনৈতিক দিক দিয়ে ক্ষতি হবে? এক এক করে তিনি বলেন, এই মুহূর্তে ব্রিটেনের অন্যান্য এলাকা আমাদের প্রধান বাজার। সারা পৃথিবীতে যা যায় তার দ্বিগুণ যায় শুধু ইংল্যান্ডে। পৃথক রাষ্ট্র হলে ব্যবসায় নানা ঝামেলা হবে। পেনশন ফান্ডের কথা বলি, স্কটিশদের পেনশন ফান্ডের অনেক টাকা ইংল্যান্ডে বিনিয়োগ হয়েছে। স্বাধীন হলে সেগুলো পৃথক করার প্রশ্ন আসবে। স্বাধীন হলে স্কটল্যান্ড ইউরোপীয় ইউনিয়ণের সদস্য পদ পাবে কি না তার কোন সদউত্তর নেই।
মুদ্রার ব্যাপারে এসএমপি বলছে তারা পাউন্ড রাখতে চায়। কিন্তু কনজারভেটিভ পার্টি বলছে তারা স্বাধীন রাষ্ট্র স্কটল্যান্ডের সঙ্গে অভিন্ন মুদ্রা চায় না। তাহলে কি হবে? এই ব্যাপারে এসএমপি কিছু বলছে না। এই সকল অনিশ্চয়তা স্কটল্যান্ডকে অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করছে।
 
রাজনৈতিকরা প্রচারণার লড়াই চালিয়ে যাচ্ছেন। কিন্তু স্কটল্যান্ডের সাধারণ মানুষ স্বাধীনতার প্রশ্নে কতটা উদ্বেলিত? বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া