adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল পরীক্ষায় বসছে ১৪ লাখ শিক্ষার্থী

image_67524_0ঢাকা: আগামীকাল ৯ ফেব্রুয়ারি রোববার থেকে শুরু হচ্ছে ২০১৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা । প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২০ মার্চ । আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে একযোগে চলবে এ পরীক্ষা।

শনিবার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, এবছর ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন। এছাড়া দাখিল দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ দুই হাজার ৪২৩ জন।

এবছর বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র এবং গণিত ছাড়া বাকি সব বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন,  এবছর পরীক্ষা হবে দেশের মোট ১৬১৬টি কেন্দ্রে। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা শ্রুতিলিখন পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবে। তারা নির্ধারিত সময়ের চেয়ে ২০ মিনিট বেশি পাবে।

মন্ত্রী জানান, এবছর মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সাত লাখ ৩৩ হাজার ২০২ জন ও ছাত্রী ছয় লাখ ৯৯ হাজার ৫২৫ জন। ২০১৩ সালের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ২৯ হাজার ৫৫৪ জন। শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৪১৬টি। পরীক্ষা কেন্দ্র বেড়েছে ১৮৪টি

সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব কামাল আব্দুল নাসের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক  ফাহিমা খাতুন, ১০টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত কয়েক বছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হলেও এবার বিশ্ব ইজতেমার কারণে কয়েক দিন পেছানো হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম শিক্ষা, খ্রিস্ট ধর্ম শিক্ষা এবং দাখিলের আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ।

আর ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির হিসাববিজ্ঞান, দাখিলের বাংলা এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের (ভোকেশনাল) আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা নেয়া হবে আগামী ২০ মার্চ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া