adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোলােয়াড়দের বয়স চোর বাফুফে!

bffস্পাের্টস ডেস্ক : 'তোমরা শুধু আমাদের সঙ্গেই অবিচার করোনি, নিজেদের সঙ্গেও প্রতারণা করলে। বাংলাদেশ আজ জিতলেও ভবিষ্যতের জন্য কুয়া খুঁড়ে রাখল। আজ আমরা হেরে গেলেও সঠিক ভবিষ্যতের পথেই আছি'_ ম্যাচ হেরেও পরাজিত মালদ্বীপ দলের কোচ এহসান আবদুল গণির মুখে ছিল গর্ব। ১৯৯৯ সালে রাজশাহীতে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাইপর্বে বাংলাদেশের বিপক্ষে ৪-০ গোলের বড় পরাজয়ের পরও বুক ফুলিয়ে কথাগুলো বলেছিলেন আবদুল গণি। বাছাইপর্বের ওই আসরে স্বাগতিক বাংলাদেশের বেশি বয়সী খেলোয়াড়ের দিকেই ছিল মালদ্বীপ কোচের অভিযোগের তীর। প্রায় ১৭ বছরের ব্যবধানে মালদ্বীপ ও বাংলাদেশের ফুটবলের মধ্যে ফারাক কতটুকু, তা তো শেষ আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ৫-০ গোলের ফলাফলের ডিজিটই বলে দিচ্ছে।

বয়সভিত্তিক পর্যায়ে অধিক বয়সী খেলোয়াড় খেলিয়ে শর্টকাটে সাময়িক সাফল্য লাভ করা গেলেও, ভবিষ্যতের জন্য যে মারাত্মক হুমকি, তা সাধারণ ফুটবলপ্রেমীরাও এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। ১৯৯০ সালে অনূর্ধ্ব-১৪ ডানা কাপ ও গোথিয়া কাপে অধিক বয়সী খেলোয়াড় মাঠে নামিয়ে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সের মতো দলগুলোকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এর পরের ইতিহাস তো সবারই জানা। অথচ এই বয়স চুরির ভয়াবহ রীতি থেকে বেরিয়ে আসার কোনো ইচ্ছাই নেই বাংলাদেশের। গতকাল বিকেলে বাফুফের অ্যাস্ট্রো টার্ফে অনূর্ধ্ব-১৪ দলের অনুশীলন দেখতে গিয়ে উপস্থিত সবার চোখই ছানাবড়া। প্রায় সব ফুটবলারের মুখেই আছে গোঁফ-দাড়ি, কেউ কেউ করেছে শেভও। তাই ঘুরেফিরে সবারই প্রশ্ন, অনূর্ধ্ব-১৪ মক কাপের ক্যাম্পে থাকা ফুটবলারদের প্রকৃত বয়স কত? বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলির সাফ জবাব, 'আপনি সবার পাসপোর্ট চেক করে দেখতে পারেন।' ব্রিটিশ এই ভদ্রলোকও বুঝে গেছেন বাংলাদেশের ফুটবলের বয়স চুরির হালচাল! গতকাল মাঠে উপস্থিত থেকে ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের নজরেও কি আসেনি ভবিষ্যৎ প্রজন্মের ফুটবলারদের অধিক বয়সের বিষয়টি।

মক কাপের দলে আছে গত বছর অনূর্ধ্ব-১৬ সাফ চ্যাম্পিয়নশিপে খেলা পাঁচ ফুটবলার। ভাবা যায়! যেখানে কি-না সাফজয়ীরা এখন প্রস্তুতি নেবে অনূর্ধ্ব-১৯-এ খেলার জন্য, এখন তারা খেলবে অনূর্ধ্ব-১৪ মক কাপে! মূলত মালয়েশিয়ায় অনুষ্ঠিত এই টুর্নামেন্টে এএফসির নিয়ন্ত্রণে বয়স পরীক্ষা বা মেডিকেলের বাধ্যবাধকতা নেই বলে বয়স চুরির জঘন্য এই পথে হেঁটেছে বাফুফে। অথচ বয়স চুরি ফুটবল উন্নয়নের পথে গলার ফাঁসও বটে।

বয়স চুরির কুফল অনেক বলেই ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এ বিষয়ে কঠোর। বাংলাদেশকে একাধিকবার জরিমানাও করেছে ফিফা। সাধারণত জুনিয়র পর্যায়ে অপেক্ষাকৃত কম বয়সী প্রতিপক্ষের বিপক্ষে বেশি বয়সী ফুটবলাররা দাপট দেখাতে পারলেও সিনিয়র পর্যায়ে গিয়ে আর কুলিয়ে উঠতে পারে না। যার ফলই ভোগ করে বাংলাদেশ। জাতীয় দলের সাবেক কোচ ও এএফসির কোচিং ইন্সট্রাক্টর সাইফুল বারী টিটু বলেন, 'বয়স চুরি ফুটবল উন্নয়নের পথে বড় হুমকি। বয়স চুরি করে খেলে সাময়িক সাফল্য পাওয়া গেলেও এর ভয়াবহতা খুবই খারাপ। শারীরিক ও মানসিক বয়সের মধ্যে সমন্বয় থাকাটা জরুরি।'

অথচ হাতের লক্ষ্মী পায়ে ঠেলেছে স্মলির নেতৃত্বে দলীয় কোচিং স্টাফ কমিটি। নগদ সাফল্যের আশায় বেশি বয়সী খেলোয়াড়দের জায়গা দিতে গিয়ে দিলি্লতে অনুষ্ঠিত সুব্রত কাপ ফুটবলে চ্যাম্পিয়ন বিকেএসপি দলের কোনো সদস্যকেই রাখা হয়নি মক কাপের দলে। এতে সাময়িক সাফল্য হয়তো মিলবে; কিন্তু ভবিষ্যৎ? ওটার চিন্তা করতে যেন বয়েই গেছে বাফুফে কর্তাদের!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া