adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নদী বাঁচলে দেশ বাঁচবে, মানুষ বাঁচবে’

image_170412_0নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের জাতীয় নদী কনভেনশন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, যেকোনো মূল্যে দেশের নদ-নদী, খাল-বিল, হাওর-বাওর ও জলাশয়গুলোকে বাঁচাতে হবে। নদী দখল ও দূষণকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

বক্তারা বলেন, মনে রাখতে হবে নদী বাঁচলে দেশ বাঁচবে। দেশের মানুষ বাঁচবে।

২৫ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হয় জাতীয় নদী কনভেনশন-২০১৬।

নদ-নদী রক্ষায় সুষ্ঠু ব্যবস্থাপনা, সাধারণ মানুষের প্রত্যাশা, প্রাপ্তি ও চ্যালেঞ্জসমূহকে সামনে রেখে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্যোগে এ কনভেনশন হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মো. আনোয়ার সাদত। সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন অডিটোরিয়ামে ‘জীবনের জন্য নদী, নদীর জন্য আমরা’ শীর্ষক এ কনভেনশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদ ও ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো. নজরুল ইসলাম  বলেন, নদী বাঁচানো আন্দোলনকে আরো শক্তিশালী ও বেগবান করতে হবে। মনে রাখতে হবে, নদী না বাঁচলে মানুষ বাঁচবেনা।

তিনি ভূগর্ভস্থ পানির ব্যবহার কমানোর ওপর গুরুত্ব আরোপ করেন। নদীর দখল ও দূষণরোধে সরকারকে আরো কঠোর হবারও আহ্বান জানান তিনি।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক কনভেনশন উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, নদী আমাদের মা, নদীকে বাঁচাতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে, সরকারকে নদী রক্ষায় আরো জোড়ালো পদক্ষেপ নিতে হবে।
 
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম বলেন, নদী রক্ষা আন্দোলনকারীদের কারণে নদী দখল, দূষণের বিষয়ে অনেক বেশি সচেতনতা সৃষ্টি হয়েছে।

ভবিষ্যতে ও আন্দোলনকারীদের জাতীয় স্বার্থ রক্ষায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।
 
কনভেনশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার অপু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. হাফিজা খাতুন, নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আনোয়ার হোসেন, অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, ডুয়েটের প্রফেসর ড. মো. শওকত ওসমান, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও হালদা নদী বিশেজ্ঞ ড. মোহাম্মদ আলী আজাদী, জল ও পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান ও বিশিষ্ট পানি প্রকৌশলী ইনামুল হক প্রমুখ।
 
কনভেনশনে বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশের নদীগুলোর নব্যতা ফিরিয়ে এনে এগুলোকে স্থায়ীভাবে সংরক্ষণসহ সরকারের প্রতি ১৭ দফা দাবি তুলে ধরা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া