adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের সামরিক আদাল ৩৪০০ সন্ত্রাসীর বিচার করবে

1f84ba1f2f40ec88bc2cfa3478dc9289_XLআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সামরিক আদালতে চলতি মাসের ২১ তারিখ থেকে প্রায় ৩ হাজার ৪০০ সন্দেহভাজন সন্ত্রাসীর বিচারকাজ শুরু হবে। পাক প্রেসিডেন্ট মামনুন হোসাইন গতকাল দেশটির সংবিধানের ২১তম সংশোধনী বিল-২০১৫ এবং পাকিস্তান সেনাবাহিনী অ্যাক্ট (সংশোধনী) বিল-২০১৫ সই করায় সামরিক আদালত গঠনের আইনগত বাধা দূর হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা দেশটির একটি ইংরেজি দৈনিককে বলেন, "সোয়াত, উত্তর এবং দক্ষিণ ওয়াজিরিস্তানে অভিযান চালিয়ে আটক ৩,০০০ সন্দেহভাজন উগ্র সন্ত্রাসীকে আটক করা হয়েছে। এ ছাড়া, দেশটির বিভিন্ন প্রদেশের সন্ত্রাসবিরোধী আদালতগুলোতে ৩০০ থেকে ৪০০ সন্দেহভাজন চরমপন্থির বিচার চলছে। এ সব মামলাও সামরিক পাঠানো হবে।
সামরিক আদালতে বিচারকাজ পরিচালনা করবে পাক সেনাবাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল বা জেএজি। আগামী দু’সপ্তাহের মধ্যেই এ সব আদালত কাজ শুরু করবে বলেও ওই কর্মকর্তা জানান। 
এদিকে, সেনা সূত্র থেকে জানান হয়েছে, সন্দেহভাজন সন্ত্রাসীদের বিচারের জন্য কয়টি সামরিক আদালত গঠন করা হবে তা এখনো ঠিক করা হয় নি। জাজ অ্যাডভোকেট জেনারেল বা জেএজি সুপারিশ করার পরই সামরিক আদালত গঠন করা হবে এবং এতে কোনো সময়ই নষ্ট হবে না বলে জানানো হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া