adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইয়ের মধ্যে মুখ ডুবিয়ে থাকতে চেয়েছিলাম : হিলারি

1479363243আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের কাছে ইলেক্টোরাল কলেজের ভোটে হেরে যাওয়ার পর প্রথমবারের মত কোন অনুষ্ঠানে বক্তব্য দিলেন হিলারি ক্লিনটন। তার চেহারায় স্পষ্ট ছিল হেরে যাওয়ার হতাশার ছাপ। বক্তব্যেও বিষয়টি না লুকিয়ে সরাসরি জানালেন, নির্বাচনের পর আমি চেয়েছিলাম ভাল কিছু বইয়ের মধ্যে মুক ডুবিয়ে থাকতে।
নির্বাচনে ডেমোক্রেট এই প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে পপুলার ভোটে বেশ এগিয়ে আছেন এখনও। একটি রাজ্যের ফলাফল ঘোষণা করা না হলেও বলা যায়- গণভোটে বিজয়ী হিলারি ক্লিনটন। কিন্তু প্রেসিডেন্ট হতে হলে জয় পেতে হয় ইলেক্টোরাল কলেজের ভোটে। জর্জ ডব্লুউ বুশের কাছে এই ইলেক্টোরাল ভোটেই হেরে গিয়েছিলেন গোর।
 নির্বাচনে হেরে যাওয়ার পর ওয়াশিংটন ডিসিতে শিশুদের দাতব্য সংস্থা মারিয়ান রাইট এডেলমেনের একটি অনুষ্ঠানে প্রথমবার বক্তব্য রাখলেন হিলারি। সেখানে তিনি বলেন, এই নির্বাচন অনেকটা মার্কিনিদের আত্মার খোঁজের মত ছিল।
নিজের মানসিক অবস্থা সম্পর্কে তিনি বলেন, আজ রাতে এখানে আসা আমার জন্য সহজ ছিল না। গত কয়েক সপ্তাহ এমন কিছু সময় ছিল, যখন আমি ভাল কিছু বইয়ের মধ্যে ডুবে থাকতে চেয়েছি। কোনভাবেই বাসা থেকে বের হতে চাইনি। মনে হচ্ছিল, আমি আর কখনই বাসা থেকে বের হব না।
 
কিন্তু তাই বলে নিজ সমর্থকদের আশাহত না হবার অনুরোধ জানান হিলারি। তিনি বলেন, আমি জানি, আপনারা অনেকই দারুণভাবে আশাহত হয়েছেন। আমিও হয়েছি, আমার থেকে বেশি এই হতাশা আর কার হতে পারে? আমি জানি এটা সহজ নয়। আমি জানি গত কয়েক সপ্তাহ ধরে আপনারা অনেকেই ভেবেছেন, আমেরিকা বলতে আমরা যা বুঝি, আসলেই এটা সেই আমেরিকা কিনা। নির্বাচন যত নিকটে এসেছে এই বিভক্তি তত বেড়েছে। কিন্তু অনুগ্রহে করে আরো একবার আমার কথা শুনুন। আমেরিকা খুবই মূল্যবান। আমাদের সন্তানেরা খুবই মূল্যবান। নিজের দেশের ওপর বিশ্বাস রাখুন। নিজেদের মূল্যবোধ টিকিয়ে রাখতে যুদ্ধ করুন। কখনও হাল ছাড়বেন না। বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া