adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ বাড়ল

009_247855নিজস্ব প্রতিবেদক : একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর বিধান রেখে পল্লী সঞ্চয় ব্যাংক সংশোধন অধ্যাদেশ-২০১৬ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এতথ্য জানান।

তিনি বলেন, ‘পল্লী সঞ্চয় ব্যাংকের বিধিতে বলা ছিল চলতি বছরের ২ জুন মাসে একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ব্যাংকের অধিভুক্ত হবে। কিন্তু সরকার মনে করে প্রকল্পটি আরও একবছর চালানো যাবে। তাই প্রকল্পটির মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে। আগামী বছর ২ জুন পর্যন্ত প্রকল্পটি চালিয়ে তা ব্যাংকের অধিভুক্ত হবে। যা মাইক্রোক্রেটিড রেগুলেটরি অথরিটির আদলে ব্যাংকের অধিভুক্ত করা হবে।’

উল্লেখ্য, একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ২০০৯ সালে শুরু হয়। যা ৬৪ জেলা ৪০ হাজার ৫২৭টি গ্রামে চালু করা হয়। আর ২০১৩ সালে সরকার পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করে।

মন্ত্রী পরিষদ সচিব জানান, সভায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন-২০১৬ এর খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে। সামরিক সরকারের সময় এটি একটি অ্যাক্টের মাধ্যমে পরিচালিত হতো। এখন সেটি বাংলায় করা হয়েছে। এ আইনের মাধ্যমে প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিদ্যালয় এবং প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যেসব বই পড়ানো হবে তা পাঠ্যপুস্তক নামে অভিহিত করা হবে।

তিনি আরও জানান, দেশে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারিত হয়েছে। পার্বত্য চট্টগ্রামের তিন জেলার চার উপজেলাসহ আরও ৬৪টি উপজেলায় এ সার্ভিস সম্প্রসারণ করা হবে। আগে প্রথম পর্বে ১৯টি উপজেলায়, দ্বিতীয় থেকে চতুর্থ পর্বে ৩৭টি উপজেলায় সম্প্রসারণ করা হয়। আর পঞ্চম থেকে সপ্তম পর্বে মোট ৬৪টি উপজেলায় এ সার্ভিস সম্প্রসারণ করা হবে। ২০১৭ সালের মে থেকে পঞ্চম থেকে সপ্তম পর্বের কার্যক্রম শুরু হবে। এর মেয়াদ হবে ২০১৯ সাল পর্যন্ত। প্রশিক্ষণকালীন তিন মাস একশ টাকা ও প্রশিক্ষণ শেষে দুইশ টাকা করে দেওয়া হবে।’

এছাড়াও সভায় জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের মৃত্যুতে একটি শোক প্রস্তাব উত্থাপন ও অনুমোদন করা হয় বলে জানান মন্ত্রী পরিষদ সচিব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া