adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এত মন্ত্রী দিয়া আমরা কী করিব?

masood kamalমাসুদ কামাল : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবার ঈদ করতে নিজ এলাকা সিলেটে গিয়েছিলেন। ঈদের পরদিন এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, মন্ত্রিসভায় বড় আর কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। অর্থমন্ত্রীর এই যে ভাষ্য, এটি কিন্তু স্বগতোক্তি নয় কোনো। একটি প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেছিলেন। সাংবাদিকরা জানতে চেয়েছিল, আরও কোনো পরিবর্তন আসছে কি না। যে অনুষ্ঠানে তিনি গিয়েছিলেন তার সঙ্গে এই প্রশ্নটি ছিল অপ্রাসঙ্গিক। ফলে স্বভাবতই বিরক্ত হয়েছিলেন তিনি। কিন্তু তিনি জাত ভদ্রলোক, তাই দুর্ব্যবহার করতে জানেন না। তারপরও কিছুটা বিরক্তি সহকারেই উত্তরটি দেন তিনি।
কিন্তু কেন এই বিরক্তি? কারণটা আর কিছুই নয়, সাংবাদিকরা তাকে এমন একটি প্রশ্ন করেছে যার উত্তর তাঁর জানা নেই। যে প্রশ্নের উত্তর আপনার জানা নেই, সেই প্রশ্নটিই বারবার করা হলে বিরক্ত তো হতেই পারেন। সন্দেহ নেই তিনি মন্ত্রিসভার প্রভাবশালী একজন সদস্য, প্রধানমন্ত্রী নিজেও তাকে বেশ গুরুত্ব দেন। কিন্তু তারপরও তিনিই কি জানেন- কে কোন যোগ্যতায় মন্ত্রী? অথবা ঠিক কি আচরণের কারণে কারও মন্ত্রিত্ব যেতে পারে? কিংবা কোন কোন মন্ত্রণালয় ঠিকঠাক মতো চলছে না, যেখানে মন্ত্রীর দরকার?
কে মন্ত্রী, কেন মন্ত্রী
বাংলাদেশের সংবিধানেই বলে দেওয়া আছে, মন্ত্রী হবেন প্রধানমন্ত্রীর ইচ্ছায়। অর্থাত প্রধানমন্ত্রী ঠিক করবেনÑকাকে কাকে মন্ত্রী করা যায়, কাকে কোন মন্ত্রণালয় দেওয়া যায়। এ নিয়ে তিনি কারও সঙ্গে পরামর্শ করতে বাধ্য নন, জবাবদিহি করতেও বাধ্য নন। এসব একেবারে কাগজে-কলমের কথা। কিন্তু কথার বাইরেও তো কথা থাকে।
মন্ত্রী নিয়োগ বা বিভাগ বন্টন তারই কাজ, তবে তিনিও তো আর যুক্তিহীন মানুষ হবেন না। তিনি দেশের প্রধানমন্ত্রী, দেশের ভালো যাতে হবে তিনি নিশ্চয়ই সেটাই করবেন। তিনি বুঝতে পারবেন, কখন কি করার দরকার। কাকে কখন কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া দরকার।
ঈদের আগে আগে মন্ত্রিসভা সম্প্রসারিত হলো। সম্প্রসারিত দুই অর্থে, প্রথমত তিনজনকে নতুনভাবে নিয়োগ দেওয়া হলো, আর দ্বিতীয়ত দুইজনকে প্রমোশন দেওয়া হলো। নতুন নিয়োগপ্রাপ্ত তিনজন হলেনÑ নুরুল ইসলাম বিএসসি, তারানা হালিম এবং নুরুজ্জামান আহমেদ। নুরুল ইসলাম বিএসসিকে করা হলো মন্ত্রী, দায়িত্ব দেওয়া হলো প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের। অন্য দুজনকে প্রতিমন্ত্রী করা হয়, তারানা হালিমকে বসানো হয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে, নুরুজ্জামান আহমেদ হন খাদ্য প্রতিমন্ত্রী।
প্রমোশন পাওয়া দুজন হলেন আসাদুজ্জামান খান কামাল এবং ইয়াফেস ওসমান। এরা দুজন আগে ছিলেন স্বরাষ্ট্র এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। উভয়কেই স্ব-স্ব মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।
এরও সপ্তাহখানেক আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয় থেকে সরিয়ে দপ্তরবিহীন মন্ত্রী করা হয়। সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয় তৎকালীন প্রবাসীকল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে। ২০০৮ সালে আওয়ামী লীগ যখন মতায় আসে তখন থেকেই প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন খন্দকার মোশাররফ হোসেন। পরের দফায় ২০১৪ সালে আবার তাকেই দেওয়া হয় এই মন্ত্রণালয় পরিচালনার দায়িত্ব। তিনি এটা কেমন চালাচ্ছিলেন তা নিয়ে লম্বা আলোচনা হতে পারে। তবে আমার বিবেচনায় তিনি বড় যে কাজটা করতে পেরেছিলেন তা হলো, কম খরচে সাধারণ মানুষও যে বিদেশে যেতে পারে এমন একটা প্রত্যাশার বাস্তবায়ন করে দেখিয়েছিলেন। অনেক আদম বেপারীই হয়ত তার উপর ুব্ধ হয়েছিলেন। তবে তিনি দেখিয়েছিলেন প্রবল প্রতাপশালী আদম ব্যবসায়ীদের মন্ত্রী নন বরং অসহায় আদমদের মন্ত্রী। হয়ত এই সফলতার কারণেই সরকারের অতি গুরুত্বপূর্ণ স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।
সৈয়দ আশরাফকে সরিয়ে দেওয়া নিয়ে শুরুতে কিছুটা দ্বিধা কিংবা অস্পষ্টতা থাকলেও পরে কিন্তু সেটা আর তেমন গুরুত্ব পায়নি। বরং পরে যখন তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হলো, তখন অনেককেই বলতে শোনা গেল সৈয়দ আশরাফের মতো মানুষের জন্য এটাই একেবারে লাগসই জায়গা। এই মন্ত্রণালয়টি এতদিন খোদ প্রধানমন্ত্রীর কাছে ছিল, সেটিই তিনি ছেড়ে দিলেন দলের সাধারণ সম্পাদকের হাতে।
এসব তো গেল কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন তার বিবরণ। কিন্তু প্রশ্ন হলো তাদেরকে এখন কেন মন্ত্রী করতে হলো? কিংবা কেনই বা প্রমোশন দিতে হলো?
এ প্রশ্নের উত্তর খুঁজতে গেলে রীতিমতো গোলক ধাঁধায় পড়তে হয়। যদি প্রমোশনের কথাটাই দেখি, এমন প্রশ্ন যে কেউ করতেই পারেন যে প্রতিমন্ত্রী থাকাকালে এই দুইজন কি এমন দুর্দান্ত কোনো পারফরম্যান্স দেখিয়েছেন যে, পদোন্নতি না দিলেই চলত না? বিভিন্ন জনের সঙ্গে কথা বলে আমার মনে হয়েছে, এবার মতায় আসার পর আমরা এমন অনেক মন্ত্রী-প্রতিমন্ত্রী পেয়েছি যাদের জাতীয় পর্যায়ে তেমন একটা পরিচিতি ছিল না। অপরিচিত হলেই যে অকাজের হবেন, তেমন অতিসরলীকৃত মন্তব্য হয়ত করা যাবে না। তবে গত দেড় বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, ওই ব্যক্তিগণ রাষ্ট্রের গুরুদায়িত্ব পাওয়ার পরও তারা মোটামুটি তাদের অপরিচিত থাকার ঐতিহ্যটি টিকিয়ে রাখতে পেরেছেন। আমার বিবেচনায় ইয়াফেস ওসমান ওই দলেরই একজন। ইনি আগেরবারও প্রতিমন্ত্রী ছিলেন। সেবার অবশ্য তিনি বার কয়েক আলোচনায় এসেছেন ছড়া লেখার কারণে। বিভিন্ন পত্রপত্রিকায় তার লেখা ছড়া প্রকাশিত হয়েছে। তবে সেগুলো প্রকাশের পেছনে গুণ বিচারের চেয়ে অবস্থান বিচারটাই সম্ভবত বেশি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে কাজ করেছে। প্রতিমন্ত্রী হওয়ার আগে ছড়াকার হিসেবে ওনার কোনো পরিচিতি ছিল বলে জানা নেই। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে একজন পূর্ণ মন্ত্রীই যদি দরকার থাকবে এবং তিনি যদি এতটাই যোগ্য হয়ে থাকেন, তাহলে নতুন করে মতায় আসার পর শুরুতেই কেন তাকে মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হলো না? এ প্রশ্নের উত্তর সহজেই পাওয়া যাবেÑএমন আশা করাও অবশ্য বাতুলতা।

একই ধরনের প্রশ্ন করা যায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রমোশন বিষয়ে। এমনিতে তিনি খুবই ভদ্রলোক টাইপ মানুষ। অনেকটাই মৃদুভাষী। পূর্ববর্তী অনেকের মতো উদ্ভট তাত্ত্বিক বা উদ্ধত হয়ত নন। তবে স্বরাষ্ট্রের মতো মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের জন্য এটা কোনো বড় যোগ্যতা হতে পারে না। গত দেড় বছরে এই মন্ত্রণালয় সংশ্লিষ্ট ঘটনা কিন্তু বেশ কয়েকবারই আলোচনায় এসেছে। সে সবের কোনোটাতেই তিনি দারুণ কিছু দতার পরিচয় দিতে পেরেছেন, এমন কাউকে বলতে শুনিনি। বরং বেশ কয়েকটি েেত্র তিনি তো রীতিমতো লেজে গোবরে করে ফেলেছেন। যেমন ধরা যাক, পয়লা বৈশাখে টিএসসি এলাকায় নারী লাঞ্ছনার ঘটনাটিই। এত প্রস্তুতি সত্ত্বেও কেন এমন একটি ঘটনা হলো তার কোনো জবাব নেই। কেউ এর দায়িত্ব নিল না। তার মন্ত্রণালয়ের অধীনস্থ দায়িত্বশীল অনেক কর্মকর্তা এমন কিছু মন্তব্য করলেন যা রীতিমতো আপত্তিকর। তারা বৈশাখের সেই উৎসবে আসা নারীদের লাঞ্ছনা করা নিয়েই বরং সন্দেহ করলেন। ওটা নাকি কিছু ছেলের দুষ্টামিÑ এমনও বললেন কেউ। তারা অনেক কিছু বললেন, অনেক কিছু করলেন, কিন্তু যে কাজটি করা জরুরি ছিল, উত্ত্যক্তকারীদের পাকড়াও করা, সেই কাজটিই করতে পারলেন না। একাধিক মিডিয়াতে এমন খবরও এলো যে, লাঞ্ছনাকারীদের একজন পুলিশ ধরলেও পরে তাকে ছেড়ে দিয়েছে। কেন তাকে ছাড়া হলো, যে ছাড়ল তার কোনো বিচার হলো কি না, সেটাও মানুষ জানতে পারল না। অথচ মাননীয় প্রতিমন্ত্রী সংসদে মুখস্থ বলে দিলেন যে, দায়ীদের দু-একজনকে নাকি আটক করা গেছে। এর পরপরই সাংবাদিকরা পুলিশের কাছে এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ জানাল, তারা কাউকে গ্রেফতার করেনি। তাহলে? তাহলে আটকের ঘটনা সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী বললেন কিভাবে? কোথা থেকে জানলেন তিনি এই খবর? নাকি খবর না নিয়েই বলে দিলেন? বিষয়টি নিয়ে বলাবলি হতে থাকলে প্রতিমন্ত্রী সাহেব কিন্তু কোনো ব্যাখ্যা আর দিলেন না। তবে নিজের ভুলও স্বীকার করলেন না। একেবারে চুপ মেরে গেলেন। এই সম্পর্কে আর কোনো কথাই বললেন না। এমন একটা লেজে গোবরে কাজের পর পৃথিবীর যেকোনো দেশেই সংশ্লিষ্ট মন্ত্রীর চেয়ার নিয়ে টানাটানি পড়ার কথা। তবে এটি পৃথিবীর ‘যেকোনো দেশ নয়,’ এটা বাংলাদেশ। এখানে অনেক কিছুই অবলীলায় হয়, যা কি না অন্য কোনো দেশ কল্পনাই করতে পারে না। সেটাই ঘটল এখানে, প্রমোশন হলো জনাব কামালের।

নতুন মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির বিষয়টা নিয়ে বেশি কথা হয়নি। বরং কেউ কেউ এমনও বলেছেন, আওয়ামী লীগের জন্য দীর্ঘদিন ধরে এই লোকটির যা অবদান, তাতে তাকে যে কেন আরও আগে মন্ত্রী করা হয়নি, সেটাই বরং অবাক হওয়ার মতো ব্যাপার। এতদিন মন্ত্রিত্ব না পাওয়ার পেছনে যে চট্টগ্রামের আঞ্চলিক রাজনীতি কারণ হিসেবে কাজ করছিল, সেটা অনেকেই অনুমান করতে পারেন। আবার তারা হয়ত এটাও বোঝেন যে, সেই আঞ্চলিক রাজনীতিকে সংকীর্ণতার চোরাবালি থেকে বের করে আনতেই শেখ হাসিনা মন্ত্রী বানিয়েছেন সফল এই ব্যবসায়ীকে।
নতুন দুই প্রতিমন্ত্রীর একজন তারানা হালিমকে নিয়েও তেমন একটা কথা হয়নি। বরং প্রথম দিন অফিসে গিয়েই তিনি যে সব কথাবার্তা বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে জেহাদ ঘোষণার কথা উচ্চারণ করেছেন, তার মতো মানুষের কাছে সেসব যেন অনেকটা প্রত্যাশিতই ছিল। সেই আওয়াজের পর অবশ্য সপ্তাহখানেকের বেশি সময় পার হয়ে গেছে, আর কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না।

তারানা হালিমকে বানানো হয়েছে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। ডাক বিভাগের কাজ এমনিতেই এখন কমতে কমতে এমন এক জায়গায় এসে উপনীত হয়েছে যে, আগামীতে এই বিষয়ে আলাদা একটা মন্ত্রণালয় রাখার আদৌ কোনো দরকার আছে কি না তা নিয়েই হয়ত প্রশ্ন উঠবে। আর রইল টেলি যোগাযোগ। টেলিফোন একসময় এই দেশে এটা মহার্ঘ্য বস্তু ছিল। কিন্তু সেটা কেবলই অতীত। মোবাইল ফোনের দাপটে সেই অতীতও এখন বিস্মৃতির অতলে হারিয়ে যেতে বসেছে। সরকারও অবশ্য মোবাইল ফোন সেবা দেওয়ার চেষ্টা করেছে। কিন্তু দুর্নীতিগ্রস্ত এত লোকের সমাহার এই টেলিটকে হয়েছে যে, অন্যসব মোবাইল অপারেটরদের সঙ্গে প্রতিযোগিতায় এরা কখনোই সুবিধা করতে পারেনি। তারানা হালিম হয়ত এই দুর্নীতি প্রতিরোধের কথা বলে থাকবেন। তার সেই ঘোষণা কতটুকু শেষ অবধি বাস্তবায়িত হতে পারবে, সেটা হয়ত সময়েই দেখা যাবে।

তারানা হালিম যে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হলেন তার পুরো নাম ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।’ এই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন আগে আবদুল লতিফ সিদ্দিকী। যুক্তরাষ্ট্রে দুই ব্যক্তি সম্পর্কে এলোমেলো মন্তব্য করার দায়ে চাকরি যায় তার। কিছুদিন এদেশ ওদেশে ঘোরাঘুরি করে দেশে ফিরলে তাকে জেলে নেওয়া হয়। এখন তার সংসদ সদস্যের পদটিও যাওয়ার পথে। লতিফ সিদ্দিকী মন্ত্রী থাকাকালেই এই মন্ত্রণালয়ে একজন প্রতিমন্ত্রী ছিলেন। তিনি ছিলেন তথ্য প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী। এখন আরও একজন প্রতিমন্ত্রী নিয়োগ করা হলো। এদিকে মন্ত্রীর পদটি কিন্তু এখনো খালি রয়ে গেল।       

তবে বেশি আলোচনা হয়েছে নুরুজ্জামান আহমেদকে নিয়ে। এই ভদ্রলোককে বানানো হয়েছে খাদ্য প্রতিমন্ত্রী। শপথ গ্রহণের পরবর্তী বেশ কয়েকদিন অনেককেই বলতে শুনেছি কে এই নুরুজ্জামান আহমেদ? একে তো চিনি না! কোথায় ছিলেন তিনি এতদিন?
নুরুজ্জামান আহমেদকে এমন এক সময় এমন এক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হলো, যখন গম কেলেঙ্কারি নিয়ে ওই মন্ত্রণালয়ে চলছে তুলকালাম কা-। সবাই বলাবলি করছিল, পুরো মন্ত্রিসভার ইজ্জত রা করতে এই খাদ্যমন্ত্রীকে অপসারণ করা জরুরি। এমনকি এবার যখন মন্ত্রিপরিষদের পরিবর্তন নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছিল, তখনও শোনা গিয়েছিল দুজন মন্ত্রীকে বাদ দেওয়া হবে। কারা বাদ পড়তে পারেন? এ নিয়ে যত আলোচনা হয়েছে, অবধারিতভাবে সেখানে এই খাদ্যমন্ত্রীর নামটি উচ্চারিত হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। বরং সেখানে নুরুজ্জামান আহমেদের মতো একজনকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নুরুজ্জামান সাহেব প্রতিমন্ত্রী হওয়ার পর বিভিন্ন পত্রপত্রিকায় তার অতীত কর্মকা- নিয়ে আলোচনা হয়েছে। এটা অনেকটা পোস্টমর্টেমের মতো। আবার ফেসবুক তো রয়েছেই। সেখানেও তার সম্পর্কে, তার ভাই সম্পর্কে অনেক কথা এসেছে। যেমন এসেছে তাদের বর্তমান কাজকর্ম সম্পর্কে, তেমনি অতীত কর্মকা-ও বাদ যায়নি। আমি গোটা কয়েক পড়ে, আর পড়তে আগ্রহ পাইনি। কারণ আর যাই হোক ভদ্রলোক তো এখন মন্ত্রী হয়েই গেছেন। হয়ে গেছেন দেশের মাননীয় একজন ব্যক্তি। তাকে শ্রদ্ধা করাই আমাদের দায়িত্ব। ওইসব বেশি পড়লে সেই দায়িত্ব পালনে আমাদের কষ্টই হয়ত বাড়বে। তাই কি দরকার?
এত মন্ত্রী দিয়া আমরা কী করিব?
এত মন্ত্রী লইয়া কি করিব?

আমাদের মন্ত্রীর সংখ্যা এখন অর্ধশতাধিক। প্রধানমন্ত্রী ছাড়া কেবল মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীই ৫২ জন। ছোট্ট এই দেশে এত মন্ত্রীর কি আদৌ কোনো প্রয়োজন আছে? জাপানের মতো দেশে মন্ত্রী রয়েছে মাত্র ২০ জন। ব্রিটেনে কেবিনেট মন্ত্রী ২২ জন। যুক্তরাষ্ট্রে কেবিনেটের সদস্য সংখ্যা ভাইস প্রেসিডেন্টসহ ১৫ জন। আমাদের চেয়ে দশগুণ বেশি জনসংখ্যার দেশ ভারতে কেবিনেট মন্ত্রী ৩৪ জন, আমাদের চেয়ে মাত্র দুজন বেশি। আমাদের অবশ্য এই ৫৩ জনেই শেষ হয়নি, এর বাইরে মন্ত্রীর মর্যাদায় উপদেষ্টা রয়েছেন ৫ জন। এদের সবাইকে কেবল যে মন্ত্রীর মর্যাদাই দেওয়া হয়েছে তা নয়, মন্ত্রীকে দেওয়া অর্থনৈতিক সব সুযোগ-সুবিধাও এরা পান।
একজন মন্ত্রীর পেছনে রাষ্ট্রের ব্যয় কত? বেতন-ভাতা বাসা প্রহরী দারোয়ান চাপরাসি সব মিলিয়ে অঙ্কটা মোটামুটি কম নয়। এর বাইরে ওনাদের বিদেশ ভ্রমণের একটা ব্যয় আছে। ওনারা বিদেশে যান, প্রয়োজনে যান, অপ্রয়োজনে যান। রাষ্ট্রীয় খরচে যান। এমনকি চিকিৎসার জন্যও বিদেশে যান। যে সব রোগের জন্য দেশের মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা করান, তার চেয়েও ছোটখাটো রোগে ওনাদের বিদেশে যেতে হয়। ভারত কিংবা থাইল্যান্ড গেলে চলে না, সিঙ্গাপুর-আমেরিকা যেতে হয়। অনেক টাকা বেতন পান, পকেটের টাকা খরচ করে যেতেই পারেন। কিন্তু ওনারা সেটাও কিন্তু করেন না, বিদেশে যান তারা জনগণের টাকায়। জনগণের অনুমতি নিয়ে কি খরচ করেন তারা এই অর্থ? সরকার, তার মন্ত্রী এবং এমনকি খোদ প্রধানমন্ত্রীও যেদিন ভাববেন, ভাবতে পারবেন যে, তারা এই অর্থের মালিক নন, কেবলই আমানতদার, দেশের হতদরিদ্র মানুষ অনেক বিশ্বাস করে তাদের কষ্টার্জিত অর্থ তাদের হাতে তুলে দিয়েছে দেশটাকে যথাযথভাবে পরিচালনার জন্য, তখন আর যা-ই হোক অপচয় নিশ্চয়ই কমবে।
মন্ত্রীর এই সংখ্যাধিক্য কিন্তু অবধারিত নয়। কম মন্ত্রী নিয়ে দেশ চালানোর ইতিহাস এই দেশেই আছে। তত্ত্বাবধায়ক সরকারের আমলে তো মাত্র দশজন নিয়েই দেশ পরিচালনা করা হতো। এত অল্প মন্ত্রী নিয়েও তারা বেশ সুন্দর দেশ চালাতেন। চমৎকার একটা জাতীয় নির্বাচনও করেছেন তারা প্রতিবারই। এ থেকে অন্তত এতটুকু উপলব্ধি করা যায়, বেশি মন্ত্রী আর বেশি সুশাসন সমার্থক নয়। তবে বেশি মন্ত্রী আর বেশি ব্যয় যে একে অপরের হাত ধরাধরি করে চলে, সেটা বলা যায় নিশ্চিত করেই।   
আগেই বলেছি, এই দেশে মন্ত্রী বানান খোদ প্রধানমন্ত্রী। সংবিধানে তাঁকেই এই মতা দেওয়া হয়েছে। নৈতিক প্রশ্নটা হচ্ছে, মন্ত্রী বানানো হবে কি দলকে সুসংহত রাখার জন্য নাকি জনগণকে যথাযথ সেবা দেওয়ার জন্য? ব্যক্তি নির্বাচন এবং ব্যক্তির জন্য চেয়ার নির্বাচনÑ এই দুই েেত্রই কি জনগণের স্বার্থের দিকে বেশি নজর দেওয়া উচিত নয়?
তারপরও এত মন্ত্রী নিয়োগ কেন, তা নিয়ে বিতর্ক চলতেই পারে। আমাদের বুদ্ধিতে বুঝতে পারছি না বলেই যে কাজটা মন্দ হয়ে গেল, তা বলা হয়ত ঠিক হবে না। হয়ত এর অন্তর্নিহিত কোনো কারণ আছে। যা আমার এখনই বুঝতে পারছি না, দূরদৃষ্টি না থাকার কারণে। হয়ত দীর্ঘমেয়াদে এর কোনো ইতিবাচক সুফল পাওয়া যাবে। তখন হয়ত আমরা বুঝতে পারব বিষয়টি।
তারপরও জনদাবির দিকেও একবার নজর দেওয়া দরকার। জনগণ কি চায়, তা হয়ত মাননীয় প্রধানমন্ত্রী নানাভাবে শুনেছেন। কিন্তু কেন চায়, তা কি জানেন? যাদের নামে দুর্নীতির অভিযোগ রয়েছে, অযোগ্যতার অভিযোগ রয়েছে, জনগণ তেমন মন্ত্রীর বিদায় চায়। কেবল রাজনৈতিক বিবেচনায় পুনর্বাসনের ল্েয কাউকে মন্ত্রী করা হোক, জনগণ এমনটি চায় না। কিন্তু জনগণের এ রকম সব চাওয়াকে কখনো কি মূল্যায়ন করা হয়েছে?
পাদটিকা
দুই বন্ধু আলাপ করছেন।
প্রথম বন্ধু : আর বলো না। বাসায় কোনো শান্তি নেই। স্ত্রী ছেলে মেয়ে ওরা সারাণই কেবল টাকা পয়সা চায়। যখনই বাসায় যাই, সকাল নেই বিকাল নেই কেবলই টাকা চায়।
দ্বিতীয় বন্ধু : কত চায়?
প্রথম বন্ধু : তার কোনো ঠিক নেই। ১০০, ৫০০, ১০০০, ১০০০০, যার যখন যা দরকার চায়। আমাকে দেখলেই চায়। বলো, এটা কোনো কথা হলো?
দ্বিতীয় বন্ধু : আচ্ছা ওরা এত টাকা চায় কেন? কি করে টাকা দিয়ে?
প্রথম বন্ধু : তা বলতে পারব না। কারণ, আমি তো কখনোই ওদের টাকা দিইনি। ঢাকা টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া