adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবারের মতো টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষে মারে

endy-maryস্পাের্টস ডেস্ক : প্রথমবারের মতো টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে ইতিহাস তৈরি করলেন ব্রিটিশ তারকা অ্যান্ডি মারে।  তার আগে কোনো ব্রিটিশ খেলোয়াড় টেনিসের শীর্ষস্থানে উঠতে পারেননি। ১৯৭৩ সালে র‌্যাংকিং ধারণা শুরু করার পরে এমন অর্জনে খুবই গর্বিত তিনি।
 
প্যারিস মাস্টার্সের সেমিফাইনালে ওয়াকওভার পাবার মধ্য দিয়ে ২৯ বছর বয়সী মারে প্রথমবারের মত শীর্ষস্থান দখল করলেন। আর এই লড়াইয়ে তিনি পিছনে ফেলেছেন ২২৩ সপ্তাহ যাবত টানা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটা দখল করে থাকা সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচকে।
 
চলতি বছর দ্বিতীয়বারের মত উইম্বলডনের শিরোপা নিজের করে নেবার পাশাপাশি রিও অলিম্পিকে স্বর্ণ ধরে রাখতে দারুন সফল ছিলেন এই স্কটিশ। সে কারনেই এটিপি র‌্যাঙ্কিংয়ে খুব দ্রুতই তিনি উপরে উঠে আসেন। নতুন এই মাইলফলক অর্জনের পরে মারে বলেছেন, ‘আমি মনে করি এটা আমার ক্যারিয়ারের সবচেয়ে সন্তোষজনক অর্জন। আমার চারপাশে যে সমস্ত খেলোয়াড়রা ছিল তারা এতটাই ভাল ছিল যে এই কৃতিত্ব অর্জণ সত্যিই খুব কঠিন ছিল। বিশেষ করে জকোভিচের কথা না বললেই না। অবশ্য আজকে যা ঘটেছে বা যেভাবে এটা অর্জিত হয়েছে তা দুঃখজনক। আমি কোর্টে এটা অর্জন করতে চেয়েছিলাম। কিন্তু এর পিছনে অনেক বছরের শ্রম রয়েছে। কখনই মনে করিনি বিশ্বের এক নম্বর স্থানটা কখনো আমার হবে। কখনই কল্পনাও করিনি এটা অর্জনের পরে কি কি ঘটবে।’
 
শেষ আটে মারিন সিলিচের কাছে পরাজিত হয়ে জকোভিচের বিদায়ের পরে শীর্ষস্থান দখলের জন্য মারের ফাইনালে যাওয়া জরুরি ছিল। কিন্তু ম্যাচ শুরুর মাত্র এক ঘন্টা আগে হঠাৎ করেই সংবাদ সম্মেলনে রাওনিক নাম প্রত্যাহারের ঘোষনা দিলে মারেকে কোর্টে নেমে একটি বলও খেলতে হয়নি। আগের ম্যাচেই ডান পায়ের পেশীতে টান লেগেছিল যা থেকে সুস্থ য়ে উঠতে পারেননি এই কানাডিয়ান। রোববারের ফাইনালে মারের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের দীর্ঘদেহী খেলোয়াড় জন ইসনার।
 
শুক্রবার কোয়ার্টার ফাইনালে জো-উইলফ্রিড টিসোঙ্গার বিপক্ষে ম্যাচে পায়ে আঘাত পাওয়া রাওনিক বলেন, সকালে ঘুম থেকে উঠেই আমি সমস্যা অনুভব করি। ঘণ্টাখানেক আগে কিছু পরীক্ষাসহ এমআরআই করানো হয়েছে, সেখানেই কিছু সমস্যা ধরা পড়েছে।
 
নতুন র‌্যাঙ্কিং অনুযায়ী ইতিহাসের ২৬তম খেলোয়াড় হিসেবে মারের শীর্ষস্থান নিশ্চিত হয়েছে। ১৯৭৪ সালে অস্ট্রেলিয়ার জন নিউকম্বে ৩০ বছর বয়সে বিশ্বের এক নম্বর খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তারপরেই সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে মারে র‌্যাঙ্কিং বোর্ডের শীর্ষে নাম লেখালেন।
 
১২২ সপ্তাহ পরে নিজের মসনদ হারানো জকোভিচ নতুন নাম্বার ওয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘সে অবশ্যই এমন একজন খেলোয়াড় যার এটা পাওনা ছিল। সে যা করেছে তার প্রশংসা করতেই হয়। গত এক বছরে সে নিজেকে যে উচ্চতা নিয়ে গেছে তা সত্যিই অতি অসাধারণ।’
এদিকে প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ান মারিন সিলিচকে ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছেন ইসনার।
 
২০১১ সালে সর্বশেষ ইসনার প্যারিস মাস্টার্সের শেষ চারে গিয়েছিলেন। ২০১২ সালে ইন্ডিয়ান ওয়েলস ও ২০১৩ সালে সিনসিনাতি মাস্টার্সের পরে এই প্রথম ইসনার মাস্টার্স ১০০০ শিরোপার জন্য ফাইনালে লড়বেন। বিবিসি ও এএফপি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া