adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওবামার জলবায়ু নীতি বাতিল করলেন ট্রাম্প

TRUPআন্তর্জাতিক ডেস্ক : জলবায়ু পরিবর্তন রোধে ওবামা যুগের জলবায়ু নীতি বাতিলের নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, ‘এই নির্বাহী আদেশের কারণে ‘কয়লা নিয়ে যুদ্ধ’ এবং ‘কাজ-হত্যা নীতির’ অবসান হবে।’

যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষাবিষয়ক দফতর ইপিএ-তে স্থানীয় সময় মঙ্গলবার বিকেলের দিকে ট্রাম্প এ নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।এ সময় সংস্থার প্রশাসনিক কর্মকর্তা স্কট প্রুইট, স্বরাষ্ট্রমন্ত্রী রায়ান জিনকে এবং জ্বালানি মন্ত্রী রিক পেরি ট্রাম্পের সঙ্গে ছিলেন। এই নির্বাহী আদেশে ফেডারেল জমিতে কয়লা ইজারার ওপর আর কোনো বিধিনিষেধ থাকছে না। তেল ও গ্যাস উৎপাদন থেকে মিথেনের নিঃসরণ কমাতে ওবামা যে বিধিনিষেধ জারি করেছিলেন, সেগুলোও আর থাকছে না।

কার্বন নিঃসরণের কারণে বেড়ে যাওয়া বৈশ্বিক উষ্ণতাকে সীমিত রাখতে  ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামে পরিকল্পনা গ্রহণ করেছিলেন সাবেক ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামা। পরিকল্পনাটি বাতিল করে ‘এনার্জি ইন্ডিপেন্ডেন্স এক্সিকিউটিভ অর্ডার’ নামে নতুন নির্বাহী আদেশ জারি করেছেন ট্রাম্প। ট্রাম্পের আদেশে যুক্তরাষ্ট্র স্বাক্ষরিত প্যারিস চুক্তির উল্লেখ না থাকায় কার্বন নিঃসরণ ২ শতাংশে সীমিত রাখার ঐতিহাসিক আন্তর্জাতিক সমঝোতার বাস্তবায়নও সংশয়ের মুখে পড়েছে।

ব্যবসায়িক সম্প্রদায় ট্রাম্পের নতুন জলবায়ু নীতিকে স্বাগত জানিয়েছে। তবে পরিবেশবাদী ক্যাম্পেইনাররা এই নীতির নিন্দা জানিয়েছে। 

এদিকে নির্বাহী আদেশ ঘোষণার পর প্রতিবাদ জানাতে হোয়াইট হাউসের বাহিরে কিছু সংখ্যক বিক্ষোভকারী জড়ো হয়। 

ট্রাম্প বলেন, আজকের (মঙ্গলবার) নির্বাহী আদেশ ঐতিহাসিক। আমেরিকান শক্তির উপর নিষেধাজ্ঞা তুলে নিতে সরকারের অনুপ্রবেশের বিপরীত এবং কাজ-হত্যা প্রবিধান বাতিল করতে আমি এই নির্বাহী পদক্ষেপ নিচ্ছি। 

নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকাকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছিলেন। সাধারণ মার্কিনিদের সঙ্গে জীবাশ্ম জ্বালানিভিত্তিক শিল্পমালিকরাও খুশি হয়েছিলেন তার প্রতিশ্রুতিতে। জ্বালানি নীতিতে দেয়া এই নির্বাহী আদেশের মধ্য দিয়ে সেই নির্বাচনী অঙ্গীকার পূরণ করলেন ট্রাম্প।

জীবাশ্ম জ্বালানিভিত্তিক শিল্প-কারখানাগুলোকে নতুন করে জাগিয়ে তুলতে ট্রাম্প পরিবেশগত বিধিনিষেধ কমিয়ে আনার যে পদক্ষেপ নিয়েছেন তার মধ্যে এই নির্বাহী আদেশকে সবচেয়ে জোরালো মনে করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া