adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেঞ্চুরি করেই ফেললেন সাকিব

Sakibস্পাের্টস ডেস্ক : একটু আগেই অভিষেক টেস্টের অভিষেক ইনিংসেই হাফসেঞ্চুরি করার কীর্তি গড়েছেন মোসাদ্দেক হোসেন। তার এই হাফসেঞ্চুরির উৎসব শেষ না হতেই বাংলাদেশ দল পেয়ে গেল উৎসবের আরও বড় উপলক্ষ। শ্রীলঙ্কান বোলারদের হতাশ করে সেঞ্চুরি করেছেন সাকিব আল হাসান। ক্যারিয়ারের পঞ্চম এবং শ্রীলঙ্কার বিপক্ষে তার প্রথম টেস্ট সেঞ্চুরি। তবে সেঞ্চুরি করার পর আর বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি সাকিব। লক্ষ্মণ সান্দাকানের শিকার হয়ে সাকিব ফিরে গেছেন ১১৬ রান করে। তবে তার আগেই মোসাদ্দেকের সঙ্গে সাকিব সপ্তম উইকেটে গড়েছেন ১৩১ রানের জুটি। শ্রীলঙ্কার বিপক্ষে যেটা সপ্তম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। আগের রেকর্ডটি ছিল ১১১ রানের, ২০০৮ সালে সাকিব-মুশফিক করেছিলেন ঢাকা টেস্টে।
 
সাকিব আউট হওয়ার েএকটু পরই ঘোষণা করা হয়েছে চা বিরতি। সাকিব-মোসাদ্দেকের জেুটিতে চড়ে বাংলাদেশ শততম টেস্টের তৃতীয় দিনের চা বিরতিতে গেছে ৭ উইকেটে ৪২৮ রান করে। শ্রীলঙ্কার ৩৩৮ টপকে ৯০ রানের লিড নিয়ে! হাতে রয়েছে আরও ৩টি উইকেট। লঙ্কান বোলারদের আতঙ্ক হয়ে এখনো উইকেটে আছেন মোসাদ্দেক।
আগের দিন পড়ন্ত বেলায় কেমন পাগলাটে ব্যাটিং শুরু করে দিয়েছিলেন সাকিব। ১১ রানে তুলে দিয়েছিলেন সহজ ক্যাচও। কিন্তু উপুল থারাঙ্গা তার ক্যাচটা নিতে পারেননি। তবে তৃতীয় দিন সকাল থেকেই সাকিবের ব্যাট থেকে বিচ্ছুরিত হচ্ছিল আত্মবিশ্বাসের ছোঁয়া।  জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ডাবল সেঞ্চুরির পর দুবার হাফসেঞ্চুরি পেরিয়েছেন। কিন্তু সেই ইনিংসগুলেঅকে সেঞ্চুরিতে রুপান্তর করতে পারেননি। নিউজিল্যান্ডের বিপক্ষে ক্দ্বিরা্তইস্য়টচার্চের টেস্টেই করেছিলেন ৫৯ রান। ভারতের বিপক্ষে হায়দ্রাবাদ টেস্টের প্রথম ইনিংসে আউট হন ৮২ রানে। কলম্বোর পি. সারা ওভালে আর আক্ষেপে পোড়া নয়। ঠিকই করে ফেললেন সেঞ্চুরি।
দায়িত্বশীল ব্যাটিংয়ে দিনের প্রথম সেশনে অধিনায়ক মুশফিকের সঙ্গে গড়েন ৯২ রানের জুটি। ৫২ রান করে মুশফিক ফিরে গেলেও সাকিব মোসাদ্দেকের সঙ্গে জুটি বেঁধে দলকে তুলে দিয়েছেন অনেক উপরে।  ১৫৯ বলের ইনিংসে সাকিব মেরেছেন ১০টি চার। মানে শুক্রবার তৃতীয় দিনে মেরেছেন মাত্র ৭টি চার। ইনিংসে কোনো ছক্কা নেই। এই তথ্যই বলে দিচ্ছে, দলের কথা ভেবে বড় শট খেলার সহজাত প্রবণতাকে কতটা চেপে রেখেছিলেন সাকিব। তৃতীয় দিনে ঝুঁকিপূর্ণ কোনো শটই খেলেননি।
৫ উইকেটে ২১৪ রান নিয়ে শুরু করে বাংলাদেশ তৃতীয় দিনের প্রথম সেশনে যোগ করে ১০২ রান। হারায় একমাত্র মুশফিকের উইকেট। দ্বিতীয় সেশনেও ১ উইকেট হারিয়েছে বাংলাদেশ। আউট হয়েছেন সাকিব। তার উইকেটের বিনিময়ে বাংলাদেশ তুলেছে ১১২ রান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া