adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়াই হাজার পরিবার পায়নি ১০ টাকা কেজি দরের চাল

riceডেস্ক রিপাের্ট : ইউপি চেয়ারম্যান ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের সমন্বয়হীনতায় খাদ্য বান্ধব কর্মসূচির ১০টাকা কেজির চাল থেকে বঞ্চিত হয়েছেন লালমনিরহাটের আদিতমারী উপজেলার আড়াই হাজার হতদরিদ্র পরিবার।

রবিবার (৩০অক্টোবর) বিকেলে আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষে চেয়ারম্যান , ডিলার ও খাদ্য নিয়ন্ত্রকের বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

উপজেলা খাদ্য বিভাগ জানান, সরকার খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র পরিবার গুলোর মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রির সিদ্ধান্ত গ্রহণ করে। সে অনুযায়ী আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়নের হতদরিদ্রদের তালিকা প্রস্তুত করে চাল বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়। প্রতি মাসে বরাদ্ধের চাল উত্তোলন করে সপ্তাহের শুক্র,শনি ও মঙ্গলবারে বিতরণ করতে এ উপজেলায় ২৬জন ডিলার নিয়োগ দেয়া হয়েছে।

হতদরিদ্রদের তালিকায় প্রভাবশালীদের নাম উঠার অভিযোগে চাল বিক্রির শুরুতে স্থগিত ঘোষণা করে জেলা খাদ্য বিভাগ। তালিকা পুননিরীক্ষণ করে সংশোধনী তালিকা প্রস্তুত করতে সংশ্লিষ্ঠ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ট্রাগ অফিসারদের নির্দেশ দেয়া হয়।

এ উপজেলার ৮টি ইউনিয়নে ৮শ ৯১ জন স্বচ্ছল ব্যক্তির নাম বাদ দিয়ে হতদরিদ্রদের সংশোধনী তালিকা প্রস্তুত করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ। যার মধ্যে অভিযোগ মহিষখোচা ইউনিয়নে এক শত ১৯জন স্বচ্ছল ব্যক্তির নাম কর্তন করা হয়।

তালিকা প্রণয়নের দায়িত্ব ইউনিয়ন পরিষদের হলেও মহিষখোচায় ঘটেছে উল্টো। এ ইউনিয়নের তালিকা প্রণয়ন করেন সংশ্লিষ্ঠ ডিলাররাই। ফলে এখানে প্রভাবশালীদের নামেই বেশি তালিকাভুক্ত হয় বলে স্থানীয়দের অভিযোগ।

এ দিকে কোনরূপ বিজ্ঞপ্তি ছাড়াই উপজেলা খাদ্য বিভাগ নতুন করে মহিষখোচা ইউনিয়নে আরও একজন ডিলার নিয়োগ দেয়ায় ওই ইউপি চেয়ারম্যানের সাথে খাদ্য নিয়ন্ত্রকের দূরত্ব তৈরি হয়। নতুন ডিলার নিয়ে চেয়ারম্যান ও খাদ্য নিয়ন্ত্রকের মাঝে বাকবিতণ্ডাও হয়েছিল বলে একটি নির্ভরযোগ্য সূত্র দাবি করেছে।

যার ফলশ্রুতি ওই ইউপি চেয়ারম্যান সংশোধনী তালিকা উপজেলা খাদ্য বিভাগে পাঠাতে বিলম্ব করেন। সংশোধনী তালিকা গত বৃহস্পতিবারের মধ্যে পৌঁছানোর কথা থাকলেও মহিষখোচা ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় অবস্থান করায় নির্ধারিত সময়ে তালিকা পৌঁছাতে ব্যর্থ হন বলে তিনি দাবি করেন।

সংশোধনী তালিকা রবিবার (৩০ অক্টোবর) জমা দিতে গেলে চেয়ারম্যান জানতে পারেন অক্টোবর মাসের বরাদ্ধ উত্তোলনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে।

নির্ধারিত সময়ে তালিকা জমা না দেয়ায় মহিষখোচা ইউনিয়নের এক হাজার দুই শত ৫৭টি হতদরিদ্র পরিবার অক্টোবর মাসের চাল থেকে বঞ্চিত হচ্ছেন। ওই ইউনিয়নের জন্য অক্টোবর মাসের বরাদ্ধ ৩৭৭.১ মেঃটন চাল ফেরৎ যাবে বলে খাদ্য বিভাগ দাবি করেছে।  

চেয়ারম্যান ও  উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের দ্বন্দ্বের অবসান ঘটিয়ে তাদের ন্যায্য পাওনা যথা সময়ে পরিশোধ করতে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন খাদ্যবান্ধব কর্মসূচির কার্ডধারী হতদরিদ্ররা।

মহিষখোচা  ইউপি চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা প্রণয়ন বা ডিলার নিয়োগ কোনটারই নীতিমালা খাদ্যবিভাগ ইউনিয়ন পরিষদের সরবরাহ করেনি। সংশোধনী তালিকা কবে নাগাদ দিতে হবে সে নিয়েও খাদ্য বিভাগ কোন চিঠি দেননি।

আদিতমারী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এটিএম সাজ্জাদুর রহমান চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পছন্দের ডিলার নিয়োগ দিতে চেয়ারম্যান ঢাকায় তদবীরে ব্যস্ত থাকায় সময়মত তালিকা পৌঁছাতে পারেননি। ফলে ওই ইউনিয়নের অক্টোবর মাসের বরাদ্ধ ফেরত যাচ্ছে।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল খায়রুম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, হতদরিদ্রদের ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত করা অত্যন্ত দুঃজনক। বঞ্চিত হতদরিদ্র পরিবারগুলোর পক্ষ থেকে লিখিত কোন অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখবেন বলে তিনি জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া