adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত কোন পথে

2_61300কুলদীপ নায়ার : ১৯২৯ সালের ২৬ জানুয়ারি ইরাবতী নদীর তীরে জওহরলাল নেহের ঘোষণা করেন, ‘এতদিন দাবি ছিল ডোমিনিয়ন (নিয়ন্ত্রিত স্বয়ংশাসন- রাষ্ট্র ও সরকারপ্রধান থাকবেন ব্রিটিশ) স্ট্যাটাস দাও। এখন ভারত চায় পূর্ণ স্বাধীনতা। খুব কম লোকই তখন ভেবেছে যে, ১৮ বছর পরেই তারা ব্রিটিশ শাসনের অবসান দেখতে পাবে। কিন্তু তা-ই ঘটল অহিংস পন্থায় এবং দীর্ঘ কোনো তিক্ততা ছাড়াই।
ব্যাপারটা এতদূর গড়াল যে, সর্বশেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন ভাইসরয় লজ (যা এখন রাষ্ট্রপতি ভবন) থেকে সংসদ ভবন পর্যন্ত যেতে দুই ঘণ্টা লেগেছে। কারণ পথের দুই ধারে দাঁড়ানো প্রতিটি মানুষ তার সঙ্গে করমর্দন করতে চেয়েছিল। কোনো রকম হিংসা-বিদ্বেষ ছিল না। জনগণের প্রত্যাশা ছিল স্বাধীন রাষ্ট্রব্যবস্থায় তাদের নির্বাচিত প্রতিনিধিরা তাদের ইচ্ছার বাস্তবায়নে বহুত্ব ও সমতাবাদী সমাজ পরিবেশ নির্মাণ করবেন।
সেই সমাজবুনন কেন চিড় খেয়েছে? বহুত্ববাদী সমাজ গড়ার স্বপ্ন কেন দূরের বস্তু হয়ে পড়ল? প্রশ্নগুলো ভাবিয়ে তোলে। যে দৃষ্টিকোণ থেকেই তাকানো হোক না কেন, রাজনৈতিক দলগুলোর দোষই ধরা পড়ে। সর্বাধিক দাপুটে এক ঔপনিবেশিক শক্তিকে আমরা বিতাড়িত করলাম, এতে একটা গুলিও খরচ হলো না। যে আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা এই অর্জন করেছিলাম সে আদর্শকে এক পাশে সরিয়ে রাখল রাজনৈতিক দলগুলোর সংকীর্ণ আদর্শ আর ক্ষমতার লালসা।
স্বাধীনতা সংগ্রাম করতে গিয়ে যে দুঃখ-বেদনা সইতে হয়েছিল তা আমাদেরকে আদর্শ আর মূল্যবোধ ধারণে উদ্বুদ্ধ করেছে। আমরা টেরই পেলাম না যে, ব্রিটিশরা আমাদের কতটা বিভাজনের মধ্যে রেখে গেল। বর্ণপ্রথা আর সাম্প্রদায়িক মানসিকতার নীচতা আমরা সাময়িক মুলতবি রাখলাম মাত্র। সর্বশেষ ব্রিটিশ সৈন্যটি ‘ভারতের প্রবেশদ্বার’ মুম্বাই ছেড়ে যাওয়ার পর বিভাজনের বিষবাষ্প খুব দ্রুত ফিরে এলো। আর আজ আমরা বর্ণের ভিত্তিতে, ধর্মের ভিত্তিতে আর ভাষার ভিত্তিতে বিভক্ত।
যুক্তি দেখানো যায় যে, ১৯৬২ সালে যখন ভারত আক্রমণ করল তখন চীন ওই বিভাজনজনিত ফায়দা পাবে ভেবেই করল, কিন্তু দেখল, উত্তর-পশ্চিম অঞ্চলের প্রতিরক্ষার জন্য দেশটি ঐক্যবদ্ধ। সাধারণ সময়ে ব্যাপারটি আলোচনার বিষয়ই বটে। কীভাবে এই ঐক্য এসেছে? ‘একটা ব্যাখ্যাই খাটে। বিভাজন বা বিরোধের বিপদ দেখে নয়, দেশ ঐক্যবদ্ধ হয় বাইরের আগ্রাসন র“খে দেওয়ার জন্যই। যুক্তি-উক্তি যত মুঙ্করই হোক অধুনা তা হালে পানি পাবে না। জাত-পাত আর ধর্মের শোরগোল ভারতের বুকে গভীর ক্ষতরেখা আঁকছে। বিষয়টি আরও বেদনাদায়ক করে তোলে রাষ্ট্রের স্বাস্থ্যহানির আলামত। উন্নয়নের ওপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুরুত্বারোপ করে চলেছেন, এটা প্রশংসনীয় অবশ্যই। কিন্তু বিষয়টিকে পানসে করে দিচ্ছে আরএসএস নেতাদের সঙ্গে তার বৈঠক-সাক্ষাত। এই নেতারা কোনো রাখঢাক না করেই হিন্দু রাষ্ট্রের আদর্শ প্রতিষ্ঠায় তাদের একনিষ্ঠ চেষ্টার অঙ্গীকার ঘোষণা করছেন।
কেন্দ্রে বসে শাসনরত বিজেপি ভারতের ভাবাদর্শকে বিপন্ন করে তুলছে। ভারতের ভাবাদর্শ হচ্ছে একটি গণতান্ত্রিক ও বহুত্ববাদী সমাজ গড়ে তোলা। ইসলাম কায়েমের উগ্রবাদী চিন্তাধারা হিন্দুদের মধ্যে হিংসাৎদক চেতনা উসকে দি”েছ- এরকম যুক্তিকে আমি পাত্তা দিই না। আরএসএস মাথা খাটিয়ে রাষ্ট্রাচার এমনভাবে পরিবর্তন করে চলছে যাতে তা হিন্দুরাষ্ট্রের মতোই দেখায়। সংগঠনটির প্রধান মোহন ভগোয়াৎ বেশ কয়েকবার গর্বের সঙ্গে প্রকাশ্যে বলেছেন, ৮০০ বছর পরে হিন্দুরাজ ফিরে এসেছে! তারা কী ভাবে, এ ধরনের বোলচালে সংখ্যালঘুদের কী প্রতিক্রিয়া হবে? বেশ কয়েকজন মুসলিম নেতা আমায় বলেছেন যে, তাদের সম্প্রদায় ভীতিগ্রস্ত অবস্থায় রয়েছে।
ব্যাপারটা এতদূর গড়িয়েছে যে, সিরিয়াস মুসলিম চিন্তাবিদরা উগ্রবাদীদের ইসলাম (‘ইসলাম’-এর শাব্দিক অর্থ ‘শান্তি’) চর্চা নিয়ে উদ্বিগ্ন। এমনকি মাদ্রাসায় হিন্দু ছাত্র ভর্তি করানোর উদ্যোগ নিতেও দেখা যায়। অন্যদিকে আর্য সমাজচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সংযুক্ত হওয়ার জন্য মুসলিম ছাত্রদেরও আগ্রহ দেখা যাচ্ছে।
দুশ্চিন্তার বিষয়, ধর্মনিরপেক্ষ দলগুলোর নিষ্ঠাবান কর্মীদেরও কেউ কেউ বিজেপি তোষণে সচেষ্ট আছেন। আদর্শের প্রতি অনুরাগবশত নয়, ক্ষমতাসীনের সঙ্গে এঁটে থাকার বাসনাই তাদের দিয়ে এসব করিয়ে নি”েছ। কিরণ বেদীদের মতো মানুষরাও যারা জীবনভর সাম্প্রদায়িকতার বির“দ্ধে দাঁড়িয়েছেন, বিজেপির পক্ষে তোতাপাখির মতো বুলি আওড়াচ্ছেন।
ক্ষমতায় থাকবে বা ক্ষমতায় যাবে মনে করে যে দলকে, তাতে গুরুত্বপূর্ণ পদের লোভবশত এমন করা হচ্ছে। এসব কিছুর পরিণতি শুভ নয়। এতে সংখ্যালঘুরা নিরাপত্তাহীন হয়ে উঠছে; তারা দ্বিতীয় শ্রেণির নাগরিক- এমন ভাবতে তাদের বাধ্য করা হচ্ছে। এটা ভারতের উদ্যম ক্ষয় করবে এবং উন্নতির পথ রুদ্ধ করতে থাকবে। সমান সুযোগ-সুবিধা ভোগ করবে- এই অনুভব সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ যতক্ষণ না করবে, ততক্ষণ পর্যন্ত ভারতের এগিয়ে যাওয়ার চাকা টেনে নেওয়ার সম্মিলিত চেষ্টা অসম্ভব।
বিজেপির বর্ধমান শক্তি উদ্বেগের বিষয়। সংখ্যালঘুদের জন্যই শুধু নয়, দেশের উদারপন্থিদের জন্যও। আইনের চোখে সবাই সমান, সবাই ভোগ করবে সমান অধিকার- ভারতের এই আদর্শে অনুপ্রেরণা দিয়ে গেছেন মহাত্মা গান্ধী। কিš‘ মুসলমানদের অনুভূতি হলো, ঠেলতে ঠেলতে তাদেরকে দেওয়ালে ঠেকানো হচ্ছে। এতে করে তাদের মধ্যে মরিয়াভাব জাগ্রত হতে পারে। অতীতে বিশ্বে এরকম ঘটেছে এবং বর্তমানে আরও গুর“তরভাবে ঘটছে।
প্যারিসে শার্লি এবদো অফিসে বন্দুকধারীরা গুলি করে ১২ ব্যক্তিকে খতম করেছে। এ কাজ কোরআনের বিধানসম্মতও নয়। মহানবীকে অপমান মেনে নেওয়া যায় না; এটা নিন্দনীয়। নিন্দনীয় কাজটি যারা করল তাদের হত্যা করাটাও নিন্দনীয়। মহানবীকে ব্যঙ্গ করায় যে মর্মব্যথা ও ক্রোধ তৈরি হয়েছে তার যথার্থতা আমি বুঝি। কিন্তু ঘটনায় সম্পৃক্তদের মেরে ফেলাটা মানবতার ওপর, বিশেষত মত প্রকাশের স্বাধীনতার ওপর আঘাত।
‘তুমি ঘা মেরেছো, আমিও ঘা মারলাম’- এই প্রবচন যথার্থ করে তোলা যেত। কিš‘ এখানে শোধ নেওয়া হলো খুন করে। শ্রদ্ধেয় ধর্মের শীর্ষজনকে হেয় করার প্রতিশোধ গ্রহণে ব্যক্তিবিশেষ যদি নিজের মতো করে কাজ করতে থাকে তা হবে জঙ্গলের আইন। মানুষ কেন ক্রুদ্ধ হয় তা বোঝা যায়, ওই ক্রোধ প্রশমনে সব রকম চেষ্টা নেওয়া উচিত। কিš‘ ধর্মের সেরাজনকে অপমান করার দায়ে মানুষ যদি অস্ত্র হাতে তুলে নিতে থাকে তাতে করে দুনিয়ার চেহারাটা কেমন হবে? পন্থাটা কী, তা খুবই গুরুত্বপূর্ণ।
‘পন্থা যদি দুর্বল হয় পরিণতিও দুর্বল হতে বাধ্য’- বলতেন মহাত্মা গান্ধী। বেদনার বিষয় যে, ভারতীয়রা এই বাণীর তাতপর্য ধারণ করে চলেনি। তাতে করে কিন্তু ওই বাণীর আবেদন মিথ্যা হয়ে যায়নি। উগ্রবাদিতা, চরমপন্থা ও জিহাদে আকীর্ণ এই বিশ্বে সহযোগিতা ও আপসরফাই হতে পারে ইতিবাচক পন্থা। ইরাবতী তীরে পতাকা উত্তোলনের সময় এটাই ছিল নেহেরুর স্বপ্ন। আমি চাই, ভারত এ পথ অনুসরণ করে অন্যান্য দেশের কাছে বিশেষত পড়শি দেশগুলোর কাছে দৃষ্টান্ত হয়ে উঠুক। 
লেখক : প্রবীণ ভারতীয় সাংবাদিক।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া