adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গয়েশ্বর চন্দ্র বললেন-আ.লীগের বিরুদ্ধে লেখা শুরু হলে ১২ পাতার পত্রিকা হবে ২৪ পাতা

goyserনিজস্ব প্রতিবেদক:  আগামী ২২ ও ২৩ অক্টোবর ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। ইতিপূর্বে দেশের আরেকটি অন্যমত রাজনৈতিক দল বিএনপি চলতি বছরের ১৯ মার্চ জাতীয় কাউন্সিল সম্পন্ন করেছে। দলটির ওই কাউন্সিল নিয়ে বর্তমান ক্ষমতাসিন দল আওয়ামী লীগের র্শীষ নেতৃত্ব থেকে শুরু করে সরকারের মন্ত্রীরা নানা মন্তব্য ও সমালোচনা করেছেন।

এবার আওয়ামী লীগ তাদের দলীয় কাউন্সিল করবে। দলটির কাউন্সিল নিয়ে তাদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি নেতাদের মনোভাব বা কাউন্সিল নিয়ে তাদের মূল্যায়নই বা কী এসব বিষয় নিয়ে কথা বলেছেন বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে তিনি বলেন, আমি আশা করবো আওয়ামী লীগের কাউন্সিলের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক নেতৃত্ব প্রতিষ্ঠিত হবে এবং স্বভাব সুলভ কথাবার্তা এবং রাজনীতি সংস্কৃতি অব্যাহত রাখবে। পরমত ও গণতন্ত্রকে সহিষ্ণুতার সাথে গ্রহণ করার মানসিকতা প্রতিশ্রুতি আমরা তাদের কাছ থেকে আশা করবো।

কেমন ধরণের নেতৃত্ব চান এমন প্রশ্নের উত্তরে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, নেতৃত্বের ব্যাপারে আমরা কথা বলবো না এ কারণে আওয়ামী লীগ কিভাবে চলবে এটা আওয়ামী লীগই সিদ্ধান্ত নেবে। সেটার ভালো মন্দ বিষয়ে বিরোধী দলের পক্ষ থেকে আমরা তাদের মত মন্তব্য করবো না এবং এটা সমিচীন মনে করি না।

কিন্তু আপনার দলের শীর্ষ নেতৃত্ব নিয়ে বিশেষ করে খালেদা জিয়া ও তারেক রহমানকে নিয়ে মা ছেলের কমিটি এমন মন্তব্য করতে দেখা গেছে আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে ? বিএনপি নেতা বলেন, বিএনপির নেতৃত্বের প্রতি তাদের যে ধরণের তীর্যক মন্তব্য করে তারা তাদের জনসর্মথন কোথায় গিয়ে ঠেকেছে সেটা তারা খেয়াল করে নাই। বিএনপির রাজনীতিতে মা ছেলে প্রতিষ্ঠিত নন। একযুগ বা দুই যুগের কাছাকাছি বিএনপির নেতৃত্বে আসছেন তারেক রহমান।

তিনি বলেন, আর সজিব ওয়াজেদ জয় আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের নেতৃত্বে না আসলেও আওয়ামী লীগকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে তার একটা হস্তক্ষেপ আছে যারা আওয়ামী লীগ করে তারা ভেতর থেকে বুঝতে পারে। আমরা বাইরে থেকে না বুঝলেও। এবং একজন মন্ত্রীর মন্ত্রিত্ব গেল একটা মন্তব্য করার কারণে।

গয়েশ^র বলেন, সেজন্য বলবো যে, আওয়ামী লীগের মধ্যে পরিবার বলতে যা বোঝায় তা প্রধানমন্ত্রী পরিস্কার করে দিয়েছেন তার পরিবার কারা। সে পরিবার বলতে যা বোঝায় গোটা পরিবারটাই একটা দুর্গ। তাদের সন্তানরা দেশে থাকুক আর বিদেশে থাকুক আওয়ামী লীগের রাজনীতি, দেশের অর্থনীতি সবকিছুর সাথে তাদের স্বার্থের বিনিময় অব্যাহত আছে। আপাতত ভয়ে সংবাদ পত্র বা মিডিয়া কোনো কিছু লিখতে পারে না বা বলতে পারে না। সময় আসলে তাদের বিরুদ্ধে যখন লেখা শুরু হবে আজকে যত পাতার পত্রিকা প্রকাশ হয় কিছু দিনের জন্য তা দ্বিগুন পাতা অর্থ্যাৎ ১২  পাতার পত্রিকা ২৪ পাতায় প্রকাশ হবে। তারপরও বলবো আমাদের যত কষ্টই দিক তারা সুন্দর কাউন্সিল করুক।

প্রধানমন্ত্রী অবসরের কথা বলেছেন, জবাবে গয়েশ্বর বলেন, রাজনীতিক অঙ্গনে কথা দিয়ে কথা না রাখার দৃষ্টান্ত প্রচুর। আর এই দৃষ্টান্ত তাদের যে থাকবে এটাই স্বাভাবিক। আওয়ামী লীগের একটা মুল বৈশিষ্ট্য যা বলে তারা তা করে না। আর যেটা করে সেটা বলে না।

স্থায়ী কমিটির এ সদস্য বলেন,একটা প্রবাদ আছে “ময়লা যায় না ধুলে, স্বভাব যায় মুলে” আওয়ামী লীগ যেসব কথাবার্তা বলে এটা তাদের স্বভাবজাত। তারা যেভাবে অভ্যস্ত, গণতন্ত্র ও পরমতে বিশ্বাস করে না। রাজনীতিতে তাদের পুঁজি এখন ঘাটতি। এই ঘাটতির কারণে তারা জনগণের  ওপর আস্থা রাখতে পারছে না। কারণ জনগণ যে তাদেরকে বিশ্বাস করে না, এই বিশ্বাসটা তাদের মধ্যে আছে। সেকারণে তারা নানা ধরণের অসংলগ্ন কথা বলে। এধরণের কথা তারা আগেও বলেছে এখনও বলছে। ভবিষ্যতে তারা বলবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া