adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিংহ-সিংহীর বিয়ে আজ – প্রধান অতিথি জেলা প্রশাসক

chittagongডেস্ক রিপাের্ট : চট্টগ্রাম চিড়িয়াখানায় দুপুরেই বাজবে বিয়ের সানাই। বেলা ১১টায় বিয়ের পিঁড়িতে বসবে কনে সিংহি নোভা ও বর সিংহ বাদশা। এ নিয়ে কৌতুহলী দর্শনার্থীরা মঙ্গলবার থেকেই বর-কনেকে দেখতে ভীড় করেছেন চিরিয়াখানায়। ওইদিন রাতেই শুরু হয়েছে মেহেদি উৎসব।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ২০০৫ সালের ১৬ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম হয়েছিল দুই সিংহী বোন বর্ষা ও নোভার। তাদের জন্মের কিছুদিন পর মা লক্ষ্মী এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা রাজ মারা যায়। এরপর আর কোনো নতুন সিংহ চিড়িয়াখানায় আনা হয়নি। তাই চিড়িয়াখানায় কোনো পুরুষ সিংহ না থাকায় বর্ষা ও নোভা কুমারী থেকে যায়। পরে অনেক খোঁজাখুঁজি করেও উপযুক্ত সিংহ না পাওয়ায় তাদের ঘর-সংসার করাও হয়ে ওঠেনি।

সম্প্রতি রংপুর চিড়িয়াখানায় দুটি পুরুষ সিংহের খবর পান চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এরপর দুই বোনের মধ্যে বর্ষাকে রংপুর চিড়িয়াখানার রাজার সঙ্গী হিসেবে গত ২৮ আগস্ট নিয়ে যাওয়া হয়। আর গত ৫ সেপ্টেম্বর নোভার জন্য আনা হয় রংপুর থেকে বাদশাকে।

এ জুটির বিয়ের সব আয়োজন ইতোমধ্যে সম্পন্ন করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বিয়েতে প্রধান অতিথি থাকবেন বলে চিড়িয়াখানার চিকিৎসক সাহাদাত হোসেন শুভ নিশ্চিত করেছেন।

এছাড়া বিয়েতে আমন্ত্রিত তিন শতাধিক অতিথির মধ্যে সাংবাদিকই থাকবেন আড়াইশ। থাকবেন চিড়িয়াখানার পৃষ্ঠপোষক, পরিচালনা কমিটির সদস্য, কর্মকর্তা-কর্মচারীরাও।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর মঞ্জুর মোরশেদ জানান, রংপুর থেকে বাদশাকে ট্রাকে আনা হয়েছে। পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য এবং দুটি সিংহ যেন মারামারি না করে সে জন্য পৃথক খাঁচায় পাশাপাশি রাখা হয়েছে।

তিনি বলেন, ভ্রমণের ক্লান্তি এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি বাদশা। এরপরও পাশাপাশি দুটি খাঁচায় কনে নোভার সঙ্গে ভাব বিনিময় শুরু হয়েছে বাদশার।
মঞ্জুর মোরশেদ জানান, বাদশাকে প্রতিদিন পাঁচ কেজি মুরগির মাংস দেওয়া হলেও সে সর্বোচ্চ চার কেজি পর্যন্ত খেতে পারছে। তবে এখনো গরুর মাংস দেওয়া হয়নি তাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া