adv
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রযুক্তিগত উদ্ভাবনে দেশকে এগিয়ে নিতে তরুণদের প্রতি পলকের আহ্বান


polakডেস্ক রিপাের্ট : প্রযুক্তিগত উদ্ভাবনে দেশকে এগিয়ে নিয়ে যেতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

ব্র্যাকের উদ্যোগে এবং ভারতের ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশনের (ডিইএফ) সহযোগিতায় আজ শনিবার ‘ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ড’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

পলক বলেন, ‘আমাদের সৃজনশীল ও উদ্যমী তরুণরাই বিশ্বমঞ্চে বাংলাদেশের পতাকা সমুন্নত রাখছে। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে প্রযুক্তিগত উদ্ভাবনেও তারা দেশকে এগিয়ে নিয়ে যাবে’।

উন্নয়নে প্রযুক্তির ব্যবহার এবং নতুন ডিজিটাল ও মোবাইল ইনোভেশনকে স্বীকৃতি দেয়ার জন্য বাংলাদেশে প্রথমবারের মত ব্র্যাক এই আয়োজন করে।

রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজিত এই অনুষ্ঠান শুরু হয় দুপুর দুইটায়। প্রথম পর্বে চূড়ান্তভাবে মনোনীত ২৯ জন প্রতিযোগীর বিভিন্ন উদ্ভাবন নিয়ে আয়োজিত মেলাটি সকলের জন্য উন্মুক্ত ছিল। এই মেলা চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

বিকেল ৪টায় মেলা পরিদর্শন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এসময় তার সঙ্গে ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা, ডিইএফ-এর প্রতিষ্ঠাতা ওসামা মানজার, ব্র্যাকের স্ট্র্যাটেজি ও কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্ট-এর ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ।

এরপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের পর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। তাদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অতিথিরা। বিজয়ীরা বাংলাদেশের পক্ষ থেকে এবছর সরাসরি ভারতের মন্থন অ্যাওয়ার্ডে অংশগ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে নয়টি ক্যাটাগরিতে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। সারা দেশ থেকে ১১৩ জন প্রতিযোগী এতে আবেদন করেন। বিষয়বস্তুর মান, সমাধানের প্রভাব, পণ্য/সেবার কার্যকারিতা এবং পণ্য/সেবা ব্যবহারে মানুষের উপকার পাওয়া-এই চারটি বিষয়ের উপর ভিত্তি করে জমাকৃত প্রজেক্টগুলোর মূল্যায়ন করে ১০ সদস্যের জুরিবোর্ড। তারা চূড়ান্ত পর্যায়ে ২৯ জনকে মনোনয়ন দেন।

প্রতিযোগিতায় এবারের বিজয়ীরা হচ্ছেন- ই-বিজনেস অ্যান্ড ফাইনান্সিয়াল ইনক্লুশান ক্যাটাগরিতে হিউম্যাক ল্যাব লিমিটেড এর সেলিস্কোপ প্রজেক্ট; ই-এডুকেশন লার্নিং অ্যান্ড এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে রেপ্টো এডুকেশন সেন্টার এর টেন মিনিটস স্কুল প্রজেক্ট; ই-এগ্রিকালচার অ্যান্ড ইকোলজি ক্যাটাগরিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষকের জানালা-আপনার ফসলের সমস্যার সমাধান এখানেই প্রজেক্ট; ই-গভর্নেন্স অ্যান্ড ইনস্টিটিউশনস ক্যাটাগরিতে এনামেলবিডি-র ভ্যাট চেকার প্রজেক্ট; ই-হেলথ ক্যাটাগরিতে আরএক্স সেভেনটি ওয়ান লিমিটেডের আরএক্স সেভেনটি ওয়ান প্রজেক্ট; ই-নিউজ, জার্নালিজম অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে সফটওয়্যার শপ লিমিটেড-এর ই-টিউনস প্রজেক্ট; ই-কালচার, হেরিটেজ অ্যান্ড টুরিজম ক্যাটাগরিতে আকালিকো রেকর্ডসের ট্রান্সলেশন-অ্যান ইলেকট্রনিক মিউজিক কমপাইলেশন বাই আকালিকো রেকর্ডস প্রজেক্ট। দুইটি ক্যাটাগরিতে (এম-কনটেন্ট এবং ই-ওমেন, ইনক্লুশান অ্যান্ড এম্পাওয়ারমেন্ট ) আশানুরূপ ভাল না করায় কেউ পুরস্কার পায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া