adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ মহাসচিব হচ্ছেন গুটেরেস

gutresআন্তর্জাতিক ডেস্ক : টানা দুই মেয়াদে জাতিসংঘের মহাসচিব পদে দায়িত্ব পালন করেছেন বান কি মুন। চলতি বছরের ৩১ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো তার মেয়াদ শেষ হচ্ছে। আর বান কি মুনের পর পরবর্তী মহাসচিব হতে যাচ্ছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্টনিও গুটেরেস। জাতিসংঘ কূটনৈতিক সূত্র এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।
 
আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর)  জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে এ বিষয়ে আনুষ্ঠানিক ভোট হওয়ার কথা রয়েছে। 
 
উল্লেখ্য, জাতিসংঘের মহাসচিব হিসেবে ২০০৭ সালের ১ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন বান কি মুন। ২০১১ সালের ৩১ ডিসেম্বর তার প্রথম দফার মেয়াদ শেষ হওয়ার পর কোন বিরোধিতা না আসায় ২০১১ সালের ২১ জুন দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব নেন দক্ষিণ কোরিয়ার নাগরিক মুন।

দক্ষিণ কোরিয়ার অধিবাসীরূপে তিনিই দ্বিতীয় এশীয় নাগরিক যিনি জাতিসংঘের মহাসচিব হয়েছেন। এর আগে বামার উ খান্ট ৩০ নভেম্বর ১৯৬১ থেকে ৩১ ডিসেম্বর ১৯৭১ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিব ছিলেন।

এর আগে জাতিসংঘের সপ্তম মহাসচিব হিসেবে দায়িত্বে ছিলেন আফ্রিকান কূটনৈতিক কফি আনান। যিনি কিনা খ্রিস্টান ধর্মালম্বী হিসেবে প্রোটেস্ট্যান্ট সম্প্রদায় জনগোষ্ঠীর মুখপত্র হিসেবেও দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘের প্রথম মহাসচিব ছিলেন ট্রিগভে হাভডেন লি। ১৯৪৬ এর ২ ফেব্রুয়ারি থেকে ১৯৫২ সালের ১০ নভেম্বর পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন এই নরওয়ের নাগরিক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া