adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতার মিডিয়া যেনো কেঁদেই শেষ

ai-shomoy1স্পোর্টস ডেস্ক : আয়োজন অনেক কিছুই করে রাখা হয়েছিল। ভারতকে ফাইনালে তোলার জন্য হেন কোন কাজ নেই যে করে নাই আইসিসি কিংবা ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পুরো সিডনি ক্রিকেট গ্রাউন্ডের গ্যালারিকে পরিণত করা হয়েছিল ভারতীয় স্টেডিয়ামে। ভারতীয়রা নিশ্চিতই ছিল, তারা ফাইনালে উঠে যাচ্ছেই। অন্ততঃ আর কেউ না হোক, আইসিসি তো তাদের ফাইনালে তুলে দেবেই।

কিন্তু, মওকা আইসিসিও এনে দিতে পারলো না। সিডনিতে স্বাগতিক অস্ট্রেলিয়ার দাপটের সামনে ভেজা বিড়ালের মতই মাথা নুইয়ে মাঠ ছেড়ে বেরিয়ে আসতে হয়েছিল ভারতীয়দের। গ্যালারিতে সমর্থকদের মধ্যে উঠেছিল কান্নার রোল। চোখের পানি-নাকের পানি এক করে গ্যালারি থেকে তাদের বের হতে দেখেছিল সবাই।

ai-shomoyএ তো গেল সিডনির কথা। ভারতের কী হয়েছে। কলকাতা থেকে শুরু করে ভারতের বিভিন্ন স্থানে যা হয়েছে, তা রীতিমত হাস্যকর। ক্ষোভের কারণে কেউ মাটিতে আছড়ে ফেলে টিভি ভেঙে ফেলতে পারেন, কিন্তু কেউ কি কখনও শুনেছেন- অন্যের ওপর ক্ষোভ দেখিয়ে নিজের জিহ্বা কেটে ফেলতে।

(আজব দেশ) ভারতে সবই সম্ভব। ভেলোরের এক তরুন অস্ট্রেলিয়ার ৩২৮ রানের ইনিংস দেখেই রান্নাঘরে ঢুকে ছুরি দিয়ে নিজের জিব কেটে ফেলেন। তার পরিবারের দাবি, ‘ভারতকে জেতানোর জন্য নিজের জিহ্বা তিনি ভগবানকে উপহার দিয়েছিলেন। সেই উপহার নিজ হাতে কেটেই তবে ভগবানের সান্নিধ্যে দিতে চাইলেন।’ শেষ পর্যন্ত ভগবান আইসিসির মত তার কথা শুনলে তো!

বাংলাদেশের সঙ্গে কোয়ার্টার ফাইনালে প্রতারণা করে জয়ের পর ভারতীয় মিডিয়ায় সে কি উচ্ছাস! ধোনিদের বন্দনা। শচীন-সৌরভ থেকে অনেক তারকাই কিন্তু ভারতের প্রশংসা করেছিলেন সেদিন। কিন্তু ক্রিকেট বিশ্ব তো দেখেছে, কতটা নির্লজ্জভাবে ভারত ম্যাচটা চুরি করে নিয়েছিল।

192552906সেই কলকাতার মিডিয়াই অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারের পর লিখেছে, ‘কী বিচিত্র এই দেশ! বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর এই শহরের ছবিটা গেল আমুল বদলে! (আজকাল)’। কলকাতার মিডিয়াগুলোর শিরোনাম দেখলেই বোঝা যায়, কতটা ক্ষুব্ধ আর কতটা রক্তক্ষরণ হচ্ছে তাদের হৃদয়ে। ভারতের প্রভাবশালী আনন্দবাজার পত্রিকা সাদামাটা হেডলাইন দিয়ে লিখল, ‘২০০৩ ফিরিয়ে এনে বিদায় নিল ধোনিরা।’

আজকালের শিরোনটামটা বড় বেশি চোখে লাগে। ‘বড় দলের কাছে বড় হার।’ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলতে গিয়ে টানা ৭টি ম্যাচে অপরাজিত। সেই দলটি কী তবে খোদ আজকালের চোখে ‘ছোট’ দল হয়ে গেল। অথচ, সেমিফাইনালের আগে যেন অস্ট্রেলিয়াকে পাত্তাই দিতে চাচ্ছিল না, কলকাতার এসব মিডিয়া।

আজকালের বিখ্যাত এবং অভিজ্ঞ ক্রিকেট রিপোর্টার দেবাশিষ দত্ত শেষ পর্যন্ত শিরোনাম দিতে বাধ্য হলেন, ‘দোহাই পঁচা ডিম, টমেটো ছুড়বেন নাৃ।’ বাংলাদেশকে নিয়ে কম তুচ্ছ-তাচ্ছিল্য করেনি ‘এবেলা’ নামে আরেক পত্রিকা। তারা খেলার পাতায় এক ভারতীয় সমর্থকের কাঁদো কাঁদো ছবি দিয়ে এক শব্দেই শিরোনাম করেছে, ‘স্বপ্নভঙ্গ’। পরের পাতায় খেলার মুল রিপোর্টের শিরোনাম, ‘মুম্বইতে মুকুটলাভ, সিডনিতে সমর্পণ।’ এই রিপোর্টেরেই উপ শিরোনামে ধোনি সম্পর্কে লেখা হলো, ‘সেরা ফিনিশার হয়ে গেলেন হাল ছেড়ে দেওয়া সেনাপতি।’

কলকাতার আরেক পত্রিকা ‘এই সময়’ শিরোনাম করেছে, ‘হলুদ সমূদ্রে চোখে সর্ষেফূল।’ মূলত সিডনিতে তো আকাশী-নীল সমূদ্রই তৈরী করেছিল আইসিসি এবং বিসিসিআই। তবে, এটা ঠিক, গ্যালারির নীল-আকাশী সমূদ্রে ভেসে যাননি মাইকেল ক্লার্করা। ২২ গজে ঠিকই হলুদের সমূদ্র তৈরী করেছিলেন। যেখানে হাবুডুবু খেতে হয়েছে মহেন্দ্র সিং ধোনিদের।

এই সময় পরের পৃষ্ঠায় আরেকটা শিরোনাম করেছে এভাবে, ‘কাঁদছে ভারত, জাগছে ক্ষোভ।’ এই রিপোর্টেই জানানো হলো, কিভাবে স্বপ্নভঙ্গের হতাশায় মুষড়ে পড়েছে ভারত আর কিভাবে কেঁদেছে তারা। ঠিক যেভাবে নির্লজ্জ প্রতারণা করে কাঁদিয়েছিল বাংলাদেশের কোটি কোটি ক্রিকটেপ্রেমী জনতাকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া