adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার ঢাকার মাঠে ভারত-পাকিস্তান ফুটবল দ্বৈরথ

নিজস্ব প্রততিবেদক : উপমহাদেশের ক্রীড়াপ্রেমীরা ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট, ফুটবল আর হকি নিয়ে লড়াই দেখে অভ্যস্ত। উভয় দলের মধ্যে ফুটবল যুদ্ধ হয়েছে খুব কমই। এবার দুই দলের (ভারত-পাকিস্তান) ফুটবল দ্বৈরথ উপভোগ করবেন উপ-মহাদেশের ক্রীড়াপ্রেমীরা। ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। বাংলাদেশেও এই দুটি দেশের সমর্থক সমানে সমান।

সাফ চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসরে ভারত খেলেছে ‘বি’ গ্রুপে। আর পাকিস্তান ‘এ’ গ্রুপে। ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে ভারত। আর ‘এ’ গ্রুপ থেকে রানার্স-আপ হয়ে ১৩ বছর পর সেমিফাইনালে উঠেছে পাকিস্তান। ফলে সেমিফাইনালে দেখা হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটির। বুধবার বুধবার সন্ধ্যা ৭টায় দ্বিতীয় সেমিফাইনালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। বিকাল ৪টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নেপাল ও মালদ্বীপ।

স্বাগতিক বাংলাদেশ দুর্ভাগ্যজনকভাবে সাফের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। বাংলাদেশ না থাকায় সাফের বাকি ম্যাচের প্রতি ফুটবলপ্রেমীদের আগ্রহ কমে গেছে। তবে ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচ দেখতে আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক আসতে পারে বলেই প্রত্যাশা করছেন আয়োজকরা।

সাফের সবচেয়ে সফল দল ভারত। তারা এ পর্যন্ত সর্বোচ্চ ১২ আসরে অংশ নিয়ে ৭ বার শিরোপা জিতেছে। সাফের বর্তমান চ্যাম্পিয়নও তারা। তবে সাফের দ্বাদশ আসরে মূল জাতীয় দল পাঠায়নি ভারত। তারা পাঠিয়েছে অনূর্ধ্ব-২৩ দল। তাদের নিয়েই সেমিফাইনালে উঠেছে ভারত।

অন্যদিকে ফিফার তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাফে অংশ নিয়েছে পাকিস্তান। এই টুর্নামেন্টে খেলার মধ্য দিয়ে তিন বছর পর পাকিস্তান ফুটবল দল আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। প্রথম ম্যাচে নেপালকে হারিয়ে নিজেদের জানান দিয়েছে তারা। পরের ম্যাচে বাংলাদেশের কাছে হারলেও শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিয়ে ১৩ বছর পর সাফের সেমিফাইনাল নিশ্চিত করেছে।

পাকিস্তান দলের বেশ কিছু খেলোয়াড় ইউরোপিয়ান লিগে খেলে এসেছে। তাদের ফিটনেসও বেশ ভালো। তার সঙ্গে বাড়তি সুবিধা হিসেবে যুক্ত হয়েছে পাকিস্তানের খেলোয়াড়দের উচ্চতা। সব মিলিয়ে ভারতের অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে পাকিস্তান দল যে লড়াই করবে সেটা অনুমেয়। ঢাকায় দারুণ একটি ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া