adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরোজা বেগম স্মৃতি পদক গ্রহণ করলেন বন্যা

FEROZAবিনােদন রিপাের্ট : রবীন্দ্রসংগীতশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ২৭ জুলাই বৃহস্পতিবার বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন বন্যার হাতে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন টুম্পা সমদ্দার। এ সময় প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামিন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নন্দিত কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘অনন্য কণ্ঠশৈলীর মাধ্যমে রবীন্দ্রসংগীতকে তিনি আমাদের জীবনের অনুষঙ্গ করে তুলেছেন।’
এ সময় বন্যা বলেন, ‘ফিরোজা বেগম কিংবদন্তি শিল্পী। তার গানের গুণমুগ্ধ শ্রোতা আমি। তার নামে প্রবর্তিত এই পদক পাওয়ায় গর্ব অনুভব করছি।’
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৬ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় জান্নাতুল ফেরদৌস নীলা ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করেন।
নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের স্মৃতি রক্ষার্থে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’র অর্থায়নে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ প্রদান করা হয়। ২০১৬ সাল থেকে এই পদক প্রদান শুরু হয়। প্রথমবার পদক পেয়েছিলেন সাবিনা ইয়াসমিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া