adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেরানীগঞ্জ ‘যাচ্ছে’ জগন্নাথ বিশ্ববিদ্যালয়

jagonnat__126836ডেস্ক রিপাের্ট : আবাসন সুবিধা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পুরান ঢাকা থেকে কেরানীগঞ্জে স্থানান্তরের চিন্তা করছে সরকার। ওই এলাকায় প্রয়োজনীয় জমি খুঁজে বের করে একটি প্রকল্প তৈরি করতে শিক্ষামন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে মন্ত্রিসভার বৈঠকে তিনি এই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন একাধিক মন্ত্রী।

হলের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেরানীগঞ্জে হল করার কথা আগেই জানিয়েছে সরকার। এবার বিশ্ববিদ্যালয়টিই স্থানান্তরের বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিল সরকার।

সরকার প্রধানের এই নির্দেশের কারণে পুরানো ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারের খালি জায়গায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল হচ্ছে না এটা অনেকটা নিশ্চিত হয়ে গেছে।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, কারাগারের জায়গায় বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার স্মৃতি জড়িত।যে কারণে এখানে তাদের স্মৃতি জাদুঘর ও খেলার মাঠ নির্মাণ করা হবে। এতে পুরান ঢাকার শিশু কিশোররা এখানে খেলাধুলার সুযোগ পাবে।

২০০৫ সালে অনাবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে জগন্নাথ। শিক্ষা প্রতিষ্ঠানটির ১০টিরও বেশি হল বা ছাত্রাবাস বেদখল হয়ে আছে। এসব হল উদ্ধারের দাবিতে নানা সময় আন্দোলন করেও সাফল্য পায়নি শিক্ষার্থীরা।

সম্প্রতি পুরান ঢাকার নাজিমউদ্দিন রোড থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তরের পর খালি হওয়া জায়গায় হল নির্মাণের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। দাবি আদায়ে তারা ধর্মঘট, অনশনসহ নানা কর্মসূচিও পালন করেছে।

নতুন করে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে প্রায় ২৫ হাজার শিক্ষার্থীদের আবাসন সংকটের বিষয়টি আবার সামনে আসে। আর ঢাকার অদূরে কেরানিগঞ্জে এক হাজার শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা সম্বলিত হল নির্মাণের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী। এ জন্য সরকারের জমি কেনা আছে বলেও জানান তিনি।

মন্ত্রিসভায় অংশ নেয়া এক মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বৈঠকে বলেছেন, জগন্নাথের ছাত্ররা একজায়গায় থাকবে আর অন্য জায়গায় ক্লাস করবে এটা হয় না। তাই শিক্ষার্থীদের জন্য হল ছাড়াও শিক্ষকদের জন্য ডরমেটরি নির্মাণ করা যায়- এমন সুবিধা নিশ্চিত করতে বলেছেন তিনি।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া