adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনে রান্না নিষিদ্ধ- আইন ভাঙ্গলে কারাদণ্ড

2016_04_30_15_17_43_5TLq68NhWdWMjHPo9UDj825L0AgQdF_originalআন্তর্জাতিক ডেস্ক : ভারতের খড়া পীড়িত বিহার রাজ্যে দিনের বেলায় রান্নাবান্না ও অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য আগুন জ্বালানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সম্ভাব্য অগ্নিকাণ্ড রুখতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে আল জাজিরা জানিয়েছে। গত সপ্তাহে ওই রাজ্যে আগুন লেগে প্রায় ৮০ জন মারা যাওয়ার পর এই উদ্যোগ নিয়েছে সরকার।

বিহার রাজ্যে চলতি সপ্তাহে রন্ধন সংক্রান্ত এক নির্দেশ জারি করা হয়েছে। এ সম্পর্কে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা বিয়াস বলেছেন, ‘অগ্নিকাণ্ডের মত দুর্ঘটনা এড়াতেই আমরা এই নিষেধাজ্ঞা জারি করেছি। কেননা, শুকনো মৌসুমে ঝড়ো বাতাসে সহজেই আগুন ছড়িয়ে পড়ে। এতে প্রচুর হতাহত ও ক্ষয়ক্ষতি হয়ে থাকে।’

রাজ্য সরকারের ওই নির্দেশ বলা হয়েছে, বিহারের লোকজন সকাল ৯টা থেকে বিকাল ৬টা মধ্যে চুলায় আগুন ধরাতে পারবে না। এমনকি ধর্মীয় কাজের জন্যও কেউ দিনের বেলায় আগুন জ্বালাতে পারবে না। সরকারের এই নির্দেশ অমান্যকারীদের দু বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। বিহারের বাসিন্দারা কেবল রাতে রান্নাবান্না ও অন্যান্য কাজের জন্য চুলায় আগুন ধরাতে পারবে।

গত সপ্তাহে বিহারের আওরঙ্গবাদ জেলার এক গ্রামে আগুন লেগে ১০ শিশুসহ ৭৯ জন মারা যাওয়ার পর রান্নার ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হল। তবে সরকারের এই নির্দেশের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

ভারতে প্রচণ্ড গরমে চলতি মাসে প্রায় ৩ শ মানুষ মারা গেছে যাদের ১১০ জনই উড়িষ্যার বাসিন্দা। বাকিদের মধ্যে তেলেঙ্গানার ১৩৭ ও অন্ধ্র প্রদেশের ৪৫ জন। তবে দেশটিতে মৃতের প্রকৃত সংখ্যা আরো বেশি হবে বলেই মনে হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া