adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্ন আওয়ামী লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

 alomমাহবুবুল আলম, মেলবোর্ন, অস্ট্রেলিয়াঃ  বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অংগসংগঠন- যুবলীগ ও ছাত্রলীগ মেলবোর্ন, শাখা গত ২৬শে মার্চ ২০১৭ মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে।

মেলবোর্ন আওয়ামী লীগ শাখার সভাপতি ড. মোহাম্মদ মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা খন্দকার সুফি সালেক ও বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা কাজী সেলিম।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির সদস্য আলী আহমেদ, কামরুল ইসলাম, বাংলাদেশ আওয়ামীলিগ মেলবোর্ণ, অষ্ট্রেলিয়া শাখার সহ সভাপতি আযহারুল ইসলাম সোহাগ, যুগ্ম সম্পাদক নাফিউল ইসলাম, যুগ্ম সম্পাদক মোল্লা মোঃ রাশীদুল হক, সদস্য শিপ্লু ইসলাম, সদস্য অনুপ কুমার সহ অন্যান্য নেতৃবৃন্দ, যুবলীগের সভাপতি জেমস খান, ছাত্রলীগের সভাপতি মকবুল হোসাইন মুন্নাসহ ছাত্রলীগের উল্লেখযোগ্য সংখ্যক নেতা কর্মী।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলিগ মেলবোর্ণ, অষ্ট্রেলিয়া শাখার যুগ্ম সম্পাদক মোল্লা মোঃ রাশিদুল হক বলেন, বাংলাদেশের স্বাধীনতা দিবসে আমরা কৃতজ্ঞতা ভরে স্মরণ করছি ৩০ লক্ষ শহীদ, ৪ লক্ষ নির্যাতিত মা বোন ও অসংখ্য মুক্তিযোদ্ধাদের যাদের ত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলাদেশ পেয়েছি।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা খন্দকার সুফি সালেক স্বাধীনতার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, ১৯৭১ সনের এই মার্চ মাসেই সোয়াত জাহাজ থেকে তৎকালীন মেজর জিয়া (পরে যিনি মুক্তিযুদ্ধে যোগ দেন) অস্ত্র খালাস করতে যান। তখন ছাত্র জনতার বাধার মুখে তিনি ফিরে আসেন। পরে কর্নেল (অবঃ) অলি আহমেদ (বীরবিক্রম) ও লে. জেনারেল (অবঃ) মীর শওকত আলী (বীরউত্তম) মেজর জিয়াকে দিয়ে স্বাধীনতার ঘোষনা পাঠ করান। প্রথমে মেজর জিয়া নিজেকে প্রেসিডেন্ট দাবী করে ঘোষনা পাঠ করেন, পরে সংশোধন করে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষনা পত্র পাঠ করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি মুক্তিযোদ্ধা কাজী সেলিম ২৫ শে মার্চকে গনহত্যা দিবস ঘোষণা করায় বাংলাদেশ সরকার তথা বঙ্গবন্ধুর সুযোগ্য কণ্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে তিনি ধন্যবাদ জানান।

বাংলাদেশ কমিউনিটির সদস্য আলী আহমেদ মুক্তিযুদ্ধের সময় তার স্মৃতি উল্লেখ করে বলেন, বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আজ যদি দেশ স্বাধীন না হত তাহলে আজ আমরা এখানে এভাবে থাকতে পারতাম না।

অষ্ট্রেলিয়া ভ্রমনরত বাংলাদেশ কমিউনিটির সদস্য জ্বনাব কামরুল ইসলাম স্মৃতিচারন করে বলেন বলেন, “ আপনাদের স্বদেশ প্রেম দেখে আমি অভিভূত, আমি দেশে গিয়ে আপনাদের কথা স্মৃতিচারন করতে পারব ”

এ ছাড়া আরও বক্তব্য রাখেন ছাত্রলীগের সভাপতি মকবুল হোসাইন ,সহ সভাপতি আযহারুল ইসলাম সোহাগ, সদস্য অনুপ কুমার সহ আরও অনেকে।

অনুষ্ঠানের সভাপতি ড. মোহাম্মদ মাহবুবুল আলম তার বক্তব্যের বলেন ” ৩০ লক্ষের অধিক শহীদ এবং সাড়ে লক্ষ মা বোন যাদের আত্মত্যাগ ও সম্ভ্রমের বিনিময়ে অর্জিত হয়েছে এই স্বাধীনতা। তিনি তাঁদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, প্রবাসে আজকে আমাদের দায়িত্ব বংগবন্ধুর আদর্শ ও দেশ প্রেমকে আমাদের মধ্যে লালন করা ও পরবর্তী প্রজন্ম যাতে এই আদর্শ ধারন করতে পারে সে ভাবে তাদেরকে গড়ে তোলা”।

অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ আওয়ামী লীগ মেলবোর্ণ, অষ্ট্রেলিয়া শাখার যুগ্ম সম্পাদক, মোল্লা মোঃ রাশীদুল হক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া