adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের সঙ্গে বাড়লো লেনদেন

DSE_CSE_logo_bangalnews24_800507205নিজস্ব প্রতিবেদক : টানা বড় দরপতনের পর ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সপ্তাহের প্রথম কার্যদিবস মঙ্গলবার (২০ অক্টোবর) সূচক বাড়ায় উভয় বাজারে টানা দুদিন মূল্য সূচক বাড়লো।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট। আগের দিন সোমবার এই সূচক বেড়েছিলো ৩৬ পয়েন্ট। অপর বাজার সিএসইতে সিএসইএক্স সূচক মঙ্গলবার বেড়ছে ৪৩ পয়েন্ট। আগের দিন এই সূচক বাড়ে ৪৭ পয়েন্ট।

এর আগে টানা তিনদিন উভয় বাজারে সূচকের বড় পতন ঘটে। এরমধ্যে ডিএসইতে রোববার (১৮ অক্টোবর) ডিএসইএক্স সূচক কমে ৬৮ পয়েন্ট, আগের কার্যদিবস বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সূচকটি কমে ৩৯ পয়েন্ট ও বুধবার কমে ৬৩ পয়েন্ট।

অপর বাজার সিএসইতে রোববার সিএসইএক্স সূচক কমে ১৪৩ পয়েন্ট, আগের কার্যদিবস বৃহস্পতিবার সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ৭৭ পয়েন্ট এবং বুধবার কমে ১১৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি দুই বাজারেই মঙ্গলবার লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসইতে দিন শেষে লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ১৬ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৩৬ লাখ টাকা বেশি। 

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত আছে ৪৮টি।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৯ লাখ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৫৬ লাখ টাকা বেশি।

এই বাজারটিতে লেনদেন হওয়া ১৩৪টি প্রতিষ্ঠানের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আর দাম কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত আছে ৩৩টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জ সুরমা সিমেন্ট, মোজাফ্ফর হোসেন স্পিনিং, আমান ফিড, এসপিসিএল, জিপি, জাহিন স্পিনিং, ইউনাইটেড পাওয়ার, সি অ্যান্ড এ টেক্সটাইল ও ইমারেল্ড অয়েল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া