adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলাবাগানে হত্যাকাণ্ড নিয়ে শেখ হাসিনাকে জন কেরির ফোন

kerry-hasina_111017নিজস্ব প্রতিবেদক : কলাবাগানে জোড়া খুনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। হত্যাকারীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি অনুরোধ জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে বলেছেন, কলাবাগানে জোড়াখুনের ঘটনায় কিছু ক্লু পাওয়া গেছে। আশা করি অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করা সম্ভব হবে।

২৮ এপ্রিল বৃহস্পতিবার রাত ৯টা ৪ মিনিটে প্রধানমন্ত্রীকে টেলিফোন করে জন কেরি ওই হত্যাকাণ্ডে উদ্বেগ প্রকাশ করার পর প্রধানমন্ত্রী তাকে এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান, জন কেরি রাত ৯টা ৪ মিনিটে কল করে ৯টা ২০ পর্যন্ত ১৬ মিনিট প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

কুশল বিনিময়ের পরে জন কেরি সম্প্রতি কলাবাগানে হত্যাকাণ্ডে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, জুলহাজ মান্নান ছিলেন তাদের সহকর্মী।

জন কেরি হত্যাকারীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় কলাবাগানের ওই দুর্ভাগ্যজনক হত্যাকাণ্ডের ঘটনায় তাকে ফোন করে উদ্বেগ প্রকাশ করায় কেরিকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের অবস্থান অত্যন্ত দৃঢ়। এক্ষেত্রে আমরা জিরো টলারেন্স নীতিই অনুসরণ করছি।

তিনি বলেন, আমাদের আইন শৃঙ্খলরক্ষাকারী বাহিনী কঠোর পরিশ্রম করছে। কিছু ক্লু পাওয়া গেছে। আমরা আশা করি অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী বলেন, যে কোনও ধরনের হত্যাকাণ্ডকে আমরা ঘৃণা করি।

এসময় তিনি আরও বলেন, কলাবাগানে যে দুজনকে হত্যা করা হয়েছে তাদের একজন আমার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর নিকট আত্মীয়।

প্রধানমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের সাথে কাউন্টার টেরোরিজম বিষয়ে বাংলাদেশের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক রয়েছে। এই সহযোগিতার আওতায় ইতোপূর্বে এফবিআই বাংলাদেশে এসেছে। আমি আশা করি কাউন্টার টেরোরিজম বিষয়ক সহযোগিতার ক্ষেত্র অব্যাহত থাকবে।

কোনও তথ্য পেলে তা শেয়ার করা হবে বলেও আশ্বাস দেন শেখ হাসিনা। 

জন কেরি এসময় জানান, কাউন্টার টেরোরিজম সংক্রান্ত সহযোগিতা আরও এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়ালকে বাংলাদেশে পাঠাবেন।

প্রধানমন্ত্রী এসময় জন কেরিকে বলেন, ২০১৫ সালে বাংলাদেশে যারা প্রকাশ্যে মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, তারাই এই হত্যাকারীদের মদদ যোগাচ্ছে।

হত্যাকারীরা সফট-টার্গেট কৌশল নিয়েছে জানিয়ে তিনি বলেন, তারা ইমাম, পুরোহিত, পাদ্রিদের হত্যা করছে। এসবগুলোই ঠাণ্ডামাথার হত্যাকাণ্ড।

প্রধানমন্ত্রী সম্প্রতি যুক্তরাষ্ট্রে একই পরিবারের আট জনকে হত্যার ঘটনায় তার উদ্বেগের কথা জন কেরিকে জানান। এছাড়াও ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশি দম্পতিকে হত্যাকারীদের খুঁজে বের করে দ্রুত বিচারের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধে জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া